www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd

অনলাইনে www.land.gov bd ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে  ঘরে বসে আর এস খতিয়ান অনুসন্ধান করা যায় সে বিষয়টি আজকে আমরা জানবো। eporcha gov bd ভূমি সেবার ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মোচন করেছে। এখন যে কেউ খুব সহজেই আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবে। 

পেজ সূচিপত্রঃ www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd

www.land.gov bd খতিয়ান অনুসন্ধান - খতিয়ানের প্রকারভেদ

বিভিন্ন সময়ের জরিপের ভিন্নতার কারণে বিভিন্ন প্রকারের খতিয়ান রয়েছে। এই খতিয়ান গুলোর মাধ্যে কি পার্থক্য রয়েছে? বা কোন খতিয়ানটি সবচেয়ে বেশি নির্ভরযোগ্য সে বিষয়ে এখানে বিস্তারিত আলোচনা করা হবে।  eporcha gov bd ওয়েবসাইটের মাধ্যমে খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান করার পূর্বে খতিয়ান এর প্রকারভেদ গুলো জেনে নিন।
  • সিএস খতিয়ান Cadastral Survey
  • এসএ খতিয়ান State Acquisition Survey
  • আরএস খতিয়ান Revisional Survey
  • বিএস খতিয়ান/সিটি জরিপ City Survey
  • সিএস খতিয়ান
ভারতীয় উপমহাদেশে সর্বপ্রথম যে ভূমি জরিপ করা হয় সেই ভূমি জরিপটি  মূলত সিএস খতিয়ান নামে পরিচিত। এই জরিপটি  ১৮৮৭ সালে শুরু হয়ে ১৯৪০ সাল নাগাদ শেষ হয়। এই জরিপটি ব্রিটিশ সরকার পরিচালনা করে। জরিপ শুরু হয় বাংলাদেশের কক্সবাজারের রামু উপজেলা থেকে, এবং শেষ হয় দিনাজপুর এসে। তবে আভ্যন্তরীণ সমস্যার কারণে কিছু কিছু অঞ্চল সি এস খতিয়ান এর বাইরে থেকে যায়, তার মধ্যে পার্বত্য চট্টগ্রাম, এবং সিলেট অংশ বাদ পড়ে। www.land.gov bd ওয়েবসাইট এর অন্তর্ভুক্ত eporcha gov bd ওয়েবসাইটটি থেকে আপনি সি এস খতিয়ানের তথ্যও পেতে পারেন।

এই সিএ খতিয়ান (Cadastral Survey) টিই বাংলাদেশের সবচেয়ে প্রাচীন খতিয়ান। এই খতিয়ানটি সাধারণত উপর থেকে নিচের দিকে লম্বালম্বিভাবে হয়। এবং একেবারে উপরের দিকে বাংলাদেশ ফরম নং ৫৪৬৩ লিখা থাকে। এটাই হলো সিএ খতিয়ান। যাদের জমিজমা বহু আগে থেকেই রয়েছে তাদের ক্ষেত্রে কখনো কখনো সিএ খতিয়ান এর প্রয়োজন হয়। যদিও পরবর্তীতে আরও সূক্ষ্ম ও নির্ভুল জরিপ করা হয়েছে।

  • এসএ খতিয়ান State Acquisition Survey
১৯৫০ সালের দিকে যে ভূমি জরিপ করা হয় সেটাই মূলত এসএ খতিয়ান নামে পরিচিত। এটি টেবিল খতিয়ান বা .৬২ খতিয়ান হিসেবেও কোন কোন এলাকায় পরিচিত। কেননা এই খতিয়ানটি প্রস্তুত করার সময় সরকারি আমিন গন সরেজমিনে না গিয়ে, ঘরে বসেই খতিয়ান প্রস্তুত করেছিল। তাই এটিকে টেবিল  খতিয়ানও বলা হয়। www.land.gov bd সাইটের মাধ্যমে কিভাবে এসএ খতিয়ান দেখবেন তা নিচে বর্ণনা করা হবে। 
যেহেতু এই খতিয়ানটি তৈরীর সময় সরেজমিনে যাওয়া হয়নি তাই এই খতিয়ান টিতে ব্যাপক অসামঞ্জস্যতা লক্ষ্য করা যায়। এই খতিয়ানটি সাধারণত এক পৃষ্ঠার হয়ে থাকে, এবং এটিকে কখনো প্রিন্ট করা যায় না। অর্থাৎ হাতে লেখা খতিয়ানই হচ্ছে এস এ খতিয়ান। 

  • আরএস খতিয়ান Revisional Survey
এসএ খতিয়ান সম্পন্ন হওয়ার ৫০ বছর পর আরএস খতিয়ান এর কাজ শুরু করা হয়। এবং এস এ খতিয়ান এর সকল ভুল গুলো সংশোধন করে খুবই স্বচ্ছ একটি খতিয়ান তৈরি করা হয়। যত প্রকার খতিয়ান রয়েছে তার মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য এবং স্পষ্ট খতিয়ান হচ্ছে আরএস খতিয়ান। আর একারণেই জমি দখল বা কেনাবেচা করার সময় অথবা কোনও বিরোধ নিরসনের ক্ষেত্রে এই খতিয়ানের উপরে নির্ভর করা হয়।

এই খতিয়ানটি বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সম্পন্ন করা হয় বলে এই ক্ষতির দিকে বাংলাদেশ খতিয়ানও বলা হয়ে থাকে। এটি এযাবৎকালের সবচেয়ে স্পষ্ট এবং নির্ভরযোগ্য খতিয়ান। আর এস খতিয়ান সাধারণত উপর থেকে নিচ দিকে লম্বালম্বি ভাবি দাগ টানা থাকে, এবং এস এ খতিয়ানের মতো এটি এক পৃষ্ঠার হয়। এই খতিয়ানের ফরমের একদম উপরের দিকে ডান পাশে  ‘রেসার্তে নং’ লেখা থাকে।

  • বিএস খতিয়ান/সিটি জরিপ City Survey
বাংলাদেশে সবচেয়ে শেষে যে জরিপের কাজ করা হয় সেটি হচ্ছে বিএস খতিয়ান বা সিটি জরিপ। এই জরিপটি এখনও চলমান রয়েছে। এই জরিপটিকে কে মহানগর জরিপে বলা হয়। বিএস খতিয়ানে সাধারণত নয়টি কলাম উল্লেখ থাকে। এবং রম এর ধরন উল্লেখ করা হয়, পুকুর, চাষের জমি ইত্যাদি।

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ১

অনলাইনে খতিয়ান অনুসন্ধান করা খুবই সহজ। অনলাইনে খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান করলে আপনার মূল্যবান সময় নষ্ট হয় না। কেননা ম্যানুয়াল ভাবে খতিয়ান অনুসন্ধান করতে গেলে খতিয়ান নাম্বার দাগ নাম্বার সহ আরও বিভিন্ন তথ্য নিয়ে সেটেলমেন্ট অফিসে যোগাযোগ করতে হয়, যা করতে শ্রম অর্থ উভয়টিই বেশি ব্যয় করতে হয়। 

খুব সহজে eporcha gov bd সাইটের মাধ্যমে খতিয়ান অনুসন্ধান করতে চাইলে আপনাকে প্রথমে বাংলাদেশ সরকারের ভূমি সংক্রান্ত সাইট www.land.gov bd তে প্রবেশ করতে হবে, সেখান থেকে আপনি এই ওয়েবসাইটটিতে eporcha gov bd প্রবেশ করতে পারবেন। সাইটটিতে প্রবেশ করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। সেখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন।  সেখান থেকে আপনাকে "খতিয়ান" অপশনটিতে ক্লিক করতে হবে।

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ২

উপরের চিত্রে বর্ণিত খতিয়ান অপশনটিতে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি নতুন ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখান থেকে আপনাকে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। বিভিন্ন মাধ্যমে আপনি খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান করতে পারবেন। প্রথমে আপনাকে বিভাগ নির্বাচন করতে হবে।এরপর জেলা, জেলা নির্বাচন করার পর উপজেলা নির্বাচন করতে হবে। সবশেষে আপনাকে মৌজা নির্বাচন করতে হবে।

এবার যে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে সেটা হল আপনার খতিয়ান টি কোন ধরনের। বিএস, সিএ্‌ বিআরএস, আর এ্‌স পেটি, নাকি দিয়ারা। খতিয়ান এর প্রকারভেদ সম্পর্কে ইতোপূর্বে  বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার অঞ্চলের জন্য যে খতিয়ানটি প্রযোজ্য হবে সেটি নির্বাচন করবেন।তবে সাধারণত আর এস খতিয়ানই লোকজন অনুসন্ধান করে থাকে, নিচের চিত্রে দেখতে পাচ্ছেন আর এস খতিয়ান নির্বাচন করা রয়েছে।

যাই হোক, এরপর খতিয়ান নাম্বার বসিয়ে আপনি আপনার খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। খতিয়ান নম্বর ছাড়াও শুধু দাগ নম্বর দিয়েও খতিয়ান অনুসন্ধান করা সম্ভব। শুধু ভূমি মালিকের নাম দিয়েও খতিয়ান অনুসন্ধান করা যায়। এমনকি ভূমি মালিকের পিতা বা স্বামীর নাম দিয়েও আপনি খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান করতে পারবেন।
প্রয়োজনীয় সকল তথ্য দেয়া হয়ে গেলে বাম পাশে ক্যাপচা রয়েছে সেটি পূরণ করতে হবে। ক্যাপচা পূরণ করে " অনুসন্ধান করুন" বাটনটিতে ক্লিক করতে হবে। একটি বিষয় মনে রাখবেন, সকল তথ্য সঠিকভাবে প্রদান করার পরেও যদি আপনার ভূমির কোনো তথ্য না আসে, তাহলে ধরে নিবেন আপনার এলাকার খতিয়ান এখনো www.land.gov bd এই ওয়েবসাইটের আওতায় eporcha gov bd সাইটে অন্তর্ভুক্ত হয়নি। হয়তো শীঘ্রই আপনার এলাকা টিও www.land.gov bd এই ওয়েবসাইটের আওতায় eporcha gov bd সাইটে অন্তর্ভুক্ত হবে।

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ৩

উপরে বর্ণিত চিত্রের মত সকল তথ্য আপনার ঠিক থাকে তাহলে নিচের চিত্রের মত নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। যেখানে যার খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান করার জন্য তথ্য প্রদান করেছেন তার খতিয়ান দেখতে পাবেন। পরবর্তী পদক্ষেপ নেয়ার জন্য, অর্থাৎ আপনি যদি আপনার খতিয়ান অনলাইন থেকে ডাউনলোড করতে চান বা সার্টিফাইড কপি পেতে চান তাহলে "আবেদন করুন" বাটনে ক্লিক করতে হবে। 

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ৪

আবেদন বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মত আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে।মূলত এই স্টেপে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি করতে হবে। আপনি দুইভাবে আপনার খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান এর তথ্য পেতে পারেন। নিচের চিত্রে লক্ষ্য করলে দেখতে পাবেন যে 'খতিয়ান নকল টাইপ' শিরোনামে দুইটি অপশন রয়েছে অপশনে লেখা রয়েছে " অনলাইন কপি" আর আরেকটি অপশনে লেখা রয়েছে " সার্টিফাইড কপি" আপনি যদি অনলাইন থেকে আপনার এস আর খতিয়ান অনুসন্ধান টি ডাউনলোড করে নিতে চান তাহলে "অনলাইন কপি" লেখা অপশনটি সিলেক্ট করবেন। www.land.gov bd ভূমি সংক্রান্ত সরকারি এই ওয়েবসাইটে থেকে আপনি খতিয়ান অনুসন্ধান ছাড়াও আরো অন্যান্য সেবাও পেতে পারেন।
আর যদি আপনি সার্টিফাইড কপি পেতে চান। তাহলে "সার্টিফাইড কপি" অপশনটি সিলেক্ট করুন। সার্টিফাইড কপি মানে হলো, আপনার খতিয়ানের কাগজটি সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত থাকবে।আর এ কারণেই এটা হচ্ছে সার্টিফাইড কপি। আপনি যদি সার্টিফাইড কপি পেতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট হারে ফি প্রদান করতে হবে। এবং খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান এর সার্টিফাইড কপি ডাকযোগে আপনার ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। 
আমি এখানে আপনাদেরকে কিভাবে সার্টিফাইড কপির জন্য আবেদন করবেন সেটা দেখাবো। কেননা অনলাইন কপি ডাউনলোড করা সহজ, এবং আপনি এটি অনায়েসেই করতে পারবেন। কিন্তু সার্টিফাইড কপির জন্য আবেদন করতে গেলে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে হবে। ধরে নিলাম আপনি সার্টিফাইড কপির জন্য আবেদন করবেন। সেক্ষেত্রে সার্টিফাইড কপি অপশনটি সিলেক্ট করুন।

আপনি যখন সার্টিফাইড কপি টি সিলেক্ট করবেন তখন 'ডেলিভারির প্রয়োজন' শিরোনামে  নিচে আরও দুটি অপশন আপনার সামনে চলে আসবে। প্রথমটি হলো "সাধারণ" আর দ্বিতীয়টি হলো "জরুরি"।অর্থাৎ আপনি যদি জরুরি ভিত্তিতে  খতিয়ান অনুসন্ধান এর নকল পেতে চান তাহলে জরুরী অপশনটি সিলেক্ট করবেন। সে ক্ষেত্রে আপনাকে অতিরিক্ত কিছু টাকা চার্জ করতে হবে। আর যদি আপনি খতিয়ান অনুসন্ধান এর নকল সাধারণভাবে পেতে চান তাহলে সাধারন অপশনটি সিলেক্ট করুন।

এরপর 'ডেলিভারির মাধ্যম' শিরোনামে আরো দুইটি অপশন আপনি দেখতে পাবেন। প্রথমটি হলো "অফিস কাউন্টার" আর দ্বিতীয়টি হলো "ডাকযোগে"। আপনি যদি অফিস কাউন্টার এর মাধ্যমে পেতে চান তাহলে অফিস কাউন্টার অপশনটি সিলেক্ট করবেন আর যদি ডাকযোগে পেতে চান তাহলে ডাকযোগে অপশনটি সিলেক্ট করবেন। বাংলাদেশ সরকারের উন্নত ডিজিটাল ভূমি সেবা প্রদানের ওয়েবসাইট www.land.gov bd এর আওতাধীন eporcha gov bd সাইটের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে খতিয়ান অনুসন্ধানের সার্টিফাইড কপি হাতে পেতে পারেন। 

এরপর সবশেষে আপনাকে জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্মতারিখ বসাতে হবে। যদি জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্মতারিখ ঠিক থাকে তাহলে, "সঠিক হয়েছে" বাটন সম্বলিত একটি পপআপ উইন্ডো আপনার সামনেও ওপেন হয়ে যাবে। এরপর নিচের অংশে ফোন নাম্বার ও ইমেইল এড্রেস বসাতে হবে। তারপর ক্যাপচা পূরণ করে নিচে স্ক্রল করুন।

নিচে স্ক্রল করার পর নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ভেসে উঠবে। সেখানে উল্লেখ থাকবে আপনাকে কত টাকা ফি প্রদান করতে হবে। এবং কোন মাধ্যমে আপনি সেই ফি প্রদান করবেন এ সকল তথ্য সেখানে দেয়া থাকবে। নিচের চিত্রে দেখতে পাচ্ছেন পেমেন্ট করার জন্য দুইটি অপশন রয়েছে। www.land.gov bd সাইটের আওতাধীন eporcha gov bd এই সাইটটি থেকে খুব সহজেই পেমেন্ট করা যায়। আর তাই খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান করতে তেমন কোনো ঝামেলা পোহাতে হয় না।

প্রথম অপশনটি হলো ekpay আর দ্বিতীয় অপশন টি হলো upay. আপনি যদি বিকাশ, নগদ, বা রকেট অর্থাৎ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে চান তাহলে প্রথম ekpay অপশনটি আপনাকে সিলেক্ট করতে হবে। আর upay এর মাধ্যমে পেমেন্ট করতে চান তাহলে upay সিলেক্ট করবেন।

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ৫

ekpay অপশনটিতে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেসের ওপেন হবে। সেখান থেকে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কোন মাধ্যমে পেমেন্ট করতে চান। সেখানে তিনটি অপশন রয়েছে CARD, Mobile banking, এবং Internet banking. আপনি যে মাধ্যমে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করবেন। কেননা ই পর্চা অনুসন্ধান করার ক্ষেত্রে এই ধাপটি গুরুত্বপূর্ণ। 
আমি আপনাদেরকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে কিভাবে পেমেন্ট করতে হয় সে অপশনটি দেখাবো তাই মোবাইল ব্যাংকিং অপশনটি সিলেক্ট করা হয়েছে। মোবাইল ব্যাংকিং অপশনটি সিলেক্ট করার পর আপনি কিভাবে টাকা প্রদান করবেন বিকাশ,নগদ নাকি রকেটের মাধ্যমে। যে মাধ্যমে করতে চান সে অপশনটি সিলেক্ট করুন। 

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ৬ 

যদি আপনি বিকাশ অপশনটিতে ক্লিক করেন তাহলে নিচের চিত্রের মত আরেকটি দরকার আপনার সামনে চলে আসবে। আপনি বিকাশ নাম্বারটি সেখানে প্রদান করলে আপনার নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে। ভেরিফিকেশন কোড নম্বরটি বসাতে হবে। ভেরিফিকেশন কোড নাম্বারটি বসিয়ে, প্রসেস অপশনটিতে ক্লিক করবেন। সেখানে ক্লিক করার পর বিকাশ পিন নাম্বার দিলেই পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে।

www.land.gov bd | আর এস খতিয়ান অনুসন্ধান | eporcha gov bd - ৭

সঠিকভাবে পেমেন্ট সম্পন্ন হয়ে গেলে নিচের চিত্রের মত আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখান থেকে আপনি আবেদন গ্রহণের রশিদ প্রিন্ট করে নিতে পারেন। যদি প্রিন্ট করতে না চান তাহলে সেটি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারেন। কিভাবে আর এস খতিয়ান অনুসন্ধান বা ই পর্চা অনুসন্ধান এর অনলাইন রশিদ পিডিএফ আকারে ডাউনলোড করবেন তা যদি জেনে থাকেন, তাহলে এখান থেকে জেনে নিতে পারেন। 
পাঁচ থেকে সাত দিনের মধ্যেই আপনি যেই ঠিকানা প্রদান করেছেন সেই ঠিকানায় আর এস খতিয়ান অনুসন্ধান বা www.land.gov bd ওয়েবসাইট এর আওতায় eporcha gov bd থেকে আপনি যে আবেদন করেছেন, সেটি পৌঁছে যাবে। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url