নগদ একাউন্ট দেখার নিয়ম | nagad code - nagad dial code

বাংলাদেশ সরকারের ডাক বিভাগের পরিচালনায় বাংলাদেশে সবচেয়ে দ্রুত পরিচিতি পাওয়া মোবাইল ব্যাংকিং হচ্ছে নগদ। নগদের সেবার মান, এবং নানাবিধ সুবিধার কারণে এটি দ্রুত জনপ্রিয়তা লাভ করে। নিচে নগদ একাউন্ট দেখার নিয়ম, nagad code, nagad dial code সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। 

পেজে সূচিপত্রঃ নগদ একাউন্ট দেখার নিয়ম | nagad code - nagad dial code

নগদ একাউন্ট দেখার নিয়ম 

নগদ আসার পূর্বে মোবাইল ব্যাংকিং সেক্টরে আধিপত্য ছিল বিকাশের। বাংলাদেশে নগদ আসার পূর্বে বিকাশের সাথে কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি। এবং অন্য কোন মোবাইল ব্যাংকিং ততটা সুবিধা করতে পারেনি। নগদ বিকাশের আধিপত্য ভেঙ্গে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছে। অন্যান্য মোবাইল ব্যাংকিং এর তুলনায় নগদে খরচ কম, এবং অন্যান্য মোবাইল ব্যাংকিং এর তুলনায় নগদের সেবার মান অধিকতর ভালো। আর এসকল কারণেই অল্প কয়েকদিনের মধ্যেই নগদ জনপ্রিয় হয়ে ওঠে।
নগদ বাংলাদেশ সরকারের ডাক বিভাগের অন্তর্ভুক্ত হওয়ায়, এটি নির্ভরযোগ্য মোবাইল ব্যাংকিং এ পরিণত হয়েছে। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানব নগদ একাউন্ট দেখার নিয়ম, nagad code, nagad account check, nagad cash out charge, nagad app download,nagad account open, nagad dial number সহ নগদ সম্পর্কিত আরো অনেক তথ্য। 

নগদ একাউন্ট দেখার নিয়ম | nagad code - nagad dial code

নগদ একাউন্ট দেখার নিয়ম বলতে সাধারণত ব্যালেন্স চেক, ক্যাশ আউট, সেন্ড মানি, মোবাইল রিচার্জ ইত্যাদি দেখা কে বোঝায়।নগদ একাউন্টের ইনফরমেশন গুলো ২ ভাবে দেখা যায়। প্রথমটি হলো আপনি USSD অর্থাৎ nagad code বা nagad dial code এর মাধ্যমে ডায়াল করে জানতে পারবেন। 

আর দ্বিতীয়টি হল অ্যাপস এর মাধ্যমে। বর্তমান সময়ে অ্যাপসের মাধ্যমেই নগদ একাউন্ট ইনফরমেশন গুলো জানা সহজ। সে ক্ষেত্রে নগদ অ্যাপস ডাউনলোড (nagad app download) করার পর কিভাবে কি করতে হবে সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। 

nagad code - nagad dial code দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম

USSD সিস্টেমের মাধ্যমে নগদ একাউন্ট এর তথ্য গুলো জানার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার ফোনের ডায়াল অপশনে যেতে হবে। সেখানে nagad code বা nagad dial code টাইপ করতে হবে।  nagad code বা nagad dial code হলোঃ *167# নিচের চিত্রের মত আপনার ফোনের ডায়াল অপশনে এটি টাইপ করে কল বাটনে চাপ দিন। কল বাটনে চাপ দিলে নিচের চিত্রের দ্বিতীয় চিত্রটির মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। 

নিচের চিত্রে দেখতে পাচ্ছেন অনেকগুলো অপশন দেয়া রয়েছে এবং প্রত্যেকটি অপশনের জন্য একটি করে সংখ্যা দেয়া রয়েছে।তার মধ্য থেকে আপনার যে অপশনটি প্রয়োজন তার পাশের নাম্বারটা ডায়াল প্যাডে টাইপ করে কল বাটনে ক্লিক করুন।  
  • Cash Out  ক্যাশ আউট অপশন টি হল, আপনার নগদ একাউন্টে যে ব্যালেন্স রয়েছে সেখান থেকে আপনি প্রয়োজনমতো টাকা এজেন্টের মাধ্যমে বের করতে পারবেন।
  • Send Money সেন্ড মানি অপশন টি হল, আপনি আপনার নগদ একাউন্ট থেকে যদি অন্য কারো নগদ একাউন্টে টাকা পাঠাতে চান তাহলে এই অপশনে ক্লিক করতে হবে। নগদ একাউন্ট দেখার নিয়ম, nagad code, এবং nagad dial code সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। 
  • Mobile Recharge মোবাইল রিচার্জ অপশনটির মাধ্যমে বাংলাদেশের যেকোনো অপারেটরের নাম্বারে আপনি টাকা ফ্লেক্সিলোড করতে পারবেন।
  • Payment পেমেন্ট অপশন দিয়ে আপনি অনলাইন থেকে কেনাকাটা করে পে করতে পারবেন। 
  • Bill Pay বিল পে অপশনটির মাধ্যমে বিদ্যুৎ, গ্যাস, পানি, ব্যাংক, ইন্টারনেট সহ প্রায় সকল ইউটিলিটি বিল  পরিশোধ করতে পারবেন। 
  • My DPS  এই অপশনটির মাধ্যমে আপনি আপনার নগদ একাউন্টে টাকা জমা রাখতে পারবেন এবং সেখান থেকে আপনাকে মুনাফা দেওয়া হবে। 
  • My Nagad  ব্যালেন্স জানতে হলে আপনাকে মাই নগদ অপশনটি সিলেক্ট করতে হবে। 

ধরে নিলাম আপনি আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে চান সেক্ষেত্রে আপনাকে মায়ানগর অপশনটি অর্থাৎ 7 ডায়াল করতে হবে। সেভেন লিখে ডায়াল করলে উপরের চিত্রের তিন নাম্বার চিত্রের মত একটি নতুন ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখান থেকে আপনাকে ব্যালান্স ইনকোয়ারি অপশনটিতে অর্থাৎ 1 ডায়াল করতে হবে। ডায়াল করলে নিচের চিত্রের মত নতুন ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। নগদ একাউন্ট দেখার নিয়ম, nagad code, এবং nagad dial code সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

উপরের চিত্রে দেখতে পাচ্ছেন যে ইন্টার পিন নামের একটি অপশন আপনার সামনে চলে এসেছে সেখানে আপনার নগদ একাউন্টের পিন নাম্বারটি বসাতে হবে। সঠিকভাবে পিন নাম্বার ডায়াল করলে, তিন নাম্বার চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে সেখানে আপনি আপনার নগদ একাউন্ট এর বর্তমান ব্যালেন্স দেখতে পারবেন। এটাই হলো nagad code - nagad dial code দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম। 

nagad app দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম

nagad app দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম খুবই সহজ। সর্বপ্রথম আপনাকে nagad app ডাউনলোড করতে হবে, কিভাবে nagad app ডাউনলোড করতে হয়, আশাকরি তা আপনি জানেন।  এরপর আপনার ফোনে থাকা নগদ অ্যাপ টি ওপেন করতে হবে। অ্যাপটি ওপেন হওয়ার পর নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানে আপনাকে পিন নাম্বার দিতে হবে। অর্থাৎ nagad app টি পিন নাম্বার ছাড়া ওপেন করা সম্ভব নয়। যদি আপনার নাম্বার সঠিক হয় তাহলে দ্বিতীয় চিত্রের মত আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে।
nagad app টির শুরুর দিকেই " ব্যালেন্স জানতে ট্যাপ করুন" শিরোনামে একটি বাটন দেখতে পাবেন।সেখানে ক্লিক করলে তিন নাম্বার চিত্রের মত আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে সেখানে আপনি আপনার নগদ একাউন্টে থাকা বর্তমান ব্যালেন্স দেখতে পাবেন। এই হলো nagad app দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম। 

সেন্ড মানি, ক্যাশ আউট, মোবাইল রিচার্জ, অ্যাড মানি, সহ আরো অনেকগুলো অপশন দেখতে পাবেন। এই অপশনগুলোর কোনটির কি কাজ সেটা ইতোপূর্বে বলা হয়েছে। তবে nagad code - nagad dial codeসেন্ড মানি, ক্যাশ আউট, মোবাইল রিচার্জ, অ্যাড মানি করা কিছুটা কঠিন। কিন্তু nagad app দিয়ে এই কাজগুলো করা খুবই সহজ।

উপরে বর্ণিত চিত্র দেখতে পাচ্ছেন যে সবগুলো অপশন বাংলায় দেখাচ্ছে, আপনি যদি এগুলো ইংরেজিতে দেখতে চান তাহলে ল্যাঙ্গুয়েজ টি আপনাকে পরিবর্তন করে নিতে হবে। চিত্রে বর্ণিত nagad app টিতে যেহেতু বাংলা ভাষা সিলেক্ট করা হয়েছে তাই সকল অপশন গুলো বাংলায় দেখাচ্ছে। 

নগদ কল সেন্টার নাম্বার | nagad helpline - nagad customer care

পিন নাম্বার ভুলে যাওয়া, ভুলে অন্য কোন নাম্বারে টাকা চলে যাওয়া, বা একাউন্ট এ কোন সমস্যা হয়ে যাওয়া সহ বিভিন্ন কারনে নগদ কল সেন্টার নাম্বার (nagad helpline - nagad customer care) প্রয়োজন হয়। নগদ কল সেন্টার নাম্বার জানা থাকলে খুব সহজেই তাদের সাথে যোগাযোগ করে আপনার সমস্যার সমাধান করে নিতে পারবেন। নগদ একাউন্ট দেখার নিয়ম, nagad code, এবং nagad dial code সম্পর্কে আশাকরি ইতোমধ্যেই তথ্যবহুল ইনফরমেশনগুলো পেয়েছেন।
কয়েকটি নগদ কল সেন্টার নাম্বার রয়েছে। একাউন্টের জনিত জরুরী কোন সমস্যা দেখা দিলে এই নাম্বার দুইটাতে যোগাযোগ করতে পারেন 16167 বা 096 096 16167. এছাড়া বিভিন্ন জেলায় নগদের nagad helpline center এবং nagad customer care রয়েছে। তাই আপনার নগদ একাউন্টে যদি কোন সমস্যা হয় তাহলে সে সকল nagad helpline center এবং nagad customer care গুলোতে সশরীরে গিয়ে সমস্যার সমাধান করতে পারেন। 

উপসংহারঃ নগদ একাউন্ট দেখার নিয়ম | nagad code - nagad dial code

নগদ একাউন্ট দেখার নিয়ম ( nagad code,  nagad dial code) সম্পর্কে তথ্যবহুল ও বিস্তারিত আলোচনা করার চেষ্টা করা হয়েছে। আশা করি এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। যদি আপনার কাছে আর্টিকেলটি হেল্পফুল মনে হয়, তাহলে এ লেখাটি বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। কেননা নগদ একাউন্ট দেখার নিয়ম, nagad code, এবং nagad dial code সম্পর্কে জেনে তারাও উপকৃত হতে পারে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url