প্রেম করা ভাল না খারাপ? এই বিতর্কের সমাধান দেখুন

প্রেম প্রাচীন এবং খুবই শক্তিশালী একটি অনুভূতি। যুগে যুগে প্রেম নিয়ে রচিত হয়েছে অনেক কাব্য মহাকাব্য। অনেক যুদ্ধবিগ্রহ হয়েছে শুধুমাত্র প্রেমকে কেন্দ্র করে। প্রেম করা ভাল না খারাপ? এই প্রশ্নটি অনেক সময় আমাদের মনে ঘুরপাক খায়। চলুন তাহলে জেনে নেয়া যাক প্রেম করা ভাল না খারাপ?

পেজ সূচিপত্রঃ প্রেম করা ভাল না খারাপ? এই বিতর্কের সমাধান দেখুন

প্রেম করা ভাল না খারাপ?: উপস্থাপনা

পৃথিবীতে অনেক ইতিহাস রচিত হয়েছে প্রেমকে কেন্দ্র করে। প্রেমকে সবচেয়ে গভীর অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়। প্রেমের কারনে কত মানুষ তার অবস্থান থেকে সরে আসে। কেউ বা আবার প্রেমের জন্য সারা জীবন উৎসর্গ করে দেয়। প্রেম মানে না কোন বাধা,দেশ বা জাতির প্রভেদ। আর এ কারণেই প্রেমকে বলা হয় অন্ধ। 

প্রেমের জন্য মানুষ বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পাড়ি জমায়। বাংলাদেশেও মাঝে মাঝে দেখা যায় যে বিভিন্ন দেশ থেকে অনেক প্রেমিক বা প্রেমিকা প্রেমের টানে সাত সমুদ্র তের নদী পার হয়ে ছুটে চলে আসে। এখন প্রশ্ন হল যে প্রেমের জন্য মানুষ এত কিছু করে তাহলে প্রেম করা ভাল না খারাপ? 

আপনার মনে যদি এ ধরনের প্রশ্ন ঘুরপাক খায় যে প্রেম করা ভাল না খারাপ? তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন। পুরো আর্টিকেলটি পড়ার পর আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে প্রেম করা ভাল না খারাপ?

প্রেম করা ভাল না খারাপ?: প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য

প্রেম এবং ভালোবাসা বহুল ব্যবহৃত এই শব্দ দুটি সমার্থক হলেও উভয় শব্দের মাঝে সূক্ষ ব্যবধান রয়েছে। প্রেম এবং ভালোবাসা দুটোই মনের ভালোলাগার অভিব্যক্তি প্রকাশ করে থাকে। তাহলে এই দুটি শব্দের মধ্যে পার্থক্য কোথায়?

প্রেম ভালোবাসা এই শব্দটির মাঝে যদি আপনি পার্থক্য খোঁজেন তাহলে সর্বপ্রথম আপনাকে যে বিষয়টি উপলব্ধি করতে হবে তা হলোঃ প্রেম কামনার সাথে সরাসরি সংযুক্ত। পক্ষান্তরে ভালোবাসা কামনার সাথে সরাসরি সংযুক্ত নয়। প্রেম করা ভাল না খারাপ? সে সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে। 
যেমন আমরা নিষ্কাম ভালোবাসা প্রকাশ করার ক্ষেত্রে বলে থাকি " আমি আমার মাকে ভালোবাসি"।পক্ষান্তরে প্রেম শব্দটি ব্যবহার করা হয় এমন সম্পর্কের মধ্যে যেখানে কাম বিদ্যমান। যেমনঃ "বিথি সৈকত সাথে প্রেম করে" এখানে বিথি এবং সৈকতের সম্পর্কের মাঝে কাম বিদ্যমান।

সুতরাং একথা স্পষ্ট যে প্রেম এবং ভালোবাসার মধ্যে পার্থক্য হলোঃ একটি কামনার সাথে সরাসরি সংযুক্ত আর আরেকটি সরাসরি সংযুক্ত নয়। ভালোবাসার ব্যাপক অর্থ প্রকাশ করে পক্ষান্তরে প্রেম সংকীর্ণ অর্থ প্রকাশ করে থাকে। প্রেম হলো ভালোবাসার একটি অংশ মাত্র। যখন ভালবাসার সাথে কামের সম্পর্ক সংযুক্ত হয় তখন ঐ ভালোবাসা প্রেমের রূপান্তরিত হয়। 

প্রেম এবং ভালোবাসার মধ্যে পার্থক্য কোথায় আশা করি এই প্রশ্নের উত্তর আপনি ইতোমধ্যেই পেয়েছেন। এখন প্রশ্ন হলো প্রেম করা ভাল না খারাপ? এই বিষয়টি নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। 

প্রেম করা ভাল না খারাপ?

এক কথায় প্রেম করা ভাল না খারাপ? এই প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়। কেননা, প্রেম করা ভাল না খারাপ? তা আপেক্ষিক বিষয়। কোন কোন ক্ষেত্রে প্রেম ভালো আমার কোনো কোনো ক্ষেত্রে খারাপ হতে পারে। আপনি কিভাবে প্রেমের অনুভূতিকে কাজে লাগাচ্ছেন সেটা হচ্ছে বড় বিষয়। 

একই জিনিস ব্যবহার বিধির ভিন্নতার কারণে ভালো খারাপ উভয়টি হতে পারে। আপনার হাতে থাকা মোবাইল ফোনটি এর উৎকৃষ্ট একটি উদাহরণ। আপনি যদি আপনার হাতের মোবাইল ফোনটি কে ভালোভাবে ব্যবহার করেন বা ভালো কাজের জন্য ব্যবহার করেন, তাহলে কিন্তু সেটি আপনার জন্য মঙ্গলজনক বা কল্যাণকর।

পক্ষান্তরে আপনি যদি আপনার হাতের ফোনটিকে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করেন তাহলে কিন্তু এর ফলাফল খারাপ হবে। এখানে আপনার হাতের ফোনের কিন্তু কোন দোষ নেই। সেটাকে আপনি যেভাবে ব্যবহার করবেন সেটা ঠিক সেরকম ফলাফল বয়ে আনবে। 

অর্থাৎ আমি বুঝাতে চাচ্ছি যে, প্রেম জিনিসটা খারাপও নয় আবার ভালো নয় আপনি প্রেম অনুভূতিটাকে কিভাবে কাজে লাগাচ্ছেন সেটাই হচ্ছে সবচেয়ে বড় বিষয়।  আপনার যদি ভালো হিসেবে কাজে লাগান তাহলে ভাল আর যদি খারাপ ভাবে কাজে লাগান তাহলে খারাপ। আপনার কাছে এখন কি মনে হয় প্রেম করা ভাল না খারাপ?

প্রেম করা ভাল না খারাপ?: প্রেম কখন ভালো?

পূর্বেই বলা হয়েছে যে প্রেম হলো চুনকাম করা একটি বিল্ডিং এর মত। আপনি যেভাবে চান সেভাবে সেই সাদা বিল্ডিংটাকে রঙিন করতে পারেন। চাইলে লাল রং ব্যবহার করতে পারেন আবার কালো রং ব্যবহার করতে পারেন। মূলত আপনার রুচির উপরে নির্ভর করবে আপনার ঘরের রং কি হবে।

ঠিক তেমনি ভাবে প্রেম হচ্ছে আমার একটি কনসেপ্ট যা একই সাথে ভালো আবার খারাপও। আপনি যদি আপনার স্ত্রীর সহিত প্রেম করেন তাহলে নিঃসন্দেহে এটি খুবই ভাল একটি কাজ। নৈতিকতার দিক থেকেও এটি যেমন প্রশংসনীয়, ঠিক তেমনি ভাবে সামাজিক দিক থেকেও সমানভাবে প্রশংসার দাবি রাখে নিজের স্ত্রীর সহিত বৈধ প্রেম।
যদি স্বামী স্ত্রীর মধ্যে প্রকৃত প্রেম প্রেম থাকতো তাহলে কখনোই সংসার ভেঙে যাওয়ার ভয় থাকতো না।কেননা, প্রকৃত প্রেম সম্পর্ককে প্রকার করে কখনই সম্পর্ক নষ্ট করে না। বর্তমান সময়ের তরুণ অবিবাহিত ছেলে মেয়েরা প্রেমিক বা প্রেমিকার জন্য যতটুকু প্রেম প্রকাশ করে তার অর্ধেক প্রেমও যদি বিয়ের পরে স্ত্রীর জন্য প্রকাশ করত তাহলে সেই সংসার হয়ে উঠত পৃথিবীতে ছোট্ট একটি জান্নাতের মতো।

কিন্তু সমস্যাটা হলো বিয়ের পূর্বে প্রেমিকার জন্য বুকভরা প্রেম থাকলেও বিয়ের পরে শুধু প্রেমিকাই থাকে প্রেম টুকু উধাও হয়ে যায়। তাই আপনি যদি জিজ্ঞাসা করেন যে, প্রেম করা ভাল না খারাপ? বা কখন প্রেম ভালো? তাহলে এই প্রশ্নের সঠিক উত্তর হবে, প্রেম তখনই ভালো যখন তা আপনি আপনার স্ত্রীর জন্য প্রকাশ করবেন।

প্রেম করা ভাল না খারাপ?: প্রেম কখন খারাপ?

পৃথিবীর মাঝে সবচেয়ে নিকৃষ্ট প্রেম হলো ওই প্রেম, যা দুইজন যুবক যুবতীর মাঝে অবৈধভাবে গড়ে ওঠে। যে প্রেম নৈতিকতার দিক থেকে, সামাজিকতার দিক থেকে এবং ধর্মীয় দিক থেকে অবৈধ, মূলত সেটাই হচ্ছে খারাপ প্রেম।

অর্থাৎ একজন যুবক যুবতীর মাঝে অবৈধভাবে যে সম্পর্ক গড়ে ওঠে প্রেম তৈরি হয় সেটাই হলো খারাপ প্রেম। এখনে আপনাকে একটি বিষয় অবশ্যই ক্লিয়ার থাকতে হবে তা হলোঃ প্রেমের অনুভূতি কিন্তু কখনই খারাপ নয় এটি স্বভাবগত। অর্থাৎ একজন সুস্থ পুরুষ বা একজন সুস্থ নারী মাত্রই তার প্রেমের অনুভূতি থাকবে।

যদি শারীরিক এবং মানসিক সব বিষয়ে সুস্থ থাকার পরেও কোন ব্যক্তির প্রেম অনুভূতি না থাকে তাহলে বুঝতে হবে তিনি পুরোপুরি সুস্থ নন। কেননা মানুষকে সৃষ্টি করা হয়েছে প্রেমের অনুভূতি সম্পন্ন করে, তাই প্রত্যেকটি নারী এবং পুরুষের মাঝে প্রেমের অনুভূতি অবশ্যই থাকবে।
কিন্তু মানুষের এই প্রেমের অনুভূতি যখন অবৈধভাবে ব্যবহার করা হয় তখন ওই সেটাকে বলা হয় অবৈধ প্রেম। আর এটাই হচ্ছে নিকৃষ্টতম প্রেম। উপরে বলা হয়েছে যে প্রেমের অনুভূতি যদি আপনি আপনার স্ত্রীর জন্য প্রকাশ করেন সেক্ষেত্রে প্রেম হবে সর্বোৎকৃষ্ট প্রেম। 

প্রেম করা ভাল না খারাপ?: উপসংহার

প্রেম করা ভাল না খারাপ? এই বিষয়টি নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশাকরি উপরের আলোচনা থেকে আপনি নিশ্চয় এতক্ষণে বুঝতে পেরেছেন যে প্রেম করা ভাল না খারাপ? এ বিষয়ে যদি আপনারা নিজস্ব কোন মতামত থাকে তাহলে কমেন্ট সেকশনে জানিয়ে দিতে পারেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url