জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস


খুব সহজেই আপনি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন। অ্যাপস এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার পূর্বে অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ডাউনলোড করতে হবে। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps কিভাবে ডাউনলোড করবেন তা নিচে তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস: উপস্থাপনা

আপনার জন্ম নিবন্ধন হয়েছে কিনা তা বিভিন্ন উপায়ে যাচাই করা যায়। বাংলাদেশ সরকারের জন্ম নিবন্ধন সংক্রান্ত ওয়েবসাইট everify.bdris.gov.bd এই ঠিকানায় গিয়েও আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এবং আপনি যদি চান  তাহলে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস এর মাধ্যমেও যাচাই করতে পারেন আপনার জন্ম নিবন্ধন।

জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড পাওয়ার পূর্বেই জন্ম নিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন ব্যতীত কোন কিছু করা সম্ভব নয়। স্কুলে ভর্তি থেকে শুরু করে সরকারি-বেসরকারি প্রত্যেক ক্ষেত্রেই প্রয়োজন জন্মনিবন্ধনের। 

নিচে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন যাচাই কপি, জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351, জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps, জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক, অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd এবং জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps: জন্মনিবন্ধনের প্রয়োজনীয়তা

জন্ম নিবন্ধন এর প্রয়োজনীয়তা সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। কেন আপনি জন্ম নিবন্ধন যাচাই করবেন বা কিভাবে যাচাই করবেন সে সম্পর্কে পুরোপুরি জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। চলুন তাহলে দেখে নেয়া যাক জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps: জন্মনিবন্ধনের প্রয়োজনীয়তা।
  • শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে: আপনি যদি আপনার সন্তানকে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করাতে চান সেক্ষেত্রে অবশ্যই জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে। কেননা জন্ম নিবন্ধন ব্যতীত সরকারি বা বেসরকারি কোনো শিক্ষা প্রতিষ্ঠানে আপনি আপনার সন্তানকে ভর্তি করাতে পারবেন না। তাই সন্তানকে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করানোর পূর্বে অবশ্যই আপনার সন্তানের জন্ম নিবন্ধন করে নিতে হবে।
  • ব্যাংক একাউন্ট করার ক্ষেত্রে: আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন এবং আপনার যদি ভোটার আইডি কার্ডের না হয়ে থাকে তাহলে ব্যাংক একাউন্ট খোলার জন্য অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে। জন্ম নিবন্ধন ব্যতীত আপনি ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন না।
  • সরকারি সুযোগ সুবিধা গ্রহণ করার ক্ষেত্রে: আপনি যদি সরকারি কোনো সুযোগ-সুবিধা পেতে চান তাহলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন থাকতে হবে। কেননা জন্ম নিবন্ধন ব্যতীত আপনি কোন ধরনের সরকারি সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন না। 
  • জমি রেজিস্ট্রেশান করার ক্ষেত্রে: আপনি যদি নিজের নামে জমি রেজিস্ট্রি করতে চান এবং আপনার যদি ভোটার আইডি কার্ড না থাকে তাহলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর প্রয়োজন পড়বে। অথবা কোন ব্যক্তি যদি তার নাবালক সন্তান কে জমি রেজিস্ট্রি করে দিতে চায় সেক্ষেত্রে অবশ্যই তার সন্তানের জন্ম নিবন্ধন লাগবে জন্মনিবন্ধন ব্যতীত কোন ভাবেই জমি রেজিস্ট্রি করার সুযোগ নেই। 
  • ভোটার আইডি কার্ড তৈরি করতে: আপনি যদি ভোটার আইডি কার্ড তৈরি করতে চান তাহলে আপনার অবশ্যই ডিজিটাল জন্ম নিবন্ধনের প্রয়োজন পড়বে। ডিজিটাল জন্ম নিবন্ধন ব্যতীত কোন ভাবেই আপনি ভোটার আইডি কার্ড তৈরি করতে পারবেন না। 

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে আপনাকে নিম্নবর্ণিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে। সর্বপ্রথম আপনাকে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ডাউনলোড করতে হবে।

সঠিক ভাবে ডাউনলোড করা হয়ে গেলে, আপনি যখন খুশি তখন যেখান থেকে ইচ্ছা খুব সহজে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস এর মাধ্যমে জন্ম নিবন্ধনের তথ্য দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস: ডাউনলোড

আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ডাউনলোড করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম গুগলের প্লে স্টোরে যেতে হবে। এরপরে 'জন্ম তথ্য যাচাই' লিখে সার্চ করতে হবে। সার্চ করার পরে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে।

এরপরে অ্যাপসটি আপনাকে ডাউনলোড করে নিতে হবে। অ্যাপসটি সঠিকভাবে ডাউনলোড হয়ে গেলে আপনাকে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস টিতে প্রবেশ করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস: যাচাই করার পদ্ধতি

উপরে দেখানো হয়েছে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ডাউনলোড করবেন। সঠিকভাবে অ্যাপসটি ডাউনলোড হওয়ার পরে আপনি অ্যাপস এর ভিতরে প্রবেশ করবেন। অ্যাপস এর ভিতরে প্রবেশ করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে।

উপরের চিত্রে দেখতে পাচ্ছেন যে তিনটি ইনপুট অপশনে রয়েছে। যেখানে আপনাকে সঠিক তথ্য প্রদান করতে হবে। প্রথম অপশন বা ফাঁকা ঘরটিতে জন্ম নিবন্ধন এর নাম্বার বসাতে হবে। জন্ম নিবন্ধন এর নাম্বার বসানোর সময় আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এই ফরমেট অনুসরণ করতে হবে। অর্থাৎ জন্মনিবন্ধন নাম্বার ১৭ ডিজিটের হতে হবে। সঠিকভাবে জন্মনিবন্ধনের নাম্বার বসানোর পরে দ্বিতীয় ইনপুট অপশনটি পূরণ করতে হবে।

দ্বিতীয় ফাঁকা ঘরটিতে জন্মতারিখ বসাতে হবে। জন্মতারিখ বসানোর ক্ষেত্রে আপনাকে জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd এই ফরমেট অনুসরণ করতে হবে অর্থাৎ প্রথমে জন্ম সাল এরপরে মাস এবং সর্বশেষে তারিখ বসাতে হবে।
দ্বিতীয় ফাঁকা ঘরে সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে তৃতীয় সেই ঘরটি রয়েছে সেখানে ক্যাপচা দেয়া আছে সেই ক্যাপচা পূরণ করতে হবে। উপরের সকল তথ্য গুলো সঠিক ভাবে যাচাই করে নিতে হবে সব ঠিকঠাক থাকলে অনুসন্ধান বাটনটিতে ক্লিক করতে হবে।

অনুসন্ধান বাটনটিতে ক্লিক করলেই নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানে আপনার জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য দেয়া থাকবে। এই পদ্ধতি অনুসরণ করে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস যখন খুশি তখন আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। 



জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস: উপসংহার

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ব্যবহার করে খুব সহজেই কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন সেই বিষয়ে উপরের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

উপরে উল্লেখিত তথ্যগুলো যদি আপনি সঠিকভাবে অনুসরণ করেন তাহলে আপনিও খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ব্যবহার করে জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করতে পারবেন। 

তাছাড়া জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ব্যবহার করে আপনি মৃত্যু বন্ধন এর তথ্য যাচাই করতে পারবেন। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ব্যবহার করে আপনিও নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন এবং মৃত্যু নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।
অর্থাৎ আপনি বাংলাদেশ সরকারের জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত ওয়েবসাইট everify.bdris.gov.bd এর মাধ্যমে যে সকল কাজ করতে পারবেন এই এপ্স টির মাধ্যমে সেই সকল কাজ করা সম্ভব। কিভাবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস ব্যবহার করে জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করা যায় আশাকরি তা বুঝতে পেরেছেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url