চার কালেমা | 4 kalima bangla

প্রত্যেক মুসলমানের উচিত, চার কালেমা জেনে রাখা। আপনি যদি চার কালেমা জেনে না থাকেন তাহলে নিম্ন বর্ণিত চার কালেমা, দেখে দেখে মুখস্ত করতে পারেন। নিচে চার কালেমা বাংলা উচ্চারণ সহ তুলে ধরা হবে, তাই আপনি যদি আরবি নাও জেনে থাকেন এর পরেও চার কালেমা মুখস্ত করতে পারবেন।
পেজ সূচিপত্র

চার কালেমা | চার কালিমা 

আপনি যদি চার কালেমা মুখস্ত করতে চান তাহলে নিচে উল্লেখিত চার কালেমা আপনার বিশেষ উপকারে আসবে। নিচে আরবিতে চার কালেমা তুলে ধরা হয়েছে। আপনি যদি আরবি পড়তে পারেন তাহলে আরবিতে লেখা নিম্ন বর্ণিত, চার কালেমা দেখে দেখে খুব সহজেই মুখস্ত করে নিতে পারবেন।চাইলে আপনি নিচে উল্লেখিত, চার কালেমা নোট ডাউন করে রাখতে পারেন। আপনি যদি, চার কালেমা নোট ডাউন করে রাখেন তাহলে যখন ইচ্ছা তখন তা পাঠ করতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, চার কালেমা। 


চার কালেমার প্রথম কালেমা: কালেমা তাইয়্যেবা
لاَ اِلَهَ اِلاَّ اللهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله

চার কালেমার দ্বিতীয় কালেমা: কালেমা শাহাদত
اَشْهَدُ اَنْ لاَّ اِلَهَ اِلاَّ اللهُ وَحْدَهُ لاَشَرِيْكَ لَه' وَاَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُه' وَرَسُوْلُه'
চার কালেমার তৃতীয় কালেমা: কালেমা তাওহীদ
لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ وَاحِدَ لاَّثَانِىَ لَكَ مُحَمَّدُرَّ سُوْلُ اللهِ اِمَامُ الْمُتَّقِيْنَ رَسُوْ لُرَبِّ الْعَلَمِيْنَ

চার কালেমার চতুর্থ কালেমা: কালেমা তামজীদ
لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ نُوْرَ يَّهْدِىَ اللهُ لِنُوْرِهِ مَنْ يَّشَاءُ مُحَمَّدُ رَّسَوْ لُ اللهِ اِمَامُ الْمُرْسَلِيْنَ خَا تَمُ النَّبِيِّنَ

চার কালেমা ডাউনলোড

আপনি যদি, চার কালেমা ডাউনলোড করতে চান তাহলে নিম্ন বর্ণিত চার কালেমা ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করতে চাইলে নিম্ন বর্ণিত "ডাউনলোড করুন" বাটনটিতে ক্লিক করুন।  "ডাউনলোড করুন" বাটনটিতে ক্লিক করলেই চার কালে মার ডাউনলোড হয়ে যাবে। আর যদি আপনি এখান থেকেই চার কালেমা পড়তে চান তাহলে, পড়ে নিতে পারেন। 

চার কালেমা অর্থ সহ | চার কালেমা বাংলা

আপনি যদি দেখে দেখে আরবি পড়তে না পারেন সে ক্ষেত্রে চার কালেমা মুখস্থ করতে চাইলে অবশ্যই আপনাকে চার কালেমার বাংলা উচ্চারণ দেখে দেখে মুখস্ত করতে হবে। নিচে চার কালেমা বাংলা উচ্চারণ ও অর্থ সহ তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত, চার কালেমা বাংলা উচ্চারণ দেখে দেখে খুব সহজেই চার কালেমা মুখস্ত করতে পারবেন। নিচে চার কালেমার আরবি, বাংলা উচ্চারণ এবং বাংলা অর্থ তুলে ধরা হলো।

চার কালেমার প্রথম কালেমা: কালেমা তাইয়্যেবা

  • আরবি: لاَ اِلَهَ اِلاَّ اللهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله
  • বাংলা উচ্চারণ: লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ ।
  • বাংলা অর্থ: আল্লাহ ব‍্যতীত ইবাদত বন্দেগীর উপযুক্ত আর কেহ নাই । হযরত মুহাম্মাদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম তাঁহার প্রেরিত রসূল ।

চার কালেমার দ্বিতীয় কালেমা: কালেমা শাহাদত

  • আরবি: اَشْهَدُ اَنْ لاَّ اِلَهَ اِلاَّ اللهُ وَحْدَهُ لاَشَرِيْكَ لَه' وَاَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُه' وَرَسُوْلُه'
  • বাংলা উচ্চারণ: আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওহদাহু লা-শারীকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাছুলুহু।
  • বাংলা অর্থ: আমি সাক্ষ্য দিতেছি যে , অল্লাহ ব‍্যতীত আর কেহ ইবাদতের উপযুক্ত নয়, তিনি এক তাঁহার কোন অংশীদার নাই। আমি আরও সাক্ষ্য দিতেছি যে, হযরত মুহাম্মদ (সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আল্লাহর শ্রেষ্ঠ বান্দা এবং তাঁহার প্রেরিত রাসূল।
চার কালেমার তৃতীয় কালেমা: কালেমা তাওহীদ

  • আরবি: لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ وَاحِدَ لاَّثَانِىَ لَكَ مُحَمَّدُرَّ سُوْلُ اللهِ اِمَامُ الْمُتَّقِيْنَ رَسُوْ لُرَبِّ الْعَلَمِيْنَ
  • বাংলা উচ্চারণ: লা-ইলাহা ইল্লা আনতা ওয়াহেদাল্লা ছানীয়ালাকা মুহাম্মাদুর রাসূলুল্লাহ ইমামুল মুত্তাকীনা রাছূলু রাব্বীল আলামীন ।
  • বাংলা অর্থ: আল্লাহ ব‍্যতীত আর কেহ এবাদাতের যোগ্য নয় । তিনি এক তাঁহার অংশীদার নাই,  মুহাম্মদ রাসুলুল্লাহ (সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মুত্তাকীনদের (ধর্মভীরু গণের) ইমাম এবং বিশ্ব পালকের প্রেরিত পুরুষ।

চার কালেমার চতুর্থ কালেমা: কালেমা তামজীদ

  • আরবি: لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ نُوْرَ يَّهْدِىَ اللهُ لِنُوْرِهِ مَنْ يَّشَاءُ مُحَمَّدُ رَّسَوْ لُ اللهِ اِمَامُ الْمُرْسَلِيْنَ خَا تَمُ النَّبِيِّنَ
  • বাংলা উচ্চারণ: লা-ইলাহা ইল্লা আনতা নুরাইইয়াহ দিয়াল্লাহু লিনুরিহী মাইয়্যাশাউ মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামুল মুরছালীনা খাতামুন-নাবিয়্যীন।
  • বাংলা অর্থ: হে খোদা ! তুমি ব্যতীত কেহ উপাসনার উপযুক্ত নাই, তুমি জ্যোতিময় । তুমি যাহাকে ইচ্ছে করো আপন জ্যোতি প্রদর্শন কর । মুহাম্মদ (সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রেরিত রাসূলগণের ইমাম এবং শেষ নবী। 

চার কালেমা বাংলা উচ্চারণ

চার কালেমার আরবি উচ্চারণ বাংলা উচ্চারণ এবং বাংলা অর্থ ইতোমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে যেহেতু ইতিমধ্যেই উপরে চার কালেমা সম্পর্কিত যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে তাই আর্টিকেলটির এই অংশে তার পুনরায় উল্লেখ করা সমীচীন নয়। আপনি যদি এখন পর্যন্ত, চার কালেমা বাংলা উচ্চারণ জেনে না থাকেন তাহলে উপর থেকে পড়ে আসতে পারেন। 

ইসলামের চার কালেমা | চার কালেমা সহীহ ভাবে

আপনি যদি ইসলামের চার কালেমা সহীহ ভাবে শিখতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ কেননা এই আর্টিকেলটিতে সহি শুদ্ধভাবে ইসলামের চার কালেমা তুলে ধরা হয়েছে।আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগের সহিত পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই ইসলামের চার কালেমা সহীহ ভাবে শিখতে পেরেছেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url