সাইয়েদুল ইস্তেগফার | সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ | sayedul istegfar

সাইয়েদুল ইস্তেগফার সকল ইস্তেগফারের মধ্যে শ্রেষ্ঠ ইস্তেগফার। সাইয়েদুল ইস্তেগফারের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে অনেক হাদিস রয়েছে। প্রত্যেক মুসলমানের উচিত নিয়মিত সাইয়েদুল ইস্তেগফার পাঠ করা। সাইয়েদুল ইস্তেগফার আরবি, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ নিচে তুলে ধরা হলো।

সাইয়েদুল ইস্তেগফার | সাইয়েদুল ইস্তেগফার আরবী

মানুষ জেনে না জেনে, বুঝে না বুঝে সব সময় গুনাহ করতে থাকে। মানুষের স্বভাবই হলো গুনাহ করা। যদি কোন ব্যক্তি গুনাহ করার পরে আল্লাহর নিকট অনুতপ্ত হয় তাহলে আল্লাহতালা তার প্রতি সন্তুষ্ট হয়ে থাকে ক্ষমা করে দেন। তাই প্রত্যেক মুসলমানের উচিত হলো, তার দ্বারা কোন গুনাহের কাজ সংঘটিত হলে সাথে সাথেই আল্লাহর নিকটে মাফ চাওয়া এবং ইস্তেগফার পাঠ করা। আল্লাহর নিকটে ক্ষমা প্রার্থনা করার মাধ্যম হলো ইস্তেগফার পাঠ করা। 
হাদিস সমুহে অনেক ধরনের ইস্তেগফার পাওয়া যায়। সকল ইস্তেগফারের মধ্যে সর্বোত্তম ইস্তেগফার হলো সাইয়েদুল ইস্তেগফার। আর তাই সাইয়েদুল ইস্তেগফার পাঠ করাই উত্তম। আপনি যদি সাইয়েদুল ইস্তেগফার পাঠ করতে চান, তাহলে নিম্ন বর্ণিত সাইয়েদুল ইস্তেগফার দেখে দেখে তা পাঠ করতে পারেন। 

সাইয়েদুল ইস্তেগফার হলো: 

اَللَّهُمَّ أَنْتَ رَبِّىْ لآ إِلهَ إلاَّ أَنْتَ خَلَقْتَنِىْ وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوْذُبِكَ مِنْ شَرِّمَا صَنَعْتُ، أبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ (বুখারী) وَأَبُوْءُ بِذَنْبِىْ فَاغْفِرْلِىْ، فَإِنَّهُ لاَيَغْفِرُ الذُّنُوْبَ إِلاَّ أَنْتَ

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ | sayedul istegfar bangla 

উপরে, সাইয়েদুল ইস্তেগফার আরবি উচ্চারণ তুলে ধরা হয়েছে। আপনি যদি আরবি দেখে দেখে, সাইয়েদুল ইস্তেগফার পাঠ করতে না পারেন, তাহলে নিম্ন বর্ণিত সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ দেখে দেখে পাঠ করতে পারেন। নিচে সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ তুলে ধরা হয়েছে। 

اَللَّهُمَّ أَنْتَ رَبِّىْ لآ إِلهَ إلاَّ أَنْتَ خَلَقْتَنِىْ وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوْذُبِكَ مِنْ شَرِّمَا صَنَعْتُ، أبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ وَأَبُوْءُ بِذَنْبِىْ فَاغْفِرْلِىْ، فَإِنَّهُ لاَيَغْفِرُ الذُّنُوْبَ إِلاَّ أَنْتَ

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ: আল্লা-হুম্মা আনতা রব্বী লা ইলা-হা ইল্লা আনতা খলাক্বতানী ওয়া আনা ‘আব্দুকা, ওয়া আনা ‘আলা ‘আহদিকা ওয়া ওয়া‘দিকা মাস্তাত্বা‘তু। আ‘উযু বিকা মিন শাররি মা সানা‘তু, আবূউলাকা বিনি‘মাতিকা ‘আলাইয়্যা, ওয়া আবূউ বিযাম্বী। ফাগফির লী, ফাইন্নাহূ লা ইয়াগফিরুয যুনূবা ইল্লা আনতা। 

সাইয়েদুল ইস্তেগফার ছবি

উপরে সাইয়েদুল ইস্তেগফার আরবি এবং সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ তুলে ধরা হয়েছে। আপনি যদি সাইয়েদুল ইস্তেগফার ছবি দেখতে চান বা ডাউনলোড করে রাখতে চান, তাহলে নিম্ন বর্ণিত, সাইয়েদুল ইস্তেগফার ছবি দেখে নিতে পারেন এবং ডাউনলোড করতে পারেন। সাইয়েদুল ইস্তেগফার ছবি নিচে তুলে ধরা হলো। 

সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থসহ | saiyedul istegfar bangla

ইতোমধ্যেই উপরে, সাইয়েদুল ইস্তেগফার আরবি বাংলা উচ্চারণ তুলে ধরা হয়েছে নিচে সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থ তুলে ধরা হবে। আপনি ক্ষমাপ্রার্থনা করার জন্য সাইয়েদুল ইস্তেগফার পাঠ করার পূর্বে সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থসহ দেখলে বুঝতে পারবেন যে আপনি কি বলছেন। কেন না যেহেতু আমরা আরবি জানিনা, তাই সাইয়েদুল ইস্তেগফারের অর্থ জানতে হলে আমাদেরকে সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থসহ পড়তে হবে। নিচে সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থসহ তুলে ধরা হলো। 
সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থ: আপনি আমাকে আপনার যে নিয়ামত দিয়েছেন তা আমি স্বীকার করছি, আর আমি স্বীকার করছি আমার অপরাধ। অতএব আপনি আমাকে মাফ করুন। নিশ্চয় আপনি ছাড়া আর কেউ গুনাহসমূহ মাফ করে না। 

সাইয়েদুল ইস্তেগফার pdf

সাইয়েদুল ইস্তেগফার pdf আকারে ডাউনলোড করতে চাইলে নিম্ন বর্ণিত "ডাউনলোড বাটন" এ ক্লিক করুন। "ডাউনলোড বাটন" এ ক্লিক করার সাথে সাথেই সাইয়েদুল ইস্তেগফার pdf আকারে ডাউনলোড হয়ে যাবে। চাইলে আপনি এখান থেকেও সাইয়েদুল ইস্তেগফার pdf আকারে পড়ে নিতে পারেন। যাই হোক নিচে সাইয়েদুল ইস্তেগফার pdf ফাইল তুলে ধরা হলো।

সাইয়েদুল ইস্তেগফার ফজিলত

সাইয়েদুল ইস্তেগফার পাঠ করার অনেক ফজিলত রয়েছে। তাই প্রতিদিন সকাল সন্ধ্যায় সাইয়েদুল ইস্তেগফার পাঠ করা উত্তম। সাইদুল ইস্তেগফার পাঠ করলে যে সকল মরতবা রয়েছে তার মধ্য থেকে অন্যতম একটি হলো কোন ব্যক্তি সাইয়েদুল ইস্তেগফার দিনের বেলা পাঠ করে যদি মৃত্যুবরণ করে তাহলে সে জান্নাতি হবে। 

আর রাতের বেলা সাইয়েদুল ইস্তেগফার পাঠ করে যদি মৃত্যুবরণ করে তাহলেও সে জান্নাতি হবে। হাদিসে বলা হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,  ‘যে ব্যক্তি দৃঢ় বিশ্বাসের সাথে এই দো‘আ পাঠ করবে, দিনে পাঠ করে রাতে মারা গেলে কিংবা রাতে পাঠ করে দিনে মারা গেলে, সে জান্নাতী হবে’।
যেহেতু সাইয়েদুল ইস্তেগফার খুবই গুরুত্বপূর্ণ একটি আমল তাই আমাদের উচিত প্রতিদিন নিয়মিত সকল সন্ধ্যায় সাইয়েদুল ইস্তেগফার সহ অন্যান্য দোয়া গুলো পাঠ করা। ছোট ছোট এই আমল গুলোর মাধ্যমে আমরা আল্লাহতালার সন্তুষ্টি অর্জন করতে পারব। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url