ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম | ছুটির জন্য আবেদন করার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম না জানলে সঠিকভাবে ছুটির জন্য আবেদন করতে পারবেন না। আর এ কারণেই সঠিকভাবে ছুটির জন্য আবেদন করার জন্য অবশ্যই আপনাকে দরখাস্ত লেখার নিয়ম জেনে নিতে হবে। নিচে দরখাস্ত লেখার নিয়ম তুলে ধরা হবে।
সূচি নির্দেশনা

ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম | ছুটির জন্য আবেদন করার নিয়ম

আপনি যদি ছুটির জন্য দরখাস্ত লেখার সম্পর্কে জেনে নিতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ুন। নিচে ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম সমূহ বিস্তারিত ভাবে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি সঠিকভাবে ছুটির জন্য দরখাস্ত লিখতে পারবেন। যাইহোক ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম নিম্নরূপ

  • আবেদনপত্রে তারিখ উল্লেখ করতে হবে। 
  • যার কাছে আবেদন করছেন তার নাম এবং পদবী উল্লেখ করতে হবে। 
  • আবেদনের বিষয় উল্লেখ করতে হবে। 
  • আপনি কি কারনে ছুটি চাচ্ছেন তাই স্পষ্টভাবে লিপিবদ্ধ করতে হবে।
  • কতদিন ছুটি কাটাতে চান তা উল্লেখ করতে হবে। 
  • এরপরে আপনার নাম ঠিকানা এবং স্বাক্ষর দিতে হবে (শিক্ষার্থীদের ক্ষেত্রে শ্রেণী এবং রোল নাম্বার উল্লেখ করতে হবে)। 

ছুটির জন্য আবেদন পত্র | বাংলা দরখাস্ত লেখার নিয়ম (নমুনা সহ)

নিচে ছুটির জন্য আবেদন পত্র বা বাংলা দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে ইতোমধ্যেই উপরে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে ছুটির জন্য আবেদন পত্রের নমুনা তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত ছুটির জন্য আবেদন পত্রের নমুনা অনুসরণ করে নির্ভুলভাবে আপনি ছুটির জন্য দরখাস্ত করতে পারবেন। 
ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে থাকুন। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। চলুন দেখে নেয়া যাক,নমুনা সহ ছুটির জন্য আবেদন পত্র বা বাংলা দরখাস্ত লেখার নিয়ম। 


তারিখ- ০০/০০/০০০০ ইং

বরাবর
ব্যবস্থাপক
পূবালী ব্যাংক লিমিটেড, ঢাকা।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ বাংলাদেশ পূবালী ব্যাংক লিমিটেড, ঢাকা এর একজন সিনিয়র অফিসার। আমার ছোট ভাইয়ের বিয়েতে অংশগ্রহণ করার জন্য আমাকে গ্রামে যেতে হবে, তাই আগামী ০০/০০/০০০০ খ্রিঃ হতে ০০/০০/০০০০ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট তিন দিন অফিসের দায়িত্ব পালন করা আমার পক্ষে সম্ভব হবে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৩ দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত অনুগত
মোঃ আব্দুল মান্নান
সিনিয়র অফিসার
পূবালী ব্যাংক লিমিটেড, ঢাকা। 

দরখাস্ত লেখার নিয়ম ছবি | অফিসে ছুটির জন্য আবেদন

অফিসে ছুটির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে নিচে আলোকপাত করা হবে। সেই সাথে নিচে দরখাস্ত লেখার নিয়ম ছবি তুলে ধরা হবে। তাই আপনি যদি জানতে চান যে, অফিসে ছুটির জন্য আবেদন কিভাবে করতে হয়, তাহলে নিম্ন বর্ণিত অফিসে ছুটির জন্য আবেদনের নমুনা কপি মনোযোগ সহকারে দেখুন। চলুন দেখে নেয়া যাক, দরখাস্ত লেখার নিয়ম ছবি ছবি আকারে। 


তারিখ: ০০/০০/০০০০ ইং

বরাবর
ব্যবস্থাপক
বাংলাদেশ সোনালী ব্যাংক, ঢাকা।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ বাংলাদেশ সোনালী ব্যাংক লিঃ, ঢাকা এর একজন সিনিয়র অফিসার। আমি গ্রামের বাড়িতে অসুস্থ মাকে দেখতে যাব, তাই আগামী ০০/০০/০০০০ খ্রিঃ হতে ০০/০০/০০০০ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট চার দিন অফিসের দায়িত্ব পালন করা আমার পক্ষে সম্ভব হবে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৪ দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত অনুগত
মোঃ আব্দুর রহমান 
সিনিয়র অফিসার
বাংলাদেশ সোনালী ব্যাংক, ঢাকা।

দরখাস্ত লেখার নিয়ম ছবি:

অগ্রিম ছুটির জন্য আবেদন | ৩ দিনের ছুটির জন্য আবেদন

ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম উপরে তুলে ধরা হয়েছে। ৩ দিনের ছুটির জন্য আবেদন কিভাবে করতে হয়, তা নিচে তুলে ধরা হবে। তাই আপনি যদি, ৩ দিনের ছুটির জন্য আবেদন করতে চান তাহলে নিম্ন বর্ণিত  দিনের ছুটির জন্য আবেদনের সঠিক নিয়ম অনুসরণ করতে পারেন আসুন দেখে নেয়া যাক,অগ্রিম ছুটির জন্য আবেদন। 


তারিখ: ০০/০০/০০০০  ইং
বরাবর
প্রধান শিক্ষক
কিশোরগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জ।

বিষয়: অগ্রিম ছুটির জন্য আবেদন।

মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, আগামী ২৫শে জুন আমার বড় বোনের শুভবিবাহ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এ কারণে আমাকে বাড়ির বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে হবে। তাই আমার ২২শে জুন থেকে ২৪ শে জুন পর্যন্ত মোট ৩ দিনের ছুটি অত্যন্ত প্রয়োজন।

অতএব, অনুগ্রহপূর্বক আমাকে উক্ত ৩ দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার অনুগত ছাত্রী
আফসানা মিম
১০ম শ্রেণি, শাখা: মানবিক
রোল: ০১

স্কুলে ছুটির জন্য আবেদন | স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

সঠিক নিয়মে স্কুলে ছুটির জন্য আবেদন বা স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত করার নিয়ম নিচে তুলে ধরা হবে। ইতোমধ্যেই উপরে, ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। নিম্ন বর্ণিত স্কুলে ছুটির জন্য আবেদন বা স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত করার নিয়ম অনুসরণ করে খুব সহজেই আপনি দরখাস্ত লিখতে পারবেন। 


তারিখ:০০/০০/০০০০

বরাবর,
প্রধান শিক্ষক 
ধামরাই উচ্চ বিদ্যালয়
ধামরাই,মানিকগঞ্জ

বিষয়: অনুপস্থিতির জন্য ছুটি   আবেদন। 

জনাব,
বিনীত নিবেদন সম্মান পূর্বক  এই যে , স্যার আমি আপনার স্কুলের একজন নিয়মিত ছাত্র।স্যার আমি গত  ০০/০০/০০০০ ইং থেকে ০০/০০/০০০০ ইং পর্যন্ত অসুস্থতার কারনে স্কুরে আসতে পারিনি।

এতএব, বিনীত নিবেদন আকুল আবেদন এইযে, স্যার উক্ত দিন গুলো ছুটি মঞ্জুর করে নিয়মিত ক্লাশ করার সুযোগ  দানে আপনার যেন সুমর্জি হয।


বিনীত বিনবেদক
আপনার অনুগত ছাত্রী
আফসানা মিম
১০ম শ্রেণি, শাখা: মানবিক
রোল: ০১

তিন দিনের নৈমিত্তিক ছুটির জন্য আবেদন

ইতোমধ্যেই উপরে ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে,তিন দিনের নৈমিত্তিক ছুটির জন্য আবেদন করার সঠিক নিয়ম তুলে ধরা হবে। আসুন দেখে নেয়া যাক,তিন দিনের নৈমিত্তিক ছুটির জন্য আবেদন করার সঠিক নিয়ম। 


তারিখ: ০০ /০০/০০০০ ইং

বরাবর
প্রধান শিক্ষক
খুলনা জিলা স্কুল

বিষয় : নৈমিত্তিক ছুটির জন্য আবেদন।

তিন দিনের নৈমিত্তিক ছুটির জন্য আবেদন

জনাব,
যথাবিহীত সম্মানপূর্বক নিবেদন এই যে, হঠাৎ করে শারীরিকভাবে অসুস্থবােধ করায় আমি  ০০ /০০/০০০০ ইং থেকে ০০ /০০/০০০০ ইং এই তিনদিন ক্লাসে উপস্থিত থাকতে পারিনি।

অতএব মহােদয়ের নিকট বিনীত প্রার্থনা, আমাকে উক্ত তিনদিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করলে কৃতার্থ হব।

বিনীত
আপনার একান্ত অনুগত ছাত্র
আকিজ আহম্মেদ
দশম শ্রেণি
রােল নং: ৫
খুলনা জিলা স্কুল

চাকরিতে ছুটির জন্য আবেদন

দেখতে দেখতে আপনি ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম বা ছুটির জন্য আবেদন করার নিয়ম সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটির শেষাংশে চলে এসেছেন। এখানে, চাকরিতে ছুটির জন্য আবেদন তুলে ধরা হবে। তাই আপনি চাইলে নিচে উল্লেখিত চাকরিতে ছুটির জন্য আবেদন অনুসরণ করে চাকরিতে ছুটির জন্য আবেদন লিখতে পারেন। 


তারিখ : ০০ /০০/০০০০ ইং

বরাবর
ব্যবস্থাপক
ডাচ বাংলা ব্যাংক লিঃ
পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ ডাচ বাংলা ব্যাংক লিঃ, পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট এর একজন সিনিয়র অফিসার। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০০ /০০/০০০০ খ্রিঃ হতে ০০ /০০/০০০০ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৫ (পাঁচ) দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
আপনার একান্ত অনুগত
মোঃ আব্দুর রহমান 
সিনিয়র অফিসার
ডাচ বাংলা ব্যাংক লিঃ ঢাকা।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url