ভোটার আইডি কাড দেখার নিয়ম - ভোটার আইডি কার্ড চেক (নতুন নিয়ম)

কিভাবে সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড চেক করতে হয় বা ভোটার আইডি কাড দেখার নিয়ম কি? সেটাই হচ্ছে আজ আমাদের আলোচ্য বিষয়। চলুন জেনে নেই ভোটার আইডি কাড দেখার নিয়ম বা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। এই নিয়মগুলো অনুসরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

পেজ সূচিপত্রঃ ভোটার আইডি কাড দেখার নিয়ম - ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কাড দেখার নিয়ম - ভোটার আইডি কার্ড চেক 

ভোটার আইডি কাড দেখার নিয়ম বা ভোটার আইডি কার্ড চেক কিভাবে করতে হয় তা বলার পূর্বে, একটি বিষয় না বললেই নয়, সেটা হল আপনি যখন ভোটার আইডি কার্ড করার জন্য উপজেলা নির্বাচন অফিসে গিয়েছিলেন বা নির্বাচন কমিশন কর্তৃপক্ষ যখন আপনার তথ্য সংগ্রহ করেছিল, তখন আপনাকে একটি কুপন দেওয়া হয়েছিল। এবং কতৃপক্ষ সেই কুপনটি যত্নসহকারে রাখতে বলেছিল। 

কেননা ভোটার আইডি কার্ড চেক করতে বা মূল ভোটার আইডি কার্ড পেতে এই কুপনটির প্রয়োজন হবে। উল্লেখিত কুপনটিতে ৮ সংখ্যার একটি সিরিয়াল নাম্বার দেওয়া হয়েছিল। ভোটার আইডি কার্ড চেক করার জন্য সেই ৮ সংখ্যার সিরিয়াল নাম্বার প্রয়োজন পড়বে। অথবা যদি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার থাকে তাহলে সেই নাম্বার দিয়েও ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

নিচে জাতীয় পরিচয় পত্র যাচাই বা ভোটার আইডি কাড দেখার নিয়ম সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত আলোচনা করা হলো। তাই সঠিক প্রক্রিয়ায় ভোটার আইডি কার্ড চেক বা ভোটার আইডি কাড দেখার নিয়ম সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

জাতীয় পরিচয় পত্র যাচাই - nid card check bangladesh

আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই কিন্তু কিভাবে দেখতে হয় তা জানিনা, যদি আপনি এমনটি ভেবে থাকেন, তো আপনার জন্যই আজকের এই আর্টিকেল।  জাতীয় পরিচয় পত্র যাচাই করতে হলে সর্বপ্রথম আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশন অফিসের  এই ঠিকানায় https://services.nidw.gov.bd/nid-pub/ প্রবেশ করতে হবে। এরপর আপনি নিচের চিত্রের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন।
রেজিস্টার করুন বাটনে ক্লিক করার পর আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস আসবে সেখানে, এনআইডি নম্বর অথবা আপনাকে যে ফর্ম দেওয়া হয়েছিল সেই ফর্ম নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। যেহেতু যারা ভোটার আইডি কার্ড চেক করতে চান তাদের অধিকাংশেরই ভোটার আইডি কার্ড নাম্বার থাকে না তাই আপনি অনায়াসেই ফরম নাম্বার ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারেন। এবং এভাবে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

নিচে উল্লেখিত চিত্রটিতে দেখতে পাচ্ছেন প্রথমে আপনাকে ফর্ম নাম্বার বা এনআইডি নাম্বার দিয়ে নাম্বারের অংশটি পূর্ণ করতে হবে। এরপর জন্ম তারিখ প্রদান করতে হবে। সবশেষে ক্যাপচা পূরণ করে এ সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 
উপরে উল্লেখিত বিষয়গুলো পূরণ করার পর, আপনাকে আরেকটি ফরম পূরণ করতে হবে। এই ফরমটিতে আপনার বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা সহ আপনার সম্পর্কে পরিপূর্ণ তথ্য দিতে হবে। আপনি যদি সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড চেক করতে চান তাহলে নিচে বর্ণিত ভোটার আইডি কাড দেখার নিয়ম গুলো ভালো ভাবে অনুসরণ করুন। 

আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সহ যাবতীয় তথ্য সঠিকভাবে প্রদান করলে নিচের মত একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানে আপনাকে মোবাইল নাম্বারের মাধ্যমে ভেরিফিকেশন এসএমএস পাঠানো হবে। আপনি যদি মোবাইলের মাধ্যমে এই কাজগুলো করে থাকেন তাহলে অটোমেটিকভাবে আপনার ফোন নাম্বার চলে আসবে।

আপনি চাইলে সেই নাম্বারটি পরিবর্তন করে অন্য কোন নাম্বার ব্যবহার করতে পারেন। মোবাইল নাম্বার পরিবর্তন করতে চাইলে 'মোবাইল পরিবর্তন' নামের বাটনটিতে ক্লিক করে পরিবর্তন করতে পারবেন।আর পরিবর্তন করতে না চাইলে 'বার্তা পাঠান' বাটনে ক্লিক করুন। সকল ইনফরমেশন যথাযথভাবে প্রদান করুন এবং অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

উপরে বর্ণিত নিয়ম গুলো সঠিকভাবে পালন করলে আপনার মোবাইলে একটি এসএমএস আসবে।সেখানে ছয় ডিজিটের একটি যাচাইকরণ নাম্বার পাবেন। সে নাম্বারটি নিচে বর্ণিত চিত্রের ফাঁকা অংশটিতে বসাতে হবে। nid card check bangladesh করার ক্ষেত্রে এই নাম্বারটি খুবই গুরুত্বপূর্ণ। তাই সঠিকভাবে এ নাম্বারটি নির্দিষ্ট অংশে বসিয়ে দিন।

৬ ডিজিটের যাচাইকরণ নাম্বারটি নির্দিষ্ট অংশে বসানোর পর 'বহাল' বাটনে ক্লিক করুন। সেখানে ক্লিক করার পর আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস চলে আসবে। সেখানে যে সমস্ত ইনফরমেশন পূরণ করতে হবে। সেগুলো যথাযথভাবে পূরণ করে পরবর্তী ধাপে চলে আসুন।

ধাপে ধাপে বর্ণিত ভোটার আইডি কাড দেখার নিয়ম গুলো সঠিক ভাবে পালন করতে পারলে ভোটার আইডি কার্ড চেক করতে কোন সমস্যায় পড়বেন না। তাই সঠিকভাবে সবকিছু সাবমিট করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। 

এখন আপনাকে যে কাজটি করতে হবে এটাই সর্বশেষ কাজ। কেননা এর পরের অংশ আপনাকে মোবাইল অ্যাপ ব্যবহার করে সম্পন্ন করতে হবে। তো চলুন দেখে নেই ভোটার আইডি কাড দেখার নিয়ম এর এই পর্যায়ে আমাদেরকে কি কি করতে হবে? 

নিচে বর্ণিত চিত্রের মত আপনার সামনে যে ইন্টারফেসটি আসবে সেখানে একটি কিউআর কোড দেখতে পাবেন। এই কিউআর কোডটি আপনার মোবাইল অ্যাপের মাধ্যমে স্ক্যান করতে হবে। NID Wallet  নামের একটি মোবাইল অ্যাপ আপনাকে প্লে স্টোর থেকে ডাউনলোড করে সেই অ্যাপটির মাধ্যমে নিচের অংশে বর্ণিত কিউআর কোডটি স্ক্যান করতে হবে।
কিউআর কোডটি স্ক্যান করার পর সেই অ্যাপটি আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে এবং সেখান সিম্পল কিছু ধাপ অতিক্রম করার পরেই আপনি আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।এবং চাইলে অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করতেও পারবেন। এই হচ্ছে মোটামুটি ভোটার আইডি কাড দেখার নিয়ম। এই নিয়ম অনুসরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

nid card check bangladesh - অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

সঠিকভাবে ভোটার আইডি কাড দেখার নিয়ম গুলো অনুসরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আপনার প্রশ্ন যদি হয় নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? তাহলে আপনাকে এখানে বর্ণিত সকল নিয়ম গুলো সঠিকভাবে অনুসরণ করতে হবে। কেননা আপনি যদি ভুল পন্থায় বা নিয়ম গুলো সঠিকভাবে পালন না করে আপনার ভোটার আইডি কার্ড অনুসন্ধান করেন তাহলে আপনার প্রচেষ্টা নিষ্ফল হয়ে যাবে।

তাই উপরে বর্ণিত nid card check bangladesh এর নিয়ম গুলো যথাযথভাবে অনুসরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। নিচে ভোটার আইডি কার্ড চেক করার বা ভোটার আইডি কাড দেখার নিয়ম গুলো সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হবে তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

ভোটার আইডি কাড দেখার নিয়ম - আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

যারা নতুন ভোটার হয়েছেন তাদের মধ্যে অনেকেই মনে মনে ভাবেন আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে?। কিন্তু ভোটার আইডি কার্ড চেক করার বা ভোটার আইডি কাড দেখার নিয়ম সম্পর্কে আপনার সঠিক ধারণা নেই। আশা করি তারা এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হতে পারবেন।

আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? এজাতীয় প্রশ্ন প্রায়ই শোনা যায়। তাই ভাবলাম আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? বিষয়টি এই আর্টিকেলটিতে পরিষ্কারভাবে বর্ণনা করা যাক। 

যাদের মনে আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? এ ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তারা যেন উপকৃত হতে পারে। তাই আপনারা যারা ভাবছেন আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? তারা এখানে ক্লিক করুন। 

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন - ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন এবং আপনার স্মার্ট কার্ড হাতে না পেয়ে থাকেন অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। তবে অনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করার জন্য উপরে যে সকল নিয়ম কানুন বর্ণনা করা হয়েছে সেগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।

আমাদের অনেকেরই অনেক সময় ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম জানার প্রয়োজন হয়।কেননা বিভিন্ন কারণে ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার প্রয়োজন পড়তে পারে।  তাই এখানে ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। তো চলুন জেনে নেই ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম।

ভোটার আইডি কার্ড ট্রান্সফার করতে চাইলে আপনাকে একটি ফরম পূরণ করতে হবে। সেখানে থাকা তথ্যগুলো যথাযথভাবে পূরণ করে কর্তৃপক্ষ বরাবর জমাদানের পর, তার আপনার আবেদন যাচাই-বাছাই করবে। অতঃপর যদি সেটা ট্রান্সফার করার যোগ্য হয় তাহলে নির্দিষ্ট সময়ে আপনার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করে দিবে। আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম ডাউনলোড করতে  এখানে ক্লিক করুন

nid card check bangladesh - ভোটার আইডি কার্ড অনলাইন কপি কিভাবে পাবেন?

ভোটার আইডি কার্ড অনলাইন কপি কিভাবে পাবেন বা ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করবেন কিভাবে। সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্বন্ধে নিশ্চয়ই জেনেছেন।

কিন্তু যদি আপনি ভোটার আইডি কার্ড অনলাইন কপি কিভাবে ডাউনলোড করা যায় সেটা পড়ে না থাকেন তাহলে আপনি এখানে ক্লিক করে পড়ে আসতে পারেন। মনোযোগ সহকারে পড়ুন এবং অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আর এভাবে আপনি সহজেই ভোটার আইডি কার্ড অনলাইন কপি সংগ্রহ করতে সমর্থ হবেন। 

জাতীয় পরিচয় পত্র যাচাই - ভোটার আইডি কার্ড সংশোধন

অনেকেই তার জাতীয় পরিচয় পত্র যাচাই করতে চায়। বিশেষ করে যারা নতুন ভোটার হয়েছে, এবং স্মার্ট কার্ড এখনো হাতে পায়নি। তাই কিভাবে সঠিক নিয়মে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে হয়, সেই বিষয়টি অনেকেই জানতে চান। তাদের কথা মাথায় রেখেই এই আর্টিকেলটির শুরুর দিকে জাতীয় পরিচয় পত্র যাচাই করার সঠিক নিয়ম বর্ণনা করা হয়েছে।

পোস্টটির এই পর্যায়ে এসে যারা জাতীয় পরিচয় পত্র যাচাই করার সঠিক নিয়মটি ভালোভাবে বুঝতে পারেননি, কথা বলতে হবে যে পড়ার সময় তাদের মনোযোগের ঘাটতি ছিল। কেননা খুব সুন্দর ভাবে জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম বর্ণনা করা হয়েছে। যাই হোক, আপনি এখান থেকে আবার জাতীয় পরিচয় পত্র যাচাই করার সঠিক নিয়ম টি মনোযোগ সহকারে পড়ে নিতে পারেন।

ভোটার আইডি কাড দেখার নিয়ম  বা  ভোটার আইডি কার্ড চেক | nid card check bangladesh প্রশ্নোত্তর পর্বঃ

  • ভোটার আইডি কাড দেখার নিয়ম কি বা কিভাবে ভোটার আইডি কার্ড চেক করব ? 
আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা nid card check bangladesh  ইতোপূর্বে  বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই এখানে বিশেষ কিছু বলার নেই। আপনি যদি সে অংশগুলো স্কিপ করে থাকেন তাহলে এখান থেকে পড়ে নিতে পারেন। 
  • আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে?
আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে বিষয়টি এই আর্টিকেলের মধ্যেই বিশদভাবে বর্ণনা করা হয়েছে। তাই পুরো আর্টিকেলটি মনযোগ সহকারে পড়লে আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে এই প্রশ্নটিই আর আপনার মাঝে থাকার কথা না। যদি করে না থাকেন তাহলে এখান থেকে পড়ে নিন। এবং সঠিক নিয়মে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

  • ভোটার আইডি কার্ড সংশোধন কোন সুযোগ কতবার?
একটি এনআইডি কার্ড সাধারণত একবারে সংশোধন করার সুযোগ পাওয়া যায়, তবে সেটাও হতে হবে যৌক্তিক অযৌক্তিকভাবে এনআইডি কার্ড সংশোধন করার কোনো সুযোগ নেই। কিন্তু কোন কারণে যদি আপনার এনআইডি কার্ড একাধিকবার সংশোধনের প্রয়োজন হয় তাহলে প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট উপজেলা/জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে পারেন।

  • প্রথম স্বামীর সাথে বিচ্ছেদ হওয়ার পর নতুন করে বিয়ে করেছেি, এখন আগের স্বামীর স্থলে নতুন স্বামীর নাম কিভাবে পরিবর্তন করব?
আপনার বিবাহ বিচ্ছেদের কাগজপত্র এবং নতুন বিয়ের কাবিননামা সহ সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন
অফিসে যোগাযোগ করুন।

  • ভোটার আইডি কার্ড ট্রান্সফার ফরম কোথায় পাবো?
ভোটার আইডি কার্ড ট্রান্সফার ফরম পেতে এখানে ক্লিক করুন। এই ফরমে যে সকল তথ্য দিতে বলা হয়েছে সেগুলো যথাযথভাবে পূরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

  • ভোটার এলাকা পরিবর্তন ফি কত? 
ভোটার এলাকা পরিবর্তন ফি বলতে কোন ফি নেই। কিন্তু অনেকে যেহেতু এই কাজগুলো দালালদের মাধ্যমে করিয়ে থাকেন তাই তারা আপনার কাছ থেকে টাকা পয়সা নিতে পারে। যেহেতু ভোটার এলাকা পরিবর্তন ফি এর নামে কোন বেসরকারি খাতে জমা হয় না, তাই ভোটার এলাকা পরিবর্তন করার সময় ভোটার এলাকা পরিবর্তন ফি কখনোই প্রদান করবেন না। কেননা ভোটার এলাকা পরিবর্তন ফি ভোটার আইডি কাড দেখার নিয়ম এর অন্তর্ভুক্ত নয়। 

  • অনলাইনে ভোটার এলাকা পরিবর্তন করার নিয়ম কি? 
অনলাইনে ভোটার এলাকা পরিবর্তন করার নিয়ম নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনি যদি পড়ে না থাকেন তাহলে "অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন - ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম" শিরোনামের প্যারাটি পড়ে আসতে পারেন। আর যদি সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড চেক করতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

  • ভোটার স্থানান্তরের আবেদন ফরম (ফরম-১৩) কোথায় পাবো?
ভোটার স্থানান্তরের আবেদন ফরম (ফরম-১৩) ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? বা আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই যদি এরকম প্রশ্ন আপনার থেকে থাকে, তাহলে পুরো আর্টিকেলটি পড়ে দেখতে পারেন আশা করি উপকারে আসবে। 

  • ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে?
ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে?  এটা একজেক্টলি বলা যাবে না। কখনো সময় বেশি বা কম লাগতে পারে।ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে? এই প্রশ্নটিই আপনি যখন ভোটার এলাকা পরিবর্তন করার জন্য আবেদন করবেন তখন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কে জিজ্ঞাসা করতে পারেন।

  • ভোটার ট্রান্সফার প্রত্যয়ন কোথায় পাবো? 
ভোটার ট্রান্সফার প্রত্যয়ন পেতে এই লিঙ্ক থেকে ফরম টি ডাউনলোড করে, যথাযথ তথ্যাদি পূরণ করে সংশ্লিষ্ট উপজেলা/জেলা নির্বাচন কমিশন অফিসে জমা দিয়ে প্রত্যয়ন পত্র গ্রহণ করতে পারেন। 

  • অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে করবো? 
অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য আপনাকে প্রথমে এই লিংকে প্রবেশ করে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। কিভাবে একাউন্ট তৈরি করতে হয় তা উপরে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। সেই নিয়ম অনুসারে একাউন্ট খুলে অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করতে পারবেন। 

  • অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত?
প্রথমবার অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন ফি ২০০ টাকা, দ্বিতীয়বার অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন ফি ৩০০ টাকা, পরবর্তী যতবার সংশোধন করবেন ততোবারই অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন ফি ৪০০ টাকা করে প্রদান করতে হবে।

  • ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কিভাবে করবো?
আপনার ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন, বা যেকোনো তথ্যের সংশোধন করার জন্য একই নিয়ম। সুতরাং ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধনের জন্য আলাদা কোনো নিয়ম নেই। তাই অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করার যে নিয়ম বর্ণনা করা হয়েছে সেই নিয়ম অনুসরণ করুন। সেখানে ভোটার আইডি কাড দেখার নিয়ম গুলো যথাযথভাবে বর্ণনা করা হয়েছে।

  • ভোটার আইডি কার্ড নাম সংশোধন কিভাবে করতে হয় জানাবেন কি?
ভোটার আইডি কার্ড নাম সংশোধন বা ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করার জন্য ওপরে উল্লিখিত অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন এর নিয়ম টি মনোযোগ সহকারে পড়ুন, আশা করি উপকৃত হবেন।

  • অফলাইনে ভোটার আইডি কার্ড নাম সংশোধন করার নিয়ম কি?
অফলাইনে ভোটার আইডি কার্ড নাম সংশোধন করতে চাইলে প্রয়োজনীয় সকল কাগজপত্র সহ সংশ্লিষ্ট উপজেলা/জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। 

  • ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে?
ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে এর ধরাবাঁধা কোনো নিয়ম নেই। তবে ভোটার আইডি কার্ড সংশোধন করতে তিন থেকে ছয় মাস সময় লাগতে পারে। 

  • কিভাবে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করব?
আপনি যদি ২০১৯ সালের পর ভোটার হয়ে থাকেন, এবং অনলাইনে একাউন্ট করে সেখান থেকে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করে রাখেন তাহলে সেই পিডিএফ ফাইলটি প্রিন্ট করে কোন খরচ ছাড়াই হারানো ভোটার আইডি কার্ড ফিরে পেতে পারেন। 

কিন্তু আপনি যদি ২০১৯ সালের আগে ভোটার হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি বিনামূল্যে এটি করতে পারবেন না, NID Wing একটি একাউন্ট খুলে জাতীয় পরিচয়পত্র রিইস্যুর জন্য আবেদন করতে হবে, সেক্ষেত্রে আপনাকে ২৩০ টাকা ফি প্রদান করতে হবে। 

মনে রাখবেন আপনার ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে, প্রথমে সংশ্লিষ্ট থানায় গিয়ে জিডি করতে হবে এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফোন নাম্বার সংগ্রহ করতে হবে। কেননা জাতীয় পরিচয়পত্র রিইস্যুর জন্য আবেদন করার সময় এই কাগজপত্রগুলো প্রয়োজন হবে।

  • মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম কি?
জরুরী ভিত্তিতে যদি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার এর প্রয়োজন হয়, এবং সে মুহুর্তে আপনার কাছে যদি আইডি কার্ডের নাম্বার না থাকে তাহলে খুব সহজে আপনি মোবাইল নাম্বার ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। সেজন্য আপনাকে এই নাম্বারটা ডায়াল করতে হবে *১৬০০*২# কিছুক্ষণ পর আপনার মোবাইলে আপনার এনআইডি কার্ডের নাম্বার টি এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে। সঠিকভাবে ভোটার আইডি কার্ড চেক  করতে চাইলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

  • ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম কোথায় পাবো?
ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম আপনি এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন। সঠিক নিয়মে ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম এর তথ্যাদি পূরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আশা করি ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম কিভাবে পূরণ করতে হয় তা আপনি জানেন। 

  • ভোটার আইডি কার্ড নাম সংশোধন ফরম কোথায় পাবো?
ভোটার আইডি কার্ড নাম সংশোধন ফরম আপনি এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন।সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড নাম সংশোধন ফরম এর তথ্যাদি পূরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আশা করি ভোটার আইডি কার্ড নাম সংশোধন ফরম কিভাবে পূরণ করতে হয় তা আপনি জানেন। 

  • ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন ফরম কোথায় পাবো?
ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন ফরম আপনি এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন। সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন ফরম এর তথ্যাদি পূরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আশা করি ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন ফরম কিভাবে পূরণ করতে হয় তা আপনি জানেন। 

  • পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায়?
আপনি যদি ২০১৯ সালের আগে ভোটার হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি বিনামূল্যে পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন না। প্রথমে আপনাকে NID Wing একটি একাউন্ট খুলে জাতীয় পরিচয়পত্র রিইস্যুর জন্য আবেদন করতে হবে, সেক্ষেত্রে আপনাকে ২৩০ টাকা ফি প্রদান করতে হবে।  কেননা এটাই ভোটার আইডি কাড দেখার নিয়ম।

  • ভোটার আইডি কার্ড পেতে কতদিন লাগে?
ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করার ২০/২৫ দিনের মধ্যেই আপনি অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। স্মার্ট কার্ড হাতে আসতে কিছু সময় লাগতে পারে। কবে আপনি স্মার্ট কার্ড পাবেন তা আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

  • ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে?
  1. এসএসসি সনদ 
  2. জন্ম নিবন্ধন সনদ
  3. অনলাইন জন্ম নিবন্ধন সনদের ফটোকপি (বাধ্যতামূলক)
  4. পৌর মেয়র/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র ইত্যাদি (যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।
  5. সন্তানদের ভোটার আইডি কার্ড এর কপি অথবা শিক্ষা সনদ অথবা জন্ম নিবন্ধন সনদ (যদি থাকে)।
  6. স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের কপি (যদি থাকে)
  7. পাসপোর্টের কপি (যদি থাকে)
  8. সার্ভিস বই/এমপিও শীটের কপি (চাকরিজীবি হলে)।
  9. কাবিননামা/বৈবাহিক সনদ (যদি থাকে)
  10. পৌর মেয়র/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র ইত্যাদি (যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।কাবিননামা/বৈবাহিক সনদ (যদি থাকে)
  11. সন্তানদের ভোটার আইডি কার্ডের কপি অথবা শিক্ষা সনদ অথবা জন্ম নিবন্ধন সনদ (যদি থাকে)।
  12. ড্রাইভিং লাইসেন্স এর কপি (যদি থাকে)
  13. স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের কপি (যদি থাকে)।

  • জন্ম নিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড বের করা বা জন্ম নিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম কি?
মূলত জন্ম নিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড বের করা বা জন্ম নিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম কোন নিয়ম নেই। ভোটার আইডি কার্ড চেক করতে হলে যেই স্লিপটি পেয়েছেন সেই স্লিপ নম্বর ব্যবহার করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

  • আমার আইডি কার্ডের ছবিটি অস্পষ্ট, কিভাবে ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করব? 
ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে হলে সংশ্লিষ্ট উপজেলা/জেলা নির্বাচন কমিশন অফিস যোগাযোগ করে ২ নং ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করতে হবে এবং নির্দিষ্ট ফি জমা দিতে হবে।সকল কাজ সঠিকভাবে সম্পন্ন হলে আপনি ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে সক্ষম হবেন। 
  • ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন ফরম কোথায় পাবো? 
ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন ফরম আপনি এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন। সঠিক নিয়মে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন ফরম এর তথ্যাদি পূরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আশা করি ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন ফরম কিভাবে পূরণ করতে হয় তা আপনি জানেন। এই আর্টিকেলে ধাপে ধাপে বর্ণিত ভোটার আইডি কাড দেখার নিয়ম গুলো যথাযথভাবে অনুসরণ করুন।

  • ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড কিভাবে দেখব?
ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড দেখার সঠিক নিয়ম বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। তাই আপনি যদি উপরের অংশটি পড়ে না থাকেন তাহলে পড়ে আসতে পারেন। সেখানে বিস্তারিতভাবে বলা হয়েছে কিভাবে ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে হয় এবং ডাউনলোড করতে হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url