জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 | জন্ম নিবন্ধন যাচাই কপি (নতুন নিয়ম)

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 বা জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানতে বক্ষমান আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কিভাবে জন্ম নিবন্ধন দেখব অনলাইন এ বা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি কি? এসব প্রশ্নের সঠিক উত্তর আপনি এই আর্টিকেলটিতে পাবেন। আসুন জেনে নেয়া যাক, জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার সঠিক নিয়ম। 

পেজ সূচিপত্রঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 - জন্ম নিবন্ধন যাচাই কপি

কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন?

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড 2023 করা, তেমন কঠিন কোনো বিষয় নয় কিন্তু না জানার কারনে আমাদেরকে নানা সমস্যায় পড়তে হয়। জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার জন্য স্থানীয়  কম্পিউটারের দোকান, ইউনিয়ন পরিষদে বা পৌরসভায় ভিড় জমাতে হয়। যারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 বা জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করতে জানেন না, তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

online birth certificate check বা অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হলে বাংলাদেশ সরকারের অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা বা  Online BRIS থেকে চেক করতে হবে। ওয়েবসাইটটিতে ঢুকতে এখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানে আপনাকে আপনার জন্ম নিবন্ধন এর কিছু তথ্য প্রদান করতে হবে। তো চলুন দেখে নেই ধাপে ধাপে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড এবং জন্ম নিবন্ধন সনদ যাচাই ও প্রিন্ট করার নিয়ম গুলো।

উপরোল্লিখিত চিত্র দেখতে পাচ্ছেন তিনটি ইনপুট অপশন ( ফাকা ঘড় ) রয়েছে। প্রথম ফাঁকা বক্সটিতে যার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান বা যার জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে চান তার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের নাম্বারটি প্রবেশ করাতে হবে। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই apps এর মাধ্যমেও জন্ম নিবন্ধন যাচাই করা যায়। 

দ্বিতীয় ফাঁকা বক্সটিতে যার জন্ম নিবন্ধন যাচাই কপি বা জন্ম সনদ যাচাই কপি পেতে চান তার জন্ম তারিখটি বসাতে হবে। জন্ম তারিখ বসানোর সময় মনে রাখতে হবে, জন্ম নিবন্ধন কার্ডে যে তারিখ দেওয়া হয়েছে সেটা বসাতে হবে। জন্মতারিখ বসানোর ফরম্যাট হল জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd।অর্থাৎ কারো জন্ম যদি 2002 সালে হয় তাহলে জন্ম তারিখ লেখার ফরমেট হবে এরকমঃ 2002-01-01 

তৃতীয় ফাঁকা বক্সটিতে ক্যাপচা হিসেবে খুবই সহজ একটি অংক দেওয়া থাকবে। সেই অংকটির সঠিক উত্তর The answer is লেখাটির নিচে যে ফাঁকা বক্সটি রয়েছে সেখানে বসাতে হবে। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার উপায় জানতে, পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন নাম্বার বসানোর ফরম্যাট হল জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অর্থাৎ জন্মনিবন্ধনের নাম্বারটি ১৭ডিজিটের হতে হবে।

এখন উপরে প্রদত্ত তথ্যগুলি আর একবার ভালোভাবে যাচাই করে নিন যে সবকিছু ঠিকঠাক রয়েছে কিনা,  তিনটি ফাঁকা বক্সের উত্তরই যদি সঠিক হয় তাহলে search বাটনে ক্লিক করুন। আর ভুল থাকলে clear বাটনটিতে ক্লিক করে পুনরায় সঠিক তথ্য প্রদান করুন। এবং সঠিক উত্তর প্রদানের পর search বাটনে ক্লিক করুন। সুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করা যায় কিনা সেটা জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

এখন আপনার সামনে নিচের চিত্রের মত আরেকটি ইন্টারফেস শো করবে যেখানে আপনার দেয়া জন্ম নিবন্ধন টির ডিটেইলস তথ্য দেয়া থাকবে। এখন এই ফরমটি আপনি প্রিন্ট করে রাখতে পারবেন। প্রিন্ট করার জন্য আপনি অবশ্যই ডেক্সটপ কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে প্রিন্টার এর সাহায্যে প্রিন্ট করতে হবে। কিভাবে জন্ম নিবন্ধন দেখব অনলাইন বা জন্ম নিবন্ধন দেখব online এর মাধ্যমে তা ধাপে ধাপে বর্ণনা করা হলো।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড বা প্রিন্ট করার নিয়ম নিচে বিস্তারিতভাবে বর্ণনা করা হবে। যদি আপনি মোবাইল ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই কপিটি দেখে থাকেন তাহলে স্ক্রিনশট করে রাখতে পারেন এতে করে পরবর্তীতে আপনি এটা ব্যবহার করতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম সনদ যাচাই করার প্রক্রিয়া জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

জন্ম নিবন্ধন যাচাই কপি বা  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf

আগেই বলা হয়েছে জন্ম নিবন্ধন যাচাই কপি বা  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf প্রিন্ট করতে হলে আপনাকে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করতে হবে। তবে আপনি চাইলে প্রিন্ট না করে জন্ম নিবন্ধন যাচাই কপি বা  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf আকারে করতে পারেন। প্রথমে আপনাদেরকে দেখাবো কিভাবে জন্ম নিবন্ধন যাচাই কপি বা  জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড  করে প্রিন্ট করবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই apps ব্যবহার করেও অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা জন্ম সনদ যাচাই করতে পারেন। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন নাম্বার বসানোর ফরম্যাট হল জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অর্থাৎ জন্মনিবন্ধনের নাম্বারটি ১৭ডিজিটের হতে হবে।

জন্ম নিবন্ধনের তথ্য সম্বলিত যে রেজাল্ট পেজটি আপনার সামনে শো করবে সেটি ওপেন রেখে ctrl+p একসাথে চাপতে হবে। এরপর নিচের ইন্টারফেসের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে।  এরপর লেয়ার পেজ ফরমেট ঠিক করে পৃন্ট বাটন ক্লিক করলেই জন্ম সনদ যাচাই কপি  বা জন্ম নিবন্ধন যাচাই কপিটি প্রিন্ট হয়ে যাবে। সুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য কি করতে হবে সেটা জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf আকারে করবেন কিভাবে?

জন্ম নিবন্ধন সনদ যাচাই অনলাইন কপিটি পিডিএফ আকারে রাখতে চাইলে, আপনাকে কিছু প্রসেসিং এর মধ্য দিয়ে যেতে হবে। কেননা, ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড বা জন্ম নিবন্ধন সনদ যাচাই অনলাইন কপিটি সরাসরি আপনি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন না। 

তাই কিছু ট্রিকস ব্যবহার করে আপনি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf পিডিএফ আকারে করতে পারবেন।  তো চলুন দেখে নেই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf করার প্রসেসিং গুলো। কিভাবে জন্ম নিবন্ধন দেখব অনলাইন বা জন্ম নিবন্ধন দেখব online এর মাধ্যমে তাইতো মধ্যেই বর্ণনা করা হয়েছে।জন্ম নিবন্ধন চেক করার জন্য জন্মতারিখ বসানোর সময় অবশ্যই এই ফর্মেটে বসাতে হবেঃ জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

উপরে দেখানো হয়েছে কিভাবে ctrl+p একসাথে চেপে প্রিন্ট অপশনটি আনতে হয়। প্রিন্ট অপশনটি আনার পর নিচের চিত্রে দেখানো নির্দেশনা অনুযায়ী ডেস্টিনেশন চেঞ্জ করতে হবে। চেঞ্জ করে save as PDF করে নিতে হবে। এরপর সেভ বাটনে ক্লিক করলেই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf আকারে ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোড করার পিডিএফ ফাইলটি আপনি আপনার ডেস্কটপের ডাউনলোড অপশন পেয়ে যাবেন। জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম সনদ যাচাই করার ধাপগুলো যথাযথভাবে অনুসরণ করুন।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351- জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

জন্ম নিবন্ধন যাচাই 1986091542811735 অর্থাৎ ১৭ ডিজিট নাম্বার দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই কপি বা জন্ম সনদ যাচাই কপি অনলাইন থেকে দেখবেন? তা নিয়েই অংশ আলোচনা করা হবে। এছারা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps সম্পর্কেও এ অংশে আলোচনা করার প্রয়াস পাব। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড আর্টিকেলটি পড়তে থাকুন।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অর্থাৎ ১৭ ডিজিট নাম্বার দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করা যায় তা ইতোপূর্বে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। যদি আপনি উপরের অংশ ভালোভাবে পড়ে না থাকেন তাহলে এখান থেকে পড়ে আসতে পারেন। আশাকরি মনোযোগ সহকারে পড়লে উপকৃত হবেন। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা কি আদৌ সম্ভব? পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে এই প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন। 

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps কিভাবে ডাউনলোড ও ইনস্টল করবেন এবং জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps দিয়ে কিভাবে online birth certificate check করবেন, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বিয়ে করতে গেলে আপনাকে অবশ্যই একটি স্মার্ট ফোন ব্যবহার করতে হবে। 

সরাসরি এই লিংক থেকে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই apps টি ডাউনলোড করতে পারবেন। অথবা প্লে স্টোরে গিয়ে সার্চ করুন "জন্ম মৃত্যু যাচাই ও নিবন্ধন" লিখে। প্রথমে যে অ্যাপসটি আপনার সামনে আসবে সেদিকে ডাউনলোড করে নিন। আশাকরি কিভাবে ডাউনলোড ইনস্টল করতে হবে সেটা আপনি জানেন। 

সফলভাবে অ্যাপসটি ডাউনলোড হওয়ার পর অ্যাপস টি ওপেন করুন। অ্যাপসটি ব্যবহার করার সময় অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। অ্যাপসটি ওপেন হওয়ার পর সেখানে তিনটি ইনপুট অপশন ( ফাঁকা বক্স) দেখতে পাবেন। প্রথম বক্সটিতে যার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান বা যার জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে চান তার জন্ম নিবন্ধনের নম্বরটি বসাতে হবে এই ফরমেট অনুযায়ী, জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অর্থাৎ জন্মনিবন্ধনের নাম্বারটি ১৭ডিজিটের হতে হবে।

এরপর দ্বিতীয় বক্সটিতে জন্মতারিখ বসাতে হবে এই ফরমেট অনুযায়ী জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd । এবং তৃতীয় বক্সটিতে ক্যাপচা হিসেবে  একটি অংক দেয়া থাকবে তার উত্তর ফাঁকা বক্সটিতে বসাতে হবে। সার্চ বাটনে ক্লিক করতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে জন্ম নিবন্ধনের পুরো তথ্য আপনার সামনে চলে আসবে। এই নিয়মে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps দিয়ে খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই - জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি জানতে চাইলে, এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম সনদ যাচাই করতে চাইলে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হবে।তবে শুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা সম্ভব নয়। কেননা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার যে পদ্ধতি রয়েছে তাতে, শুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার কোন উপায় নেই। 

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যাবে তবে, সাথে জন্ম নিবন্ধন এর নাম্বার লাগবে। জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম সনদ যাচাই করার যে উপরে বর্ণনা করা হয়েছে, তাতে বলা হয়েছে যে আপনাকে ৩ ইনপুট অপশনে ৩ টি তথ্য পূরণ করতে হবে। প্রথমটি হলো জন্ম নিবন্ধন নাম্বার, দ্বিতীয়টি হলো জন্মতারিখ, আর তৃতীয়টি হলো ক্যাপচা পুরন করা।

তাই যদি আপনার মনে প্রশ্ন জাগে যে শুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায় কিনা? তাহলে প্রশ্নটির সঠিক উত্তর হলঃ শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যাবে না। জন্ম তারিখ এর পাশাপাশি আরো কিছু তথ্যের প্রয়োজন হবে।

জন্ম নিবন্ধন দেখব - জন্ম নিবন্ধন দেখব অনলাইন

যদি আপনার মনে এরকম প্রশ্ন জাগে যে কিভাবে নিজেই নিজের জন্ম নিবন্ধন দেখব বা  কিভাবে জন্ম নিবন্ধন দেখব অনলাইন? বা জন্ম নিবন্ধন দেখব online এর মাধ্যমে?  তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর আপনি পেয়ে যাবেন। অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা জন্ম সনদ যাচাই করার পদ্ধতি বিশদভাবে উপরে বর্ণনা করা হয়েছে। আপনি চাইলে এখান থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার সঠিক পদ্ধতি দেখে আসতে পারেন। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন নাম্বার বসানোর সময় মনে রাখতে হবে এটি যেন ১৭ ডিজিটের হয়, জন্ম নিবন্ধন নাম্বার বসানোর ফরম্যাট হল জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 

জন্ম নিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা ভোটার আইডি কার্ড থাকার পরেও জন্ম নিবন্ধনের প্রয়োজন পড়ে বিভিন্ন ক্ষেত্রে। আর যাদের এখনও ভোটার আইডি কার্ড হয়নি তাদের তো জন্ম নিবন্ধন কার্ড দিয়েই সবকিছু করতে হয়। তাই কিভাবে জন্ম নিবন্ধন দেখব? কিভাবে জন্ম নিবন্ধন দেখব অনলাইন এ? এ সকল প্রশ্নের সঠিক উত্তর পুরো আর্টিকেলটি আপনার মনোযোগ সহকারে পড়তে হবে। 

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd -  জন্ম নিবন্ধন দেখব online


আপনার মনে যদি এরকম প্রশ্ন থাকে যে কিভাবে আমি জন্ম নিবন্ধন দেখব online এ ? তাহলে পড়তে থাকুন আশা করি আপনি আপনার উত্তর পেয়ে যাবেন। জন্ম নিবন্ধন যাচাই কপি পেতে হলে সঠিক নিয়মে অনুসন্ধান করতে হবে। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড বা জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য যে সকল বিষয় ভালোভাবে মাথায় রাখতে হয়,  তার মধ্যে অন্যতম একটি হচ্ছে জন্মতারিখ সঠিকভাবে বসানো। যদি কেউ ভুলভাল ভাবে জন্মতারিখ বাসায় তাহলে সে কখনোই জন্ম নিবন্ধন যাচাই কপি দেখতে বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবে না। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই apps টি অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

তাই  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড  বা যাচাই করার সময় অবশ্যই এই ফরমেটে " জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd" জন্মতারিখ বসাতে হবে। অর্থাৎ প্রথমে যেই সালে জন্মগ্রহণ করেছে সেই সাল দিতে হবে, এর পরে যেই মাসে জন্মগ্রহণ করেছে সেই মাস। এবং সবশেষে যে তারিখে জন্মগ্রহণ করেছে সেই তারিখটি বসাতে হবে।  জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই প্রক্রিয়া

অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হলে আপনাকে সঠিক পন্থায় যাচাই করতে হবে, অন্যথায় অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই আপনি ব্যর্থ হবেন। কিভাবে সঠিক পন্থায় অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে না থাকেন তাহলে এখনি এখান থেকে সঠিকভাবে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার প্রক্রিয়াটি দেখে আসুন।

জন্ম নিবন্ধন যাচাই apps - জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh

জন্ম নিবন্ধন যাচাই apps কিভাবে আপনার স্মার্টফোনে ডাউনলোড ও ইনস্টল করবেন? এবং কিভাবে জন্ম নিবন্ধন যাচাই apps যাচাই করবেন সে সম্পর্কে বিস্তারিতভাবে পূর্বেই আলোচনা করা হয়েছে। তাই এখানে নতুন করে বলার কিছু নেই। যদি আপনি এই আর্টিকেলের উপরের অংশে বিস্তারিতভাবে বর্ণিত জন্ম নিবন্ধন যাচাই apps সম্পর্কিত লেখা টি পরে না থাকেন তাহলে এখান থেকে পড়ে নিতে পারেন। 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি কিভাবে সংরক্ষণ করবেন?

জন্ম নিবন্ধন সনদ যাচাই অনলাইন কপি সংরক্ষণ করার অন্যতম একটি উপায় হলো এটি কে পিডিএফ ফাইলে রূপান্তরিত করে আপনি আপনার নিজস্ব কোন পেনড্রাইভে অথবা জিমেইল এড্রেস এর ড্রাইভে রেখে দিতে পারেন। এতে করে এটি অনেক সুরক্ষিত থাকবে।

তবে একটি বিষয় মনে রাখতে হবে যেহেতু এগুলো আপনার ব্যক্তিগত তথ্য, তাই যে পেনড্রাইভে বা  যে জিমেইল এড্রেস এর ড্রাইভের রাখবেন তা কারো সাথে শেয়ার করবেন না। কেননা শেয়ার করলে আপনার ব্যক্তিগত তথ্য গুলো যে কেউ হস্তগত করতে পারে। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করতে হয় তা নিচে বর্ণনা করা হবে। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড যেভাবে করবেন

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ যাচাই  করার জন্য আপনাকে বিশেষ কিছু করতে হবে না।জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড যেভাবে করতে হয় সেভাবেই ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা যায়। কিন্তু যদি আপনি ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ যাচাই না করে মূল কপি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে গিয়ে মূল কপি সংগ্রহ করতে হবে।

কিভাবে জন্ম নিবন্ধন দেখব অনলাইন বা জন্ম নিবন্ধন দেখব online এর মাধ্যমে? আশা করি এ প্রশ্নটির উত্তর ইতোমধ্যে আপনি পেয়ে গিয়েছেন। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন নাম্বার বসানোর সময় মনে রাখতে হবে এটা যেন ১৭ ডিজিটের হয় ঠিক এরকমঃ জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এবং জন্ম তারিখ বসানোর সময় এই ফরম্যাটে বসাতে হবেঃ জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করতে হয় তাহলে দেখবে না জেনে থাকেন তাহলে, এখান থেকে দেখে নিতে পারেন। পুরো লেখাটা পড়লে আশা করি সঠিকভাবে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে সক্ষম হবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 - জন্ম নিবন্ধন যাচাই কপিঃ প্রশ্নোত্তর পর্ব 

  • জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে কি কি প্রয়োজন হয়?
অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা ডাউনলোড করার জন্য, জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বার ও জন্মতারিখ প্রয়োজন হয়। এই লিঙ্কে গিয়ে সঠিকভাবে জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ সাবমিট করলেই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি দেখতে পাবেন। সঠিক ভাবে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম সনদ যাচাই করতে চাইলে উপরে বর্ণিত বিস্তারিত নিয়ম দেখতে হলে এখানে ক্লিক করুন। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps বা জন্ম নিবন্ধন যাচাই apps ব্যবহার করে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারেন।

  • জন্ম নিবন্ধন ডিজিটাল হয়েছে কিনা তা জানার উপায় কি?
যদি আপনি আপনার জন্মসালের ডিজিটাল করে থাকেন তাহলে অবশেষে দিয়ে অনলাইনে পাওয়া যাবে, সে ক্ষেত্রে সঠিক পন্থায় online birth certificate check করতে হবে। যদি আপনার প্রদত্ত সকল তথ্য সঠিক থাকে তাহলে অবশ্যই জন্ম নিবন্ধনের তথ্য আপনি দেখতে পাবেন। আর যদি সব ঠিক থাকার পরেও দেখতে না পান তাহলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ অফিসে যোগাযোগ করুন।

  • কেন অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করব?
বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন পড়ে। বিশেষ করে যাদের ভোটার আইডি কার্ড হয়নি তাদের জন্য জন্ম নিবন্ধন কটি গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেকোন সময় যেকোন জায়গা থেকে অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা যায়। বিশেষ প্রয়োজনে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হয়। 

  • শুধু জন্ম তারিখ দিয়ে কি অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা জন্ম সনদ যাচাই করা যায়?
শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার কোনো সুযোগ নেই। জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হোলে জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম তারিখ উভয়টেরই প্রয়োজন পড়বে। 

  • অ্যাপ এর জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা যায়?
জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস বা জন্ম নিবন্ধন যাচাই apps প্লে স্টোরে পাওয়া যায়। তবে এই অ্যাপটির কার্যকারিতা নিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। কেননা অনেক সময় এই অ্যাপটি সঠিকভাবে কাজ করেন না। জন্ম নিবন্ধন যাচাই apps টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আপডেট করবে। আশা করা যায় তখন অ্যাপটির পারফরম্যান্স ভালো হবে। জন্ম নিবন্ধন যাচাই করার সময় জন্ম নিবন্ধন নাম্বারটি এই ফরম্যাটে বসাতে হবেঃ  জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এবং জন্ম তারিখ বসানোর সময় এই ফরম্যাটে বসাতে হবেঃ জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url