তানজিম নামের অর্থ কি

তানজিম নামের অর্থ কি? তানজিম নামের অর্থ হলো: বিন্যাস, গঠন, প্রস্তুতকরণ ইত্যাদি। আরবিতে সংগঠনকেও তানজিম বলা হয়। তানজিম নামের অর্থ কি? সে বিষয়ে সম্পর্কে নীচে আরো বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এবং তানজিম নামের সাথে সাদৃশ্য আরো যে সকল নাম রয়েছে সেগুলোও তুলে ধরা  হবে। চলুন দেখে নেয়া যাক, তানজিম নামের অর্থ কি?

পেজ সূচিপত্র: তানজিম নামের অর্থ কি

তানজিম নামের অর্থ কি? উপস্থাপনা

শিশুর জন্মের পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো তার জন্য সুন্দর একটি নাম রাখা। এই নামের মাধ্যমেই সে পরিচিত হয়ে উঠবে। তাই নামটি অবশ্যই হতে হবে অর্থবহ ও দৃষ্টিনন্দন। অনেকেই তাদের শিশুর জন্য "তানজিম" নামটি পছন্দ করে থাকেন। আপনি যদি আপনার সন্তানের নাম "তানজিম" রাখতে চান আর সেজন্য জানতে চান যে, তানজিম নামের অর্থ কি? তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। কেননা, তানজিম নামের অর্থ কি? তা নিচে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক তানজিম নামের অর্থ কি?

তানজিম নামের অর্থ কি?

"তানজিম" শব্দটি আরবি ভাষার একটি শব্দ। ডিকশনারি ঘাটলে দেখা যায় তানজিম শব্দটির অর্থ হলো: দল, গঠন, বিন্যাস, সংগঠন ইত্যাদি। সুতরাং তানজিম নামের অর্থ কি? এই প্রশ্নের উত্তর হলো: দল, গঠন, বিন্যাস, সংগঠন, প্রস্তুতকরণ ইত্যাদি। তানজিম নামের অর্থ কি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। তানজিম নামের সাথে সম্পর্কিত বিভিন্ন যে সকল নাম রয়েছে সেগুলোর তালিকা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে।

তানজিমুল নামের অর্থ

তানজিমুল নামের অর্থ নিচে তুলে ধরা হবে। আপনি যদি তানজিমুল নামের অর্থ জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়লে আপনি তানজিমুল নামের অর্থ জানতে পারবেন। চলুন কালক্ষেপণ না করে দেখে নেয়া যাক তানজিমুল নামের অর্থ কি?
"তানজিমুল" শব্দটি পরিপূর্ণ শব্দ নয়। তানজিমুল শব্দটি মূলত "তানজিম" এবং "আল" এই দুইটি শব্দের যুক্তরূপ। তাই "তানজিমুল" শব্দটি পরিপূর্ণ শব্দ নয়। তানজিমুল শব্দটির সাথে ইসলাম যুক্ত করে দিলে সেটি পরিপূর্ণ একটি শব্দ হয় এবং অর্থবহ একটি শব্দে পরিণত হয়। তানজিমুল ইসলাম নামটির পরিপূর্ণ অর্থ হলো: ইসলামের দল বা ইসলামের সংগঠন। অর্থাৎ শান্তির সংঘ। 

তানজিম অর্থ - তানজিম অর্থ কি 

আপনি যদি উপর উল্লেখিত তথ্যগুলো পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই এতক্ষণে জানতে পেরেছেন যে, তানজিম অর্থ বা তানজিম অর্থ কি? কেননা তানজিম শব্দের বাংলা অর্থলিত মধ্যেই উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। তানজিম অর্থ কি বা তানজিম নামের অর্থ কি? সে সম্পর্কে যদি আপনি এখনো জেনে না থাকেন তাহলে উপর থেকে দেখে আসতে পারেন। তানজিম নামের অর্থ কি? সে ব্যাপারে উপরের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

তানজিমা নামের অর্থ কি - তানজিমাত শব্দের অর্থ কি

"তানজিমা" শব্দটি আরবি শব্দ "তানজিম" এর স্ত্রীলিঙ্গ। আর সে কারণেই "তানজিম" এবং "তানজিমা" উভয় শব্দের অর্থ একই। আপনি আপনার ছেলে সন্তানের ক্ষেত্রে তানজিম নামটি রাখতে পারেন আর মেয়ে বা কন্যা সন্তানের ক্ষেত্রে তানজিমা নামটি রাখতে পারেন। তানজিম এবং তানজিমা উভয় শব্দের অর্থের মধ্যে কোন ধরনের পার্থক্য নেই পার্থক্য এতোটুকুই যে তানজিম শব্দটি পুংলিঙ্গ আর তানজিমা শব্দটি স্ত্রীলিঙ্গ। তানজিমা নামের অর্থ কি আশা করি তা জানতে পারলেন। 

তানজিম হাসান নামের অর্থ কি

তানজিম হাসান নামটি "তানজিম" এবং "হাসান" এই দুইটি শব্দের সমন্বিত রূপ। উপরেই বলা হয়েছে যে "তানজিম" শব্দের অর্থ হলো: বিন্যাস দল বা সংগঠন ইত্যাদি। আর "হাসান" শব্দের অর্থ হলো: উত্তম বা ভালো। সুতরাং তানজিম হাসান নামের অর্থ দাঁড়ায়, ভালো সংগঠন বা উত্তম দল। তানজিম হাসান নামের অর্থ কি, আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। 

উনাইসা তানজিম নামের অর্থ কি

উনাইসা তানজিম নামটিও উনাইসা এবং তানজিম শব্দের সমন্বিত রূপ। উনাইসা শব্দের অর্থ হলো: ভালো বন্ধু বা প্রকৃত বন্ধু। আর তানজিম শব্দের অর্থ: সংগঠন, দল বা বিন্যাস ইত্যাদি। সুতরাং উনাইসা তানজিম নামের অর্থ হলো: ভালো বন্ধুদের সংগঠন বা উত্তম বন্ধুদের দল। উনাইসা তানজিম নামের অর্থ কি? আশা করি তা জানতে পেরেছেন।

তানজিম নামের সাথে সাদৃশ্য অন্যান্য নামসমূহ

তানজিম নামের অর্থ কি? সে সম্পর্কিত মধ্যেই বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। তানজিম নামের সাথে সম্পর্কিত নাম সময়ের তালিকা আর্টিকেলটির এই অংশে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন তাহলে দেখে নেয়া যাক তানজিম নামের সাথে সম্পর্কিত নাম সমূহের তালিকা। 

  • সুমাইয়া তানজিম
  • তানজিম আল ফাহিম
  • সুমাইয়া তানজিম
  • তানজিম আল জিহাদ
  • তানজিম আল ইসলাম
  • সুমাইয়া তানজিম
  • তানজিম হাসান অনিক
  • আফ্রিদা তানজিম
  • তানজিম তিশা
  • তানজিম হাসান
  • তানজিম রহমান
  • তানজিম আলী জিহাদ
  • আব্দুর রহমান আল তানজিম
  • তানজিম খন্দকার
  • সৈয়দ তানজিম রহমান

তানজিম নামের অর্থ কি? উপসংহার

তানজিম নামের অর্থ কি? আশা করি তাই ইতোমধ্যেই জেনেছেন। কেননা তানজিম নামের অর্থ কি? সেই প্রশ্নের উত্তর ইতোমধ্যেই দেয়া হয়েছে। তানজিম নামের অর্থ কি? তা জেনে আশা করি আপনি উপকৃত হয়েছেন। তানজিম নামের অর্থ সংক্রান্ত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুবান্ধবসহ সকলের সাথে শেয়ার করবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url