মেটা অধীনস্থ প্রতিষ্ঠান | ফেইসবুক অধীনস্থ প্রতিষ্ঠান

মেটা অধীনস্থ প্রতিষ্ঠান  সমূহের তালিকা নিচে তুলে ধরা হবে। বর্তমানে বিশ্বের যতগুলো টেক জায়ান্ট রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো মেটা। মেটার অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে। facebook ছাড়াও মেটার আরো যে সকল প্রতিষ্ঠান রয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হবে। চলুন দেখে নেয়া যাক, মেটা অধীনস্থ প্রতিষ্ঠান সমূহের তালিকা।
পেজ সূচিপত্র

মেটা অধীনস্থ প্রতিষ্ঠান  সমূহ

আপনি নিশ্চয়ই মেটাভার্সের নাম শুনেছেন। কেননা আপনি নিশ্চয়ই ফেসবুক ব্যবহার করেন আর ফেসবুক এখন পরিচালিত হয় মেটাভার্সের অধীনে। এ কারণেই ফেসবুক ওপেন করার সময় নিচে মেটাভার্সের নাম দেখা যায়। শুধু ফেসবুক নয়, মেটাভার্সের আরো অনেকগুলো, প্রজেক্ট রয়েছে বা প্রতিষ্ঠান রয়েছে। মেটা অধীনস্থ প্রতিষ্ঠান সময়ের তালিকা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। 

ফেসবুক

আপনি যদি একজন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই ফেসবুক ব্যবহার করেন। কেননা ১০০% ইন্টারনেট ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করে থাকে। তাই ফেসবুক সম্পর্কে পরিচিত করানোর কোন প্রয়োজন নেই ফেসবুক সম্পর্কে সকলেই পরিচিত। ২০০৪ সালের  ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হলো: ২.৭০ বিলিয়ন মানুষ। এবং ফেসবুকের বার্ষিক আয়  ১১৬.৬১ বিলিয়ন মার্কিন ডলার। সুতরাং বুঝতেই পারছেন ফেসবুক কেন এতটা গুরুত্বপূর্ণ। 

ইন্সটাগ্রাম 

ইন্সটাগ্রাম মেটা অধীনস্থ আরেকটি, ফটো ও ভিডিও শেয়ারিং সাইট। ২০১২ সালের ৯ এপ্রিল ফেসবুক কর্তৃপক্ষ ইন্সটাগ্রামকে এক বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ক্রয় করে।যেহেতু ফেসবুক মেটা অধীনস্থ প্রতিষ্ঠান তাই ইনস্টাগ্রামও মেটা অধীনস্থ একটি প্রতিষ্ঠান। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি বর্তমানে বিশ্বের প্রায় ৬৫০ মিলিয়ন মানুষ ব্যবহার করছে। 

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ হ্যালো মোবাইল মেসেজিং সার্ভিস। এটি টেক্সট অডিও এবং ভিডিও মেসেজিং এর জন্য খুবই পরিচিত একটি প্ল্যাটফর্ম। ফেসবুক কর্তৃপক্ষ ১৫০ কোটিরও বেশি টাকা দিয়ে ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ ক্রয় করেন। 

মেসেঞ্জার

পূর্বে মেসেঞ্জার ফেসবুকের সাথে যুক্ত ছিল। পরবর্তীতে মেসেঞ্জার কে ফেসবুক থেকে আলাদা করে একটি পূর্ণাঙ্গ মেসেজিং সফটওয়্যার হিসেবে রূপ দান করা হয়। সারা বিশ্বে যতগুলো অনলাইন ভিত্তিক মেসেজিং সার্ভিস রয়েছে, তার মধ্যে মেসেঞ্জার বহুল ব্যবহৃত একটি মেসেজ সার্ভিস সিস্টেম। 

অকলাস ভিয়ার: মেটা অধীনস্থ প্রতিষ্ঠান সমূহের মধ্যে আরেকটি হলো: অকলাস ভিয়ার। ফেসবুক কর্তৃপক্ষ এই প্রতিষ্ঠানটিকে দুই বিলিয়ন ডলারের বিনিময়ে ২০১৪ সালে ক্রয় করে নেন। অকলাস ভিয়ার হলো ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কিত একটি টেকনোলজি কোম্পানি।

আরো কয়েকটি মেটা অধীনস্থ প্রতিষ্ঠান

উপরে যে সকল মেটা অধীনস্থ প্রতিষ্ঠান সময়ের তালিকা তুলে ধরা হয়েছে এর বাইরেও আরো কয়েকটি মেটা অধীনস্থ প্রতিষ্ঠান রয়েছে। উপরে উল্লেখিত তালিকার বাইরে, মেটা অধীনস্থ প্রতিষ্ঠান সমূহ ব্যতীত অন্যান্য প্রতিষ্ঠান সমূহের নাম নিচে তুলে ধরা হবে। আরো কয়েকটি মেটা অধীনস্থ প্রতিষ্ঠানের সমূহের নাম নিম্নরুপ:

  • ম্যাপিলারি: ম্যাপিলারি মেটা অধীনস্থ প্রতিষ্ঠান। মেটা কর্তৃপক্ষ এই প্রতিষ্ঠানটিকে, ২০২০ সালে অধিক গ্রহণ করে।কত টাকা দিয়ে মেটা কর্তৃপক্ষ ম্যাপিলারি অতিক্রমণ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায় না। 
  • ওয়ার্কপ্লেস: মেটার আরেকটি প্রতিষ্ঠান হল ওয়ার্ক প্লেস। ওয়ার্ক প্লেস এর মাধ্যমে খুব সহজেই বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করা যায়।
  • অনাভো: অনাভো মেটা অধীনস্থ প্রতিষ্ঠান সমূহের মধ্যে অন্যতম একটি। অনাভো মূলত মোবাইল ওয়েভ এনালিটিক্স সম্পর্কিত একটি সার্ভিস। ফেসবুক কর্তৃপক্ষ, ২০১৩ সালে ১০০ মিলিয়ন ডলারের বিনিময়ে অনাভো ক্রয় করেন। 
  • বেগুলা: ২০১১ সালে ফেসবুক কর্তৃপক্ষ বেগুলা ক্রয় করেন। তখন থেকেই বেগুলা মেটা অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে। তবে ঠিক কত দামে বেগুলাকে ফেসবুক কর্তৃপক্ষ ক্রয় করে তা জানা যায় না। 

মেটা প্রতিষ্ঠাতা 

মেটা মূলত ফেসবুকের কর্পোরেট নাম। ফেসবুক যেখানে একটি মাত্র সফটওয়ারকে রিপ্রেজেন্ট করে সেখানে মেটা মার্ক জাকারবার্গের যাবতীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে। অর্থাৎ ফেসবুক ছাড়াও  মার্ক জাকারবার্গের আরো অনেকগুলো স্বনামধন্য প্রতিষ্ঠান রয়েছে। তাই তার সবগুলো প্রতিষ্ঠানকে একটি প্লাটফর্মে নিয়ে আসার জন্য মূলত মেটা প্লাটফর্মটি প্রতিষ্ঠা করা হয়েছে।
আরো পড়ুন: Chat GPT কি | চ্যাট জিপিটি (Chat GPT) কিভাবে ব্যবহার করবেন
এছাড়াও মেটা প্রতিষ্ঠা করার আরেকটি উদ্দেশ্য হলো: ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে কাজ করা। ইতোমধ্যেই মেটা কর্তৃপক্ষ ভার্চুয়াল রিয়েলিটির জন্য প্রচুর অর্থ বিনিয়োগ করেছে। যেহেতু মেটা ফেসবুকের কর্পোরেট নাম তাই, মেটা প্রতিষ্ঠাতা হলেন মার্ক জাকারবার্গ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url