প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস | প্রবাসী স্ট্যাটাস

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সমূহ সাধারণত প্রবাসী ভাইয়েরা অনুসন্ধান করে থাকেন। তাই আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন সেক্ষেত্রে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটিতে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সমূহ তুলে ধরা হবে। যাইহোক আসুন দেখে নেয়া যাক, প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সমূহ। 
সূচি নির্দেশনা

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস | প্রবাসী কষ্টের স্ট্যাটাস

নিচে উল্লেখিত প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সমূহের মধ্য থেকে যে স্ট্যাটাসটি আপনার পছন্দ হবে সেটি আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারেন। নিচে যে সকল প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সমূহ উল্লেখ করা হয়েছে, আশা করি সেগুলো আপনার ভালো লাগবে। যাই হোক চলুন দেখে নেয়া যাক, প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস। 
আমরা যখন প্রবাসে আসি তখন অনেক স্বপ্ন দেখি, যে জীবনটাকে এমন করব, তেমন করবো। আসলে কিছুই হয় না। সবার ইচ্ছে আর স্বপ্নগুলো পূরণ করতে করতে কখন যে নিজের ইচ্ছেগুলো অপূর্ণ থেকে যায়, তা বুঝতেই পারি না।
অচেনা মানুষ, অচেনা দেশ; চেনা হয়েছে প্রয়োজনে হয়তো। দুঃখ-সুখের ভাগ নিচ্ছে একে অপরের। তবুও বুকের মধ্যে প্রিয়জনের জন্য পোড়াক্ষত বয়ে চলেছে অবিরত।
প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল, এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার। 
বুকে কষ্ট মুখে হাসি, এর নাম প্রবাসী
তারাও সুখ চায়। আর তারা তখনই সুখ পায় যখন কিনা তারা প্রবাস থেকে নিজের দেশে কিছু নিয়ে আসে বা প্রিয় মানুষদের হাতে তুলে দিতে পারে তাদের কষ্টের টাকা। তারা তখন আনন্দ পায়, সুখে আত্মহারা হয়ে ওঠে। তাদের কাছে তখন মনে হয় তাদের প্রবাস জীবন সার্থক।

প্রবাসিদের কষ্টের স্ট্যাটাস | প্রবাসীদের স্ট্যাটাস

নিম্ন বর্ণিত প্রবাসিদের কষ্টের স্ট্যাটাস বা প্রবাসীদের স্ট্যাটাস সমূহ যদি আপনি মনোযোগ সহকারে পড়েন, আশা করি নিচে উল্লেখিত প্রবাসিদের কষ্টের স্ট্যাটাস বা প্রবাসীদের স্ট্যাটাস সমূহের মধ্য থেকে আপনি আপনার কাঙ্খিত এর স্ট্যাটাসটি খুঁজে পাবেন। আপনার পছন্দের স্ট্যাটাসটি খুজে পেতে নিচে উল্লেখিত প্রবাসিদের কষ্টের স্ট্যাটাস বা প্রবাসীদের স্ট্যাটাস সমূহ মনোযোগ দিয়ে পড়ুন। 

মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয় মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয় তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।
তুমি যেখানেই যাও না কেন, অন্য কোন কিছু নিয়ে না গেলেও নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।
বিদেশে যতটা টাকাই ইনকাম করি না কেন, যত সুখ-শান্তিই থাকুক না কেন, চোখের কোণে এক বিন্দু জল থেকেই যায়।

আরো পড়ুন: জন্মদিনের শুভেচ্ছা | জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস বন্ধু ভাই এবং অন্যান্য

জীবনে সবচেয়ে মূল্যবান সময়টা প্রবাসে কাটিয়ে দিচ্ছি। প্রবাস জীবন আমার মূল্যবান জীবনটাকে নষ্ট করে দিল। এখন ঘুমালেও স্বপ্নে দেখি সকালে আমার ডিউটি আছে। হায়রে ঘুম, হায়রে এ প্রবাস জীবন।
তুমি যখন অনেকটা সময়ের জন্য প্রবাসজীবনে অভ্যস্ত হবে তখন আর কখনোই পুরোপুরি নিজ বাসায় ফিরতে পারবেনা। যেখানেই থাকো না কেন, তোমার একটা অংশ অন্য কোথাও থাকবেই।

প্রবাসীদের নিয়ে স্ট্যাটাস | প্রবাসী নিয়ে স্ট্যাটাস

বাংলাদেশের বহু নাগরিক কর্মসূত্রে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। সারা বিশ্বের এই বাঙালি নাগরিক বিভিন্ন সময়ে তারা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস শেয়ার করে থাকে। আপনি যদি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে, প্রবাসীদের নিয়ে স্ট্যাটাস বা প্রবাসী নিয়ে স্ট্যাটাস সমূহ শেয়ার করতে চান তাহলে নিম্ন বর্ণিত প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 
স্বপ্ন ছিল বাঁধব ঘর,  প্রবাস আমায় করল পর, জন্ম নিলাম বাংলাদেশে, ঘুমাইতে হয় প্রবাসে। 
টাকা থাকলে,  ভালবাসা, বন্ধুত্ব, পরিবার, আপনজন ও প্রিয়জন সবাই আপনার খবর নেবে টাকা না থাকলে: খবর নেয়া তো দূরের কথা, কেউ আপনাকে চিনেও চিনবে না। হায়রে প্রবাস জীবন!
আর কিছু কিছু কষ্ট থাকে যা কাউকে বলা যায়না,যেমন প্রবাসের কাটানো প্রতিটা কষ্টের মূহুর্ত!
তুমি যখন একটা জায়গা ত্যাগ কর তখনকার অনুভূতিটা অনেকটাই অদ্ভুত, তুমি হয়তো সেখানকার মানুষকে মনে করবেনা, তবে তুমি নিজেকেই সেখানে মিস করবে!
সুখে -কান্দি দুঃখে হাসি, এত সুন্দর দেশ থাকতেও আমরা হলাম প্রবাসী!


প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস | প্রবাসী স্ট্যাটাস

ইতোমধ্যেই উপরে বেশ কিছু প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস সমূহ তুলে ধরা হবে। তাই আপনি যদি ঈদ উপলক্ষে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস সমূহ শেয়ার করতে চান তাহলে নিম্ন বর্ণিত, প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস মনোযোগের সাথে দেখুন। 
জানি আমরা প্রবাসীদের ঈদ মোবারক জানানোর কেও নেই, তবুই মন থেকে সবাইকে ঈদের শুভেচ্ছা।
ডিউটি করে কত প্রবাসী ঈদের দিনে নেই যে ছুটি, মাথার ঘাম পায়ে ফেলে জোগায় আহার রুটি।

আরো পড়ুন: ফানি পিক | ফানি স্ট্যাটাস বাংলা

প্রবাসীদের ঈদ মানে লম্বা একটা ঘুম, প্রবাসীদের ঈদ মানে এই তো পাশের রুম।
কে বলেছে প্রবাসীদের ঈদ নেই, প্রবাসীদের ও ঈদ আছে,,,, ঈদ উপলক্ষে পরিবারের মুখে হাসি ফুটাতে পারলেই প্রবাসীদের ঈদ হয়ে যায়।
প্রবাসে থাকা অবস্থায় জীবনকে ভালোবাসা অনেকটাই সহজ, কেননা সেখানে কেউ তোমাকে চেনে না, কেউই তোমার জীবনে হস্তক্ষেপ করেনা। তুমিই সেখানে সর্ব সেরা! ঈদ মোবারক। 

প্রবাসী বাবাকে নিয়ে স্ট্যাটাস

অনেকেরই বাবা প্রবাসে জীবন যাপন করছেন। পরিবার সন্তান সন্ততির জন্য নিজের সুখ ঐশ্বর্য বিসর্জন দিয়ে দিনরাত্রি কাজ করে যাচ্ছেন। প্রবাসে থাকা বাবাদের উদ্দেশ্যে যদি আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিতে চান সে ক্ষেত্রে নিচে উল্লেখিত প্রবাসী বাবাকে নিয়ে স্ট্যাটাস সমূহ আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আশা করি প্রবাসী বাবাকে নিয়ে স্ট্যাটাস মধ্য থেকে আপনি আপনার পছন্দের স্ট্যাটাস খুঁজে পাবেন। 
প্রবাসী বাবা না পারে সন্তান জন্মের পর সন্তানকে কোলে নিতে, আর না পারে মৃত্যুর পর সন্তানের কবরে এক মুঠো মাটি দিতে।
বাবা হলেন একটি বাড়ির ছাদ যে নিজে পুড়ে সন্তানদের ছায়া দেয়, কিন্তু মুখ ফুটে কিছু বলে না।
আমাদের জন্মের পর থেকেই নিঃস্বার্থভাবে যিনি আমাদের সকল চাহিদা পূরণ করতে থাকেন তিনি হলেন একজন বাবা। আজ তিনি প্রবাসে
তুমি ছাড়া আমার পৃথিবীটা অন্ধকার, তোমাকে দেখার খুব ইচ্ছা করতেছে বাবা। প্রবাস জীবনটা অনেক কষ্টের। কিন্তু কি করবেন? আপনার এক জীবনের বিনিময়ে যদি পরিবারের সবার জীবন সুখে থাকে, ক্ষতি কি? এ জীবনে হয়তো কিছু নাই পেলাম। পরকালে সুখ খুঁজে নেব।

প্রবাসী বন্ধুকে বিদায় নিয়ে স্ট্যাটাস 

উপরে যে সকল প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস তুলে ধরা হয়েছে সেগুলোর মধ্য থেকে আশা করি আপনি আপনার পছন্দের প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস খুঁজে পেয়েছেন। তবে যদি এখনো আপনি আপনার পছন্দের প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সমূহ খুঁজে না পান, তাহলে নিম্ন বর্ণিত প্রবাসী বন্ধুকে বিদায় নিয়ে স্ট্যাটাস সমূহ দেখতে পারেন।
প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল। এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।
প্রবাসীরা হল একেকটা জ্বলন্ত মোমবাতির মত। নিজে জ্বলে জ্বলে পরিবারকে আলোকিত করে।
যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি। একটার জন্যেও তুমি যথেষ্ট নও।
জীবনে কিছু কিছু প্রশ্ন থাকে যার উত্তর কখনও মিলেনা,কিছু কিছু ভুল থাকে যা শোধরানো যায়না। 
প্রবাস জীবন কত সুখের জানে শুধু ওরা, উপরে সুখের প্রলেপ ভিতরটা কষ্টে ভরা। 

প্রবাসী বন্ধুকে নিয়ে স্ট্যাটাস | প্রবাসী বন্ধুদের নিয়ে স্ট্যাটাস

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সম্পর্কিত এই আর্টিকেলটি আশা করি আপনার ভালো লেগেছে। নিচে আরও বেশ কিছু প্রবাসী বন্ধুকে নিয়ে স্ট্যাটাস বা প্রবাসী বন্ধুদের নিয়ে স্ট্যাটাস সমূহ তুলে ধরা হবে। তাই আপনি যদি আরো প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস দেখতে চান তাহলে নিচে উল্লেখিত স্ট্যাটাস গুলো মনোযোগের সাথে দেখতে থাকুন। 

আপনজনের খবর নেয় মোবাইল ফোনে, ঠোঁটে তার হাসি থাকে কান্না থাকে মনে, আপন কেউ মারা গেলে হয়না শেষ দেখা, বলে তখন করব কি এটাই ভাগ্যলেখা!
কি যে কষ্ট প্রাবাস জীবন, আর কত কাল থাকবো মাগো,এই দুর প্রবাসে এসে!
তুমি যেখানেই যাও না কেন, অন্য কোন কিছু নিয়ে না গেলেও নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও  প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।

আরো পড়ুন: ঈদ মোবারক স্ট্যাটাস | ঈদের শুভেচ্ছা

প্রতিদিন কিছু ইচ্ছেকে পুড়িয়ে মারি, প্রতিদিন কিছু ইচ্ছেকে পাঠাই নির্বাসনে, এইতো প্রবাস জীবন!
সংসারটাকে করতে সুখি খাটে দিন রাত, মজবুত করে অর্থনীতি রেমিটেন্সের খাত !


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url