আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান ২০২৩

ফুটবল খেলার ইতিহাসে আর্জেন্টিনা এবং ব্রাজিল চিরপ্রতিদ্বন্দ্বী। বাংলাদেশও ব্রাজিল এবং আর্জেন্টিনার হাজার হাজার সাপোর্টার করেছে। অনেকেই জানতে চেয়েছেন আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান।আর্জেন্টিনা vs ব্রাজিলের সর্বশেষ ম্যাচ সহ পূর্বের সকল ম্যাচের পরিসংখ্যান নিচে তুলে ধরা হলো।

পেজ সূচিপত্রঃ আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান ২০২২ 

কাতার বিশ্বকাপ ২০২২ রেজাল্ট


কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২:  ফাইনাল

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২: কোয়াটার ফাইনাল

বিশ্বকাপ নক আউট পর্ব - কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ - কাতার বিশ্বকাপ সময়সূচী

বিশ্বকাপ উন্মাদনা আবার মেতে উঠেছে পুরো বিশ্ব। আপনি যদি বিশ্বকাপের খেলা গুলো দেখতে চান তাহলে অবশ্যই আপনাকে কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ এর দিকে ভালভাবে নজর দিতে হবে। কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ সম্পর্কে ভালোভাবে না জানলে আপনি গুরুত্বপূর্ণ খেলা গুলো মিস করতে পারেন। আপনি যেন বিশ্বকাপের সকল খেলার সময় মত দেখতে পারেন, তাই আপনার জন্য নিচে তুলে ধরা হলো কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২। চলুন দেখে নেয়া যাক কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২
কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২
কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

ফুটবল মাঠের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান ২০২২ তুলে ধরার আগে কিছু কথা না বললেই নয়। ফুটবল বিশ্বকাপে বিশ্বের বিভিন্ন দেশ অংশগ্রহণ করলেও বাংলাদেশে সবচেয়ে বেশি সাপোর্টার আর্জেন্টিনা ও ব্রাজিল এ দু'দলের। বাংলাদেশে ফুটবল উন্মাদনার কোন কমতি নেই। বরং দেখা যায় যখন বিশ্বকাপ খেলা আসে তখন উভয় দলের সাপোর্টাররা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন সহ, নিজ পছন্দের দলের ফ্ল্যাগ দিয়ে আশপাশ ভরিয়ে তোলে।

সারা বিশ্বের অনেক দেশ বিশ্বকাপে ফুটবল খেললেও কেন সব দেশ ছাপিয়ে আর্জেন্টিনা এবং ব্রাজিলের সাপোর্টার বাংলাদেশে সবচেয়ে বেশি এই প্রশ্নটির সঠিক কোন উত্তর নেই। উভয় দলেই কিছু এমন খেলোয়াড় রয়েছে যারা কিংবদন্তি, হতে পারে তাদের কারণে ফুটবলের এই চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটোকে বাংলাদেশের মানুষ এতটা পছন্দ করে।

১৯০২ সালে উরুগুয়ের সাথে প্রথম ম্যাচের মাধ্যমে ফুটবল বিশ্বে প্রবেশ করে আর্জেন্টিনা। ১৯১৪ সালে আর্জেন্টিনার বিপক্ষে প্রথম ম্যাচ খেলে ফুটবল বিশ্বে অভিষেক ঘটে ব্রাজিলের। আর্জেন্টিনা ও ব্রাজিল এ পর্যন্ত ১১৪ ম্যাচে সরাসরি মুখোমুখি হয়েছে। তার মধ্যে থেকে ৪০ ম্যাচে জিতেছে আর্জেন্টিনা এবং ৪৯ টি ম্যাচে জিতেছে ব্রাজিল। আর ২৬ টি ম্যাচ উভয় দলের মাঝে ড্র হয়েছে। আর্জেন্টিনা এবং ব্রাজিল মুখোমুখি লড়াই ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি গোল পেয়েছে পেলে তারা গোলের সংখ্যা ৮। 

অপরদিকে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা দলের সবচেয়ে বেশি পেয়েছে এমিলিও বাল্ডোনেডো তার গোলের সংখ্যা ৭।আর্জেন্টিনা ব্রাজিল সর্বশেষ মুখোমুখি হয়েছিল কোপা আমেরিকার ফাইনালে ২০২১ সালে সেই ম্যাচে আর্জেন্টিনা ১-০ গোলে জয়লাভ করে। 
ব্রাজিল এ পর্যন্ত ২২ টি বিশ্বকাপে  ১০৯ টি ম্যাচে অংশগ্রহণ করে। এবং ৫ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্য লাভ করে। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০,১৯৯৪, ২০০২ সালে ব্রাজিল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়। বিশ্বকাপে ব্রাজিলের খেলা ১০৯ টি ম্যাচের মধ্যে, ৭৩ টি ম্যাচে ব্রাজিল জয়লাভ করে। ১৮ ম্যাচ ড্র হয়। এবং ১৮ টি ম্যাচে পরাজিত হয়। ব্রাজিল বিশ্বকাপে খেলা ১০৯ টি ম্যাচের মধ্যে ৬৭.০% ম্যাচে জয়লাভ করে, ১৬.৫% ম্যাচ ড্র হয়। এবং ১৬.৫% ম্যাচে পরাজিত হয়। আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান ২০২২ এরকম তথ্য প্রদান করে। 

আর্জেন্টিনা এ পর্যন্ত ১৮ টি বিশ্বকাপে ৮১ টি ম্যাচে অংশগ্রহণ করে। এবং ২ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্য লাভ করে। ১৯৮৭ ও ১৯৮৬ সালে আর্জেন্টিনা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়। বিশ্বকাপে আর্জেন্টিনার খেলা ৮১ টি ম্যাচের মধ্যে, ৪৩ টি ম্যাচে আর্জেন্টিনা জয়লাভ করে। ১৫ ম্যাচ ড্র হয়। এবং ২৩ টি ম্যাচে পরাজিত হয়। আর্জেন্টিনা বিশ্বকাপে খেলা ৮১ টি ম্যাচের মধ্যে ৫৩.১% ম্যাচে জয়লাভ করে, ১৮.৫% ম্যাচ ড্র হয়। এবং ২৮.৪% ম্যাচে পরাজিত হয়। 

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান - বর্তমান খেলোয়ারদের নামের তালিকা

ব্রাজিলের ফুটবল টিমের বর্তমান খেলোয়াড়দের নাম নিচে দেওয়া হলঃ
নতুন করে ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে ব্রাজিলের ফুটবল টিম সেখানে গোলকিপার হিসেবে রাখা হয় তিনজনকে তারা হলেন আলিসন, এদেরসন, ওয়েভারতন। ডিফেন্ডার হিসেবে যাদেরকে নির্বাচন করা হয়েছে তারা হলঃ মাগালেস, দানিলো, দানি আলভেজ, আলেক্স তেলেস, আরানা, থিয়াগো সিলভা, মারকিনিওস ও মিলিতাও। মিডফিল্ডার তালিকায় রয়েছেনঃ আর্থুর, কাসেমিরো, ফ্রেড, ফাবিনিও, গিমারেস, কুতিনিও ও পাকেতা আর ফরওয়ার্ড ভাগে খেলবেনঃ নেইমার, রদ্রিগো, ভিনি, মার্তিনেল্লি, আন্তনি, রাফিনিয়া ও রিচার্লিসন।

আর্জেন্টিনার ফুটবল টিমের বর্তমান খেলোয়াড়দের নাম নিচে দেওয়া হলঃ 
গোলরক্ষক হিসেবে চারজনকে নির্বাচন করা হয়েছেঃ এমিলিয়ানো মার্টিনেজ, হুয়ান মুসো, জেরোনিমো রুলি ও ফ্রাঙ্কো আর্মানি। ডিফেন্ডার হিসেবে রয়েছেনঃ গঞ্জালো মন্টিয়েল, নাহুয়েল মলিনা, হুয়ান ফয়েথ, ক্রিস্টিয়ান রোমেরো,মার্কোস সেনেসি, জার্মান পেজেল্লা, লিসান্দ্র মার্টিনেজ, নিকোলাস তালিয়াফিকো, নিকোলাস ওতামেন্দি, নাহুয়েন পেরেজ ও মার্কোস আকুনা। 

আর মিডফিল্ডার হিসেবে খেলবেনঃ গুইদো রদ্রিগেজ, আলেক্সিস ম্যাক অ্যালিস্টার, রদ্রিগো ডি পল, এজেকুয়েল প্যালাসিওস ও জিওভান্নি লো সেলসো। এবং ফরওয়ার্ড ভাগে খেলবেনঃ লিওনেল মেসি, আলেহান্দ্রো পাপু গোমেজ, নিকোলাস গঞ্জালেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, অ্যাঞ্জেল কোরেয়া, পাওলো দিবালা, হুয়াকিন কোরেয়া, হুলিয়ান আলভারেজ, লওতারো ও মার্টিনেজ।

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যানটি দেখুন কোন দল কতগুলো ম্যাচ খেলেছে এবং কোন ম্যাচে জয়লাভ করেছে।

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান সংক্ষেপে নিচে বর্ণনা করা হলোঃ 

১৯৩৭ কোপা আমেরিকা ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ৩-০
১৯৯০ বিশ্বকাপ রাউন্ড ১৬ঃ আর্জেন্টিনা v ব্রাজিল ১-০
১৯৯৩ কোপা আমেরিকা কোয়ার্টার  ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ১(৬)-১(৫)
১৯৯৫ কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ২(২)-২(৪)
১৯৯৯ কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ১-২
২০০৪ কোপা আমেরিকা ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ২(২)-২(৪)
২০০৭ কোপা আমেরিকা ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ০-৩
২০১৯ কোপা আমেরিকা সেমি ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল০-২
২০২১ কোপা আমেরিকা ফাইনালঃ আর্জেন্টিনা v ব্রাজিল ১-০

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান কোন দল সেরা 

ব্রাজিল ও আর্জেন্টিনার মাঠের প্রতিদ্বন্দিতা যেন মাঠ পেরিয়ে বাংলাদেশ পর্যন্ত গড়িয়েছে। একই পরিবারের মধ্যে কেউ সাপোর্ট করে আর্জেন্টিনা আবার কেউ করে ব্রাজিল। এর ফলে দেখা যায় বন্ধুমহলে বাঁধে নানা ধরনের তর্ক বিতর্ক। প্রত্যেকেই নিজ দলকে শ্রেষ্ঠ প্রমাণ করার জন্য নানান ধরনের প্রমাণ পেশ করতে থাকে। আর এটা করতে তারা আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান থেকে রেফারেন্স দিয়ে থাকে। 

বিশেষ করে এই আলোচনা-সমালোচনা যুক্তিতর্কের মাত্রা অনেকাংশে বেড়ে যায় ফুটবল বিশ্বকাপ খেলার সময়। মাঠে-ঘাট্‌ বাসে, ট্রেনে, অফিস চায়ের দোকান সহ সব জায়গা তখন ব্রাজিল আর আর্জেন্টিনার আলোচনায় মুখর থাকে। 
১৯১৪ সালের ২০ সেপ্টেম্বর নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনা ব্রাজিল কে ৩-১ গোলে পরাজিত করে, নিজেদের শক্তির প্রদর্শন করে। কিন্তু আর্জেন্টিনা এই ম্যাচে জয়লাভ এর সাতদিন পর ব্রাজিল ও তাদের নিজস্ব পরিচয় তুলে ধরে এবং ১-০ গোলের ব্যবধানে আর্জেন্টিনার বিরুদ্ধে জয় লাভ করে।

আর্জেন্টিনা এবং ব্রাজিল সর্বপ্রথম বিশ্বকাপে মুখোমুখি হয় ১৯৭৪ সালে। এরপর থেকে বিশ্বকাপের মূল পর্বে চারবার মুখোমুখি হয় এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। বিশ্বকাপের মূল পর্বে খেলার মধ্যে দুইটি খেলায় জয় পেয়েছে ব্রাজিল, এবং আর্জেন্টিনার জয় পেয়েছে একটিতে। আর অপর ম্যাচ টি ড্র হয়েছিল। 

তাই এ কথা পরিষ্কারভাবে কেউ প্রমাণ করতে পারবে না যে আর্জেন্টিনা সেরা বা ব্রাজিলই সেরা। কিছু কিছু ক্ষেত্রে আর্জেন্টিনার যেমন ব্রাজিলের উপরে রয়েছে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু ক্ষেত্রে ব্রাজিলও আর্জেন্টিনার উপরে রয়েছে। বিস্তারিতভাবে উভয় দলের কোয়ালিফিকেশন জানার জন্য আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান দেখে আসতে পারেন। 

তাই ব্রাজিল এবং আর্জেন্টিনার সমর্থকদের উচিত নিজেদের মধ্যে মিষ্টি তর্ক বিতর্ক করা। এবং এই তর্ক বিতর্ককে কখনো সিরিয়াস হিসেবে না নেয়া। খেলাকে খেলার মত থাকতে দেওয়া বুদ্ধিমানের কাজ।খেলা হচ্ছে আনন্দের উপকরণ, তাই খেলা থেকে আমরা শুধু আনন্দটুকু উপভোগ করব এবং এই খেলার জন্য নিজেদের মধ্যে কখনই শত্রুতার বীজ বপন করবো না।

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান ২০২২ - শেষ কথা

ফুটবল মাঠের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান উপরে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন দিক থেকে আর্জেন্টিনা এবং ব্রাজিলের স্কোর বিশ্লেষণ করা হয়েছে। শুধুমাত্র বিশ্বকাপের হিসেবে ধরলে ব্রাজিল এখনো ২ গোলে এগিয়ে রয়েছে। কিন্তু ব্রাজিলের বিপক্ষে বিশাল ব্যবধানে জয়ের রেকর্ড রয়েছে আর্জেন্টিনার যেখানে আর্জেন্টিনা ব্রাজিল কে ৬-১ গোলের ব্যবধানে পরাজিত করে।

পূর্বেই বলা হয়েছে আর্জেন্টিনা এবং ব্রাজিল ১১৪ ম্যাচে সরাসরি মুখোমুখি হয়েছে। তার মধ্যে থেকে ৪০ ম্যাচে জিতেছে আর্জেন্টিনা এবং ৪৯ টি ম্যাচে জিতেছে ব্রাজিল। শুধু গোলের দিক থেকে যদি পরিসংখ্যান বিশ্লেষণ করা যায় তাহলে ফলাফল আসে আর্জেন্টিনা মোট ১৬২ গোল করেছে, আর ব্রাজিল করেছে ১৬৬ গোল। 

আর্জেন্টিনা এবং ব্রাজিলের মাঝে ৫০ টি প্রদর্শনী খেলা অনুষ্ঠিত হয়েছে তারমধ্যে ২০ টি ম্যাচে জিতেছে আর্জেন্টিনা এবং ১৮ টি ম্যাচে জিতেছে ব্রাজিল। উপরে উল্লেখিত আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান বিশ্লেষণ করে আপনি সিদ্ধান্ত নিন কোন দল আপনার কাছে সেরা বলে মনে হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url