Chat GPT কি | চ্যাট জিপিটি (Chat GPT) কিভাবে ব্যবহার করবেন

বর্তমান সময়ের আলোচিত একটি টপিক হলো চ্যাট জিপিটি (Chat GPT)। প্রযুক্তি যত উন্নত হচ্ছে, মানুষ ততটাই রোবট তথা কৃত্রিম বুদ্ধিমত্তার (AI)  উপরে নির্ভরশীল হচ্ছে। চ্যাট জিপিটি (Chat GPT) বর্তমান সময়ের আধুনিকতম চ্যাট বট (chat bot), যা OpenAI কর্তৃক ২০২২ সালের নভেম্বর মাসে রিলিজ করা হয়।
পেজ সূচিপত্র

চ্যাট জিপিটি (Chat GPT) কি? | What is Chat GPT

আপনি নিশ্চয়ই, চ্যাট জিপিটি (Chat GPT) টার্মিনোলজিটি বহুবার শুনেছেন। যেহেতু আপনি বারবার চ্যাট জিপিটি (Chat GPT) শব্দটি শুনেছেন তাই সে সম্পর্কে জানতে আগ্রহী হয়েছেন আর এজন্যই, চ্যাট জিপিটি (Chat GPT) কি? তা লিখে ইন্টারনেটে সার্চ করেছেন। যাই হোক আপনার আগ্রহের জন্য ধন্যবাদ।

চ্যাট জিপিটি (Chat GPT) কি, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আপনি সঠিক প্ল্যাটফর্মে এসে পৌঁছেছেন। এই আর্টিকেলটিতে বিস্তারিতভাবে তুলে ধরা হবে যে, চ্যাট জিপিটি (Chat GPT) কি? সেই সাথে এই আর্টিকেলটিতে আরো আলোচনা করা হবে, চ্যাট জিপিটি (Chat GPT) কেন ব্যবহার করবেন? চ্যাট জিপিটি (Chat GPT) কিভাবে ব্যবহার করবেন?, চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের সুবিধা সমূহ এবং চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের অসুবিধা সমূহ সম্পর্কে। 

চ্যাট জিপিটি (Chat GPT) কি? তা জানার সবচেয়ে ভালো উপায় হলো, যারা চ্যাট জিপিটি (Chat GPT) তৈরি করেছে তাদের কাছ থেকে জেনে নেয়া। অর্থাৎ আপনি যদি কোন জিনিস উদ্ভাবন করেন সেই বিষয় সম্পর্কে আপনি সবচেয়ে বেশি অবগত। তাই, চ্যাট জিপিটি (Chat GPT) কি? তা জানার জন্য আমরা, চ্যাট জিপিটির (Chat GPT) ফাউন্ডার, OpenAI (ওপেন  এ আই) ওয়েবসাইটে প্রবেশ করব। দেখি তারা চ্যাট জিপিটি (Chat GPT) সম্পর্কে কি বলেছে?

চ্যাট জিপিটি (Chat GPT) সম্পর্কে OpenAI (ওপেন এ আই), যে বক্তব্য তুলে ধরেছে তা হুবহু নিচে তুলে ধরা হলো: 

"ChatGPT: Optimizing Language Models for Dialogue

We’ve trained a model called ChatGPT which interacts in a conversational way. The dialogue format makes it possible for ChatGPT to answer followup questions, admit its mistakes, challenge incorrect premises, and reject inappropriate requests. ChatGPT is a sibling model to InstructGPT, which is trained to follow an instruction in a prompt and provide a detailed response." [আমরা চ্যাট জিপিটিকে (Chat GPT) ট্রেনিং দিয়েছি যার ফলে, চ্যাট জিপিটি (Chat GPT) কথোপকথনের মতো করে উত্তর দিতে সক্ষম। তা কেমন ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে যে সে যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে। তবে আমরা স্বীকার করছি যে এটি ভুল করতে পারে। এবং জিপিটি (Chat GPT) অগ্রাহনযোগ্য অনুরোধ প্রত্যখ্যান করতে পারে। জিপিটি (Chat GPT) ইন্সট্রাক্ট জিপিটির (InstructGPT) আদলে তৈরি করা হয়েছে।]

অর্থাৎচ্যাট জিপিটি (Chat GPT) হলো: প্রশিক্ষিত ল্যাঙ্গুয়েজ মডেল, যা প্রশ্নের উত্তর দিতে সক্ষম। অর্থাৎ চ্যাট জিপিটি (Chat GPT) এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা যা আপনার যে কোন প্রশ্নের উত্তর প্রদান করতে সক্ষম। শুধু তাই নয়, সাধারণ প্রশ্ন উত্তর ছাড়াও আপনি এর মাধ্যমে কোডিং করতে পারবেন। তবে চ্যাট জিপিটি (Chat GPT) সব সময় সঠিক উত্তর প্রদান নাও করতে পারে যা OpenAI (ওপেন এ আই) স্বীকার করেছে। 

চ্যাট জিপিটি (Chat GPT) কিভাবে কাজ করে তা জানার জন্য আমাদেরকেচ্যাট জিপিটির (Chat GPT) ফাংশন সম্পর্কে জানতে হবে। আর চ্যাট জিপিটি (Chat GPT) ফাংশন সম্পর্কে আলোচনা করা অনেক সময়ের ব্যাপার। যাই হোক নিচে চ্যাট জিপিটি (Chat GPT) ফাংশন সম্পর্কে সংক্ষিপ্তভাবে আলোচনা করা হলো। 

Chat GPT এর পূর্ণরূপ হলো: Chat Generative Pre-trained Transformer. অর্থাৎ চ্যাট জিপিটি হলো: পূর্ব প্রশিক্ষিত চ্যাট বট, যা  supervised learning এবং  reinforcement learning ব্যবহার করে ডেভলপ করা হয়েছে। চ্যাট জিপিটি (Chat GPT) হলো সর্বশেষ GPT-3.5 মডেলের। যা অত্যাধুনিক এবং অনেকটাই নির্ভুল। 

চ্যাট জিপিটি (Chat GPT) কেন ব্যবহার করবেন?  | Why should use Chat GPT

যেকোনো ধরনের প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আপনি, জিপিটি (Chat GPT) ব্যবহার করতে পারেন।আপনি যে প্রশ্ন করবেন সেই প্রশ্নরই উত্তর দিতে সক্ষম জিপিটি (Chat GPT)। তবে ভাষা এবং আঞ্চলিকতার ভিন্নতার কারণে, সব সময় চ্যাট জিপিটি (Chat GPT) সঠিক উত্তর নাও দিতে পারে।

তাই চ্যাট জিপিটির (Chat GPT) উত্তরের উপরে সম্পূর্ণরূপে নির্ভর না করে, সেই সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেবেন। আশা করা হচ্ছে খুব দ্রুতই চ্যাট জিপিটি (Chat GPT) আরও উন্নত হবে। চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে আপনি যে সকল কাজ করতে পারবেন তা লিস্ট আকারে নিচে তুলে ধরা হলো। 

যে কোন প্রশ্নের উত্তর পেতে: চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে খুব সহজেই আপনি যেকোনো ধরনের প্রশ্নের উত্তর পেতে পারেন। সহজ কিংবা কঠিন যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে সক্ষম চ্যাট জিপিটি (Chat GPT)। দ্রুততম সময়ে যথাযথ উত্তর প্রদান করার কারণে ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছে চ্যাট জিপিটি (Chat GPT)।

ক্রিয়েটিভ লেখার জন্য: চ্যাট জিপিটি (Chat GPT) প্রতিবেদন রচনা প্রোডাক্ট ডেসক্রিপশন এমনকি কবিতা লিখতেও সক্ষম। আপনি যদি, চ্যাট জিপিটি (Chat GPT)কে যেকোনো বিষয় সম্পর্কে প্রতিবেদন লিখতে বলেন তাহলে, দ্রুততম সময়ে সে আপনাকে সুন্দর একটি প্রতিবেদন লিখে দেবে। ঠিক তেমনি ভাবে কোন কবিতা লিখে দিতে বললে তা লিখে দেবে। নিচে একটি উদাহরণ তুলে ধরা হলো:

আমি চ্যাট জিপিটিকে (Chat GPT) একটি প্রশ্ন করেছিলাম যে, "write a poem about love" সে নিচের চিত্রের মতো সুন্দর একটি কবিতা রচনা করেছে।

অনুবাদ করার জন্য: যেকোনো ভাষায় যে কোন লেখা অনুবাদ করার জন্য আপনি, চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করতে পারেন। অনুবাদ করার ক্ষেত্রে চ্যাট জিপিটি (Chat GPT) পটু। তাই এক ভাষা থেকে আরেক ভাষায় লেখা কিংবা কথা ট্রান্সলেট করার জনপ্রিয় মাধ্যম হলো চ্যাট জিপিটি (Chat GPT)।

কোডিং করার জন্য: চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে যে শুধুমাত্র প্রশ্নের উত্তর পাবেন তা কিন্তু নয়! চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে আপনি রেকর্ডিং করতে পারবেন। কোডিং সংক্রান্ত যেকোনো কমান্ড করার সাথে সাথেই সে আপনার সামনে html কোড উপস্থাপন করবে। সুতরাং চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে খুব সহজেই কোডিং করা যায়। প্রশ্ন-উত্তর সংক্রান্ত অনেক এ আই টুলস থাকলেও কোডিং সংক্রান্ত এ ধরনের এ আই প্লাটফর্ম নজিরবিহীন।

চ্যাটিং: চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে অনায়েশেই আপনি চ্যাটিং করতে পারবেন। চ্যাট জিপিটি (Chat GPT) আপনার সাথে এমন ভাবে কনভারসেশন করবে যাতে করে আপনার মনে হবে যে আপনি একজন মানুষের সাথে চ্যাটিং করছেন। অর্থাৎ চ্যাট জিপিটির (Chat GPT) চ্যাটিং করার দক্ষতা অভূতপূর্ব। চ্যাট জিপিটিকে (Chat GPT) চ্যাটিং করার জন্য বিশেষভাবে প্রশিক্ষণ দেয়া হয়েছে আর এ কারণেই এর নাম রাখা হয়েছে চ্যাট জিপিটি (Chat GPT)।

কিভাবে চ্যাট জিপিটি (Chat GPT) একাউন্ট তৈরি করবেন এবং ব্যবহার করবেন? |  How to create and use Chat GPT

আপনি যদি চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করতে চান সেক্ষেত্রে প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করতেই হবে। অ্যাকাউন্ট ছাড়া কখনোই আপনি, চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করতে পারবেন না। তাই অ্যাকাউন্ট ক্রিয়েট করার জন্য আপনাকে, এই লিংকে (https://chat.openai.com/auth/login)  প্রবেশ করতে হবে।
এরপরে সাইন অফ বাটনে ক্লিক করতে হবে। সাইন আপ ক্লিক করার পরে, নিচের চিত্রের মতো আরেকটি চিত্র আপনার সামনে ওপেন হয়ে যাবে সেখানে আপনাকে আপনার ইমেইল এড্রেস সাবমিট করতে হবে। ইমেইল এড্রেস সাবমিট করে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। 
ইমেইল সাবমিট করার পরে, নিচের খালি ঘরে পাসওয়ার্ড সাবমিট করতে হবে। ইমেইল এবং পাসওয়ার্ড সফলভাবে সাবমিট করা হয়ে গেলে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। কন্টিনিউ বাটনে ক্লিক করার পরে আপনার ইমেইল এড্রেস ভেরিফিকেশন ইমেইল পাঠানো হবে সেখান থেকে আপনাকে আপনার ইমেইল ভেরিফিকেশন করতে হবে। 


ইমেইল ভেরিফিকেশন করার পরে আপনাকে ফোন নাম্বার ভেরিফিকেশন করতে হবে। ইমেইল ভেরিফিকেশন সম্পন্ন হয়ে গেলে নিচেরচিটের মতো আরেকটি চিত্র আপনার সামনে ওপেন হয়ে যাবে সেখানে আপনাকে, আপনার ফোন নাম্বার ভেরিফাই করে নিতে হবে। 


আপনি যদি সফলভাবে  চ্যাট জিপিটি (Chat GPT) একাউন্ট তৈরি করতে পারেন তাহলে নিচের চিত্রের মতো ইন্টারফেস দেখতে পাবেন যেখানে আপনি খুব সহজেই,  চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করে সুবিধা গ্রহণ করতে পারবেন। নিচের মার্ক করা অংশে আপনি যে কোন প্রশ্ন করতে পারেন, সেখানে কোশ্চেন টাইপ করার পরে, ইন্টার বাটনে ক্লিক করবেন। সাথে সাথেই,  চ্যাট জিপিটি (Chat GPT) আপনার প্রশ্নের উত্তর প্রদান করবে।  চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করার যে সকল নিয়ম কানুন তুলে ধরা হলো সেগুলো সঠিকভাবে অনুসরণ করলে আপনি সঠিকভাবে  চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করতে পারবেন। 

চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের সুবিধা সমূহ | Advantage of using ChatGPT

সঠিকভাবে ব্যবহার করতে পারলে, চ্যাট জিপিটি (Chat GPT) থেকে আপনি অনেক সুবিধা গ্রহণ করতে পারবেন। কেননা, চ্যাট জিপিটিকে (Chat GPT) এমনভাবে ট্রেইন্ড করা হয়েছে যে, সে মানুষের মতো করে আপনার বিভিন্ন কাজ করে দিতে সক্ষম। তাই, প্রযুক্তি যত উন্নত হবে মানুষের জীবনে, চ্যাট জিপিটির (Chat GPT) মত কৃত্রিম বুদ্ধিমত্তা ( artificial intelligence ) মানুষের ততটাই উপকারে আসবে। চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের সুবিধা সমূহ লিস্ট আকারে নিচে তুলে ধরা হলো। 

  • মানুষের মত বিভিন্ন ধরনের ভাষা বোঝার এবং লেখার ক্ষমতা: চ্যাট জিপিটিকে (Chat GPT)  কোন প্রশ্ন করলে, সে মানুষের মতো তা বুঝতে পারে এবং মানুষের মতো ক্রিয়েটিভ উত্তর প্রদান করতে পারে। 
  • অল্প সময়ের মধ্যে যথাযথ উত্তর প্রদান করার ক্ষমতা: অল্প সময়ের মধ্যে যথাযথ উত্তর দিতে সক্ষম, চ্যাট জিপিটি (Chat GPT)। 
  • চ্যাট জিপিটি (Chat GPT) কাস্টমার সাপোর্ট প্রদান করা করতে সক্ষম: বিভিন্ন কোম্পানির কাস্টমার সাপোর্ট দেয়ার মত যোগ্যতা রয়েছে, চ্যাট জিপিটির (Chat GPT)
  • যেকোনো ওয়েবসাইট কিংবা অ্যাপস এ খুব সহজেই ব্যবহার করা যায়: যেকোনো ওয়েবসাইট কিংবা ওয়েবসাই খুব সহজেই, চ্যাট জিপিটি (Chat GPT) ইন্টিগ্রেট করা যায়। এর ফলে, বিভিন্ন মাধ্যমে চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের সুবিধা গ্রহণ করা যায়। 
  • চ্যাট জিপিটি (Chat GPT) চ্যাট ব্যবহার করে খরচ বাঁচানো যায়: ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে, চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করা যেতে পারে। এর ফলে, ম্যানুয়ালি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের খরচ বহন করতে হবে না।

চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের অসুবিধা সমূহ | Disadvantage of using ChatGPT

চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহারের যেমন সুবিধা রয়েছে তেমনি, এটি ব্যবহারের কিছু অসুবিধা রয়েছে। যেহেতু, চ্যাট জিপিটি (Chat GPT) এআই ( artificial intelligence ) নির্ভর একটি চ্যাট বট (chat bot) তাই এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। চ্যাট জিপিটি (Chat GPT) ব্যবহার করার ফলে যে সকল অসুবিধা হতে পারে সেগুলো নিচে লিস্ট আকারে তুলে ধরা হলো।

অনুভূতি বুঝতে না পারা: চ্যাট জিপিটি (Chat GPT) যেহেতু এআই (artificial intelligence) নির্ভর, তাই চ্যাট জিপিটি (Chat GPT) মানুষের অনুভূতি বুঝতে সক্ষম নয়। আর মানুষের অনুভূতি বুঝতে সক্ষম না হওয়ার কারণে, অপ্রয়োজনীয় বা প্রয়োজনের অতিরিক্ত ইনফরমেশন সরবরাহের সম্ভাবনা থাকে। 

ক্রিটিভিটির সীমাবদ্ধতা: পূর্বেই বলা হয়েছে, জিপিটি (Chat GPT), এআই (artificial intelligence) নির্ভর তাই এর ক্রিয়েটিভিটির সীমাবদ্ধতা রয়েছে। 

শতভাগ সঠিক উত্তর প্রধানের নিশ্চয়তা না থাকা: জিপিটি (Chat GPT), সব সময় শতভাগ্য উত্তর প্রদান নাও করতে পারে, কেননা যেহেতু জিপিটি (Chat GPT), ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইনফরমেশন গুলোকে সোর্স ইনফরমেশন হিসেবে ব্যবহার করে তাই, সেখানে থাকা ভুল তথ্য গুলো, জিপিটি (Chat GPT), সরবরাহ করে ভুল ইনফরমেশন প্রদান করতে পারে। 

যান্ত্রিক সীমাবদ্ধতা: জিপিটি (Chat GPT), যেহেতু, চ্যাট বট (chat bot) তাই সব সময় এটি সীমাবদ্ধ। নির্দিষ্ট গণ্ডির ভিতর থেকেই, জিপিটি (Chat GPT) কাজ করে থাকে। 

পরনির্ভরশীলতা: জিপিটি (Chat GPT) সম্পূর্ণ নির্ভর করে, ইতোমধ্যে ইন্টারনেটে স্টোরকৃত ইনফরমেশন গুলোর উপর।

উপসংহার

অনেকের মনেই এ ধরনের আশঙ্কা তৈরি হয়েছে যে চ্যাট জিপিটি (Chat GPT), কন্টেন্ট রাইটিং বা ক্রিয়েটিভ রাইটিং ইন্ডাস্ট্রিকে ধ্বংস করে দিতে পারে, মূলত এই ধারণাটি সঠিক নয়। কেননা, চ্যাট জিপিটি (Chat GPT) সম্পূর্ণ একটি যান্ত্রিক চ্যাট বট (chat bot )। সে যে সকল তথ্য প্রদান করে তার সবগুলোই কোন না কোন ওয়েবসাইট থেকে সংগ্রহ করা। 

আর সে যে সকল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে সেই তথ্যগুলো কোন না কোন ব্যক্তি সরবরাহ করেছে। সুতরাং, চ্যাট জিপিটি (Chat GPT) মানুষের উপরে নির্ভরশীল, মানুষ চ্যাট জিপিটির (Chat GPT) উপর নির্ভরশীল নয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url