শিক্ষামূলক উক্তি | শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস | শিক্ষামূলক বাণী

শিক্ষামূলক উক্তি সমূহের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত শিক্ষামূলক উক্তিটি হলো: "মনুষ্যত্বের শিক্ষাটাই চরম শিক্ষা আর সমস্তই তার অধীন" -রবীন্দ্রনাথ ঠাকুর। নিচে আরো বিভিন্ন মনীষীদের শিক্ষামূলক উক্তি সমূহ তুলে ধরা হবে। তো আসুন দেখে নেয়া যাক, শিক্ষামূলক উক্তি সমূহ।
 

শিক্ষামূলক উক্তি

মানুষ কখনো কখনো ডিপ্রেশনে ভোগে। হতাশায় আপনি নিমজ্জিত মানুষগুলোর মোটিভেশন এর প্রয়োজন হয়। মোটিভেশন এমন একটি বিষয় যা খুব সহজেই মনের হতাশাকে দূর করতে পারে। মনের হতাশা দূর করার জন্য শিক্ষামূলক উক্তি সমূহ টনিকের মত কাজ করে। আপনি যখন হতাশায় ভোগেন তখন যদি, শিক্ষামূলক উক্তি সমূহ আপনি দেখেন তাহলে মোটিভেটেড হতে পারেন। 

এবং সেই, শিক্ষামূলক উক্তি সমূহ আপনার ডিপ্রেশন কমাতে সহায়তা করতে পারে। নিচে শিক্ষামূলক উক্তি, শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস এবং শিক্ষামূলক বাণী সমূহ তুলে ধরা হবে। তো আসুন দেখে নেয়া যাক, শিক্ষামূলক উক্তি সমূহ। 

তাকেই বলি শ্রেষ্ট শিক্ষা, যা কেবল তথ্য পরিবেশন করে না, যা বিশ্ব সত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে। – রবীন্দ্রনাথ ঠাকুর
শিশু বয়সে নির্জীব শিক্ষার মতো ভয়ংকর ভার আর কিছুই নাই; তাহা মনকে যতটা দেয় তাহার চেয়ে পিষিয়া বাহির করে অনেক বেশি। – রবীন্দ্রনাথ ঠাকুর।
যে অন্যদের জানে সে শিক্ষিত, কিন্তু জ্ঞানী হলো সেই ব্যক্তি যে নিজেকে জানে। জ্ঞান ছাড়া শিক্ষা কোনো কাজেই আসেনা। – এ.পি. জে. আব্দুল কালাম।

আরো পড়ুন: নীরবতা নিয়ে উক্তি | নীরবতা নিয়ে বিখ্যাত মনীষীদের উক্তি

হিংসে করে অন্যের ক্ষতি সহজেই করতে পারবে। কিন্তু কোনো দিনই নিজের উন্নতি করতে পারবে না। – এ.পি. জে. আব্দুল কালাম।
আপনি নিজে সেই পরিবর্তন হোন যা আপনি সারা বিশ্বে সবার মধ্যে দেখতে চান। – মহাত্মা গান্ধী।
নোংরা পায়ে ঘরের ভিতরে আসা যেমন ঠিক নয়, তেমনই নেতিবাচক চিন্তাকে প্রশ্রয় দেওয়াও উচিত নয়। – মহাত্মা গান্ধী।
যদি সঠিক পথ বেছে নেন, তাহলে আশা ছাড়বেন না। কারণ যতোই বাঁধা-বিপত্তি আসুক না কেন, একদিন না একদিন ভালো মানুষদের জয় হবেই হবে। – মহাত্মা গান্ধী।

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী তাদের মূল্যবান সময় নষ্ট করে থাকে। আপনি চাইলে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে ফেসবুকে শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস করতে পারেন। আপনি যদি নিয়মিত, শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস করেন সেক্ষেত্রে যারা আপনার অনুসারী রয়েছে বা আপনার ফ্রেন্ডলিস্টে রয়েছে তারা আপনার শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস সমূহ থেকে অনেক কিছুই শিখতে পারবে। 

আপনি যদি আরও সুন্দর সুন্দর ও আকর্ষণীয় নিচে আরো শিক্ষামূলক উক্তি, শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস এবং শিক্ষামূলক বাণী সমূহ দেখতে চান তাহলে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়ুন। তো আসুন দেখে নেয়া যাক, শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস সমূহ।

জীবনে চলার পথে অনেক বাধা-বিপত্তি আসে। মানুষকে ভালো কিসে স্ট্যাটাস দিয়ে সঠিক করতে চলা নির্ধারণ করে নিন। ভালো কিছু শেখানোর চেষ্টা করুন। ভালো কিছু দেখে শুনে তারপরে শেয়ার করার চেষ্টা করুন।
ভালো সময় একটা ভালো সৃতি রেখে যায়, আর খারাপ সময় একটা ভালো শিক্ষা দিয়ে যায়।
অনেকে আছেন বাংলা বিষয় পড়তে বেশি ভালোবাসেন। বাংলা নিয়ে পড়াশুনা করতে চান। তারা সব সময় বাংলা নিয়ে ফেসবুক স্ট্যাটাস খুঁজে থাকেন। তাদের জন্যই আমি আজকে ফেসবুকে স্ট্যাটাস বাংলা এই পোস্টটি লিখলাম।
বিদ্যা সহজ, শিক্ষা কঠিন বিদ্যা আবরণে, শিক্ষা আচরনে ।
জীবনে কষ্ট পাওয়া খুব দরকার, কষ্ট পেলেই মানুষ নিজেকে বদলে ফেলতে পারে।
একটি সুন্দর মুখের চেয়ে একটি কুৎচিত মুখের মধুর কথা অধিকতরসুন্দর
নিরবতা এক ধরনের অলস্কার যা মহিলাদের জন্য অত্যন্ত শোভনীয়
বিখ্যাত হওয়ার প্রথম পদক্ষেপ হচ্ছে বিশ্বাসী হওয়া

শিক্ষামূলক বাণী

আপনি যদি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষামূলক বাণী শেয়ার করতে চান সে ক্ষেত্রে, নিম্ন বর্ণিত শিক্ষামূলক বাণী সমূহ আপনার বিশেষ উপকারে আসবে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নেগেটিভিটি প্রচার করার চেয়ে শিক্ষামূলক বাণী প্রচার করা অনেক ভালো আপনি যদি নিয়মিত আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষামূলক বাণী প্রচার করেন সে ক্ষেত্রে কিন্তু আপনার বন্ধুবান্ধব এবং অনুসারীগণ খুব সহজেই শিক্ষামূলক বাণী সমূহ দেখতে পাবে এবং সংশোধন হতে পারবে। 

সকলের উচিত নিজ নিজ অবস্থান থেকে সমাজ সংস্কারে ভূমিকা রাখা। আপনি সমাজ সংস্কারে ভূমিকা রাখার জন্য তেমন গুরুত্বপূর্ণ কিছু করতে না পারলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষামূলক বানিয়ে প্রচার করার মাধ্যমে সমাজ সংস্কারের কাজ করতে পারেন। নিচে তাৎপর্যপূর্ণ সব শিক্ষামূলক বাণী তুলে ধরা হলো। নিচে যে সকল, শিক্ষামূলক বাণী তুলে ধরা হবে আশা করি সেই শিক্ষামূলক বাণী সমূহ আপনার পছন্দ হবে।

ভুল করার সকল দরজা যদি বন্ধ করে দাও, তা হলে ঠিক করার রাস্তাও বন্ধ হয়ে যায়।
ভালোবাসা হল একমাত্র বাস্তবতা, এটি শুধুমাত্র আবেগ দিয়ে নিয়ন্ত্রিত নয়। এটি হল একটি চিরন্তন সত্য যা যেই হৃদয়ে সৃষ্টি হয়, সেই হৃদয়েই থাকে।
যদি আপনি কেবলমাত্র দাঁড়িয়ে দাঁড়িয়ে জলের দিকেই দেখে থাকেন, তাহলে আপনি কোনোদিনও সমুদ্র পাড় হতে পাড়বেন না।
কাঁচা আমের রসটা অম্লরস— কাঁচা সমালোচনাও গালিগালাজ। অন্য ক্ষমতা যখন কম থাকে তখন খোঁচা দিবার ক্ষমতাটা খুব তীক্ষ্ণ হয়ে উঠে।
হাল ছাড়ব না, কিন্তু কোন দিক বাগে হাল চালাতে হবে সেটা যদি না ভাবি ও বুদ্ধিসংগত তার একটা জবাব না দিই তবে, মুখে যতই আস্ফালন করি, ভাষান্তরে তাকেই বলে হাল ছেড়ে দেওয়া।
যদি আপনি শুধু এটা ভেবেই কাঁদেন যে, আপনার জীবন থেকে সূর্য সমতুল্য কিছু বা কেউ দূরে সরে গেছে, তাহলে আপনার চোখের জল আপনাকে নক্ষত্র খোচিত আকাশের তারা দেখতেও বাঁধা প্রদান করবে।
শিশুবয়সে নির্জীব শিক্ষার মতো ভয়ংকর ভার আর কিছুই নাই; তাহা মনকে যতটা দেয় তাহার চেয়ে পিষিয়া বাহির করে অনেক বেশি। “- রবীন্দ্রনাথ ঠাকুর
শিখিবার কালে, বাড়িয়া উঠিবার সময়ে, প্রকৃতির সহায়তা নিতান্তই চাই। গাছপালা, স্বচ্ছ আকাশ, মুক্ত বায়ু, নির্মল জলাশয়, উদার দৃশ্য—ইহারা বেঞ্চি এবং বোর্ড, পুঁথি এবং পরীক্ষার চেয়ে কম আবশ্যক নয়। - রবীন্দ্রনাথ ঠাকুর
একজন মহান ব্যক্তির মহত্ব বোঝা যায় ছোট ব্যক্তিদের সাথে তার ব্যবহার দেখে।
কার্লাইলবই ভালো সঙ্গী। এর সঙ্গে কথা বলা যায়। বই সব উপদেশই দেয় কিন্তু কোন কাজ করতেই বাধ্য করে না। – হেনরী ওয়ার্ড বিশার
এই পৃথিবী কখনো খারাপ মানুষের খারাপ কর্মের জন্য ধ্বংস হবে না , যারা খারাপ মানুষের খারাপ কর্ম দেখেও কিছু করেনা তাদেরজন্যই পৃথিবী ধ্বংস হবে -আইনস্টাইন
জীবনের প্রতিটি সিঁড়িতে পা রেখে ওপরে ওঠা উচিত। ডিঙ্গিয়ে উঠলে পড়ে যাবার সম্ভাবনা বেশি। – হুইটিয়ার
জ্ঞানী লোক কখনও সুখের সন্ধান করে না। – এরিষ্টটল ।
আমরা ভাবি দেশে যত ছেলে পাশ হচ্ছে তত শিক্ষার বিস্তার হচ্ছে। পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়, এ সত্য স্বীকার করতে আমরা কুন্ঠিত হই। —প্রমথ চৌধুরী।

ইসলামিক শিক্ষামূলক বাণী

ইসলামিক শিক্ষামূলক বাণী আত্মশুদ্ধির অন্যতম একটি মাধ্যম। আপনি যদি নিজে পরিশুদ্ধ হতে চান সেক্ষেত্রে, ইসলামিক শিক্ষামূলক বাণী সমূহ আপনার বিশেষ উপকারে আসবে। সেইসাথে চাইলে আপনি, ইসলামিক শিক্ষামূলক বাণী আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও শেয়ার করতে পারেন এতে করে আপনার অনুসারীগণ বা আপনার বন্ধুগণও ইসলামিক শিক্ষামূলক বাণী জানতে পারবে। 

সে ক্ষেত্রে, হয়তোবা তারা নিজেদেরকে পরিশুদ্ধও করতে পারবে। শিক্ষামূলক উক্তি, শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস এবং শিক্ষামূলক বাণী সময় ইতোমধ্যে উপরে তুলে ধরা হয়েছে এবং নিচেও তুলে ধরা হবে তাই পুরো আর্টিকেলটি মনোযোগের সহিত পড়ুন। তো যাইহোক আসুন দেখে নেয়া যাক, ইসলামিক শিক্ষামূলক বাণী সমূহ। 

সেই ব্যক্তিই অভিশপ্ত যে মরে যায় কিন্তু তার খারাপ কাজগুলো পৃথিবীতে রয়ে যায়। — হজরত আবু বকর (রাদিয়াল্লাহু আনহু
অন্যের কষ্ট দূর করার জন্য কষ্ট করার মাঝে রয়েছে মহত্বের প্রকৃত স্বাদ — হজরত আবু বকর (রাদিয়াল্লাহু আনহু
যিনি ছাড়া কোন মাবুদ নেই সেই সত্তার কসম, যদি আমার কাছে দুনিয়ার সকল স্বর্ণ- মুদ্রা থাকতো, আমি সেগুলোর বিনিময়ে হলেও মৃত্যুর পরে যে কঠিন ভয়াবহতা রয়েছে তা থেকে বাঁচার চেষ্টা করতাম। –হজরত উমার (রাদিয়াল্লাহু আনহু)

আরো পড়ুন: নিজেকে নিয়ে উক্তি | নিজেকে নিয়ে স্ট্যাটাস

যখন আপনি কুরআন তিলাওয়াত করেন তখন মনে করবেন আপনি আল্লাহর সাথে কথোপকথন করছেন এবং তিনি সরাসরি আপনাকে বলছেন। - ইমাম ইবনুল কায়্যিম (রহ)
আপনি যদি চান আল্লাহ্ আপনার সবগুলো পছন্দনীয় কাজ গ্রহণ করুন, তাহলে আপনি আল্লাহর পছন্দনীয় কাজগুলোই করতে থাকুন। - ড. বিলাল ফিলিপ্স
দ্বীন ও দুনিয়া একসাথে অর্জন করতে কুরআন ও সুন্নাহ্ ব্যতীত অন্য কোন পথ নেই। যদিও মনে হবে দুনিয়া অপূর্ণই থেকে যাচ্ছে।  - ড. বিলাল ফিলিপ্স
তিনি বললেন, এটা তোমাদের সেই পৃথিবী যা পাওয়ার জন্য তোমাদের এত আগ্রহ ও কান্নাকাটি করো। — হযরত উমার (রা)
দুনিয়া নিয়ে দুঃশ্চিন্তা করলে অন্তর সমূহ অন্ধকারাচ্ছন্ন হয়, তবে আখিরাত নিয়ে দুঃশ্চিন্তা করলে অন্তর সমূহ আলোকিত হয় –হযরত উসমান (রাঃ)

শিক্ষামূলক উক্তি ছবি

দেখতে দেখতে আপনি আর্টিকেলটির শেষাংশে চলে এসেছেন।  ইতোমধ্যেই উপরে শিক্ষামূলক উক্তি তুলে ধরা হয়েছে। এখানে, শিক্ষামূলক উক্তি ছবি সমূহ তুলে ধরা হবে। নিচে যে সকল, শিক্ষামূলক উক্তি ছবি তুলে ধরা হবে সেই, শিক্ষামূলক উক্তি ছবি সমূহ আশা করি আপনার ভালো লাগবে। 

নিম্ন বর্ণিত, শিক্ষামূলক উক্তি ছবি সমূহ আপনি ডাউনলোড করে নিতে পারেন। আপনি যদি, শিক্ষামূলক উক্তি ছবি সমূহ ডাউনলোড করে রাখেন তাহলে যে কোন সময় আপনি তা ব্যবহার করতে পারবেন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন। ইতোমধ্যেই উপরে

আরো পড়ুন: আবেগি মন স্ট্যাটাস | আবেগি মন স্ট্যাটাস পিক



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url