পাসপোর্ট হয়েছে কিনা চেক | পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক | e passport check

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে। নিম্ন বর্ণিত নিয়ম অনুসরণ করে খুব সহজেই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক, পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম।

সূচি নির্দেশনা

উপস্থাপনা

বিভিন্ন প্রয়োজনে বিশেষ করে দেশের বাইরে যেতে চাইলে অবশ্যই আপনাকে পাসপোর্ট করতে হবে।পাসপোর্ট না করে কখনোই আপনি দেশের বাইরে যেতে পারবেন না। যাই হোক, অনেকেই পাসপোর্ট এর জন্য আবেদন করার পরে দীর্ঘ সময় পর্যন্ত বুঝতে পারে না যে তার পাসপোর্ট তৈরি হয়েছে কিনা।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার যে নিয়ম নীচে তুলে ধরা হবে, সেই নিয়ম অনুসরণ করে ঘরে বসে এইমাত্র দুই মিনিটের মধ্যেই নিজে নিজেই যাচাই করতে পারবেন, যে আপনার পাসপোর্ট প্রস্তুত হয়েছে কিনা। 

তাই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে চাইলে সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগের সাথে পড়তে থাকুন। চলুন দেখে নেয়া যাক, পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম এবং পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম। 

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আপনাকে ল্যাপটপ অথবা মোবাইলের সাহায্য নিতে হবে। মোবাইল, ডেক্সটপ, কিংবা ল্যাপটপের সাহায্যে খুব সহজেই আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। মোবাইল, ডেক্সটপ, কিংবা ল্যাপটপের মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম একই। 

তবে ডিভাইসের ভিন্নতার কারণে অ্যাপিয়ারেন্স ভিন্ন হবে এটাই স্বাভাবিক। যাই হোক, পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আমরা মোবাইল ব্যবহার করব। তবে পাসপোর্ট হয়েছে কিনা চেক নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসরণ করে টেক্সটপ কিংবা ল্যাপটপ থেকেও পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। 
পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইলের যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। এরপরে সার্চ বারে "passport check" লিখে সার্চ অপশনে ক্লিক করতে হবে। সার্চ অপশনে ক্লিক করার সাথে সাথে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে উপস্থিত হবে। নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, একটি লিঙ্ক হাইলাইট করা হয়েছে। সেই লিংকে ক্লিক করতে হবে। 

হাইলাইট করা লিংকে ক্লিক করার সাথে সাথেই নিচের চিত্রের মতো আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস ওপেন হয়ে যাবে। নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, তিনটি ফাঁকা ঘর রয়েছে সেগুলোতে যথাযথ তথ্য প্রদান করতে হবে। যাই হোক প্রথমে "online registration id" যেই ঘরটি দেখতে পাচ্ছেন সেই ঘরে কিছু লিখতে হবে না, সেই ঘরটি ফাঁকা থাকবে। এর নিচের ঘরটিতে যেখানে লেখা রয়েছে "Aplocation Id" সেখানে আপনার পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি দিতে হবে। 
আপনি যখন পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে নিচে উল্লেখিত চিত্রের মত একটি, স্লিপ দেওয়া হয়েছিল। সেখানে স্পষ্টভাবেই এপ্লিকেশন আইডি নাম্বার দেওয়া রয়েছে। সেই নাম্বারটি উপরে বসাতে হবে। 
এরপরে আপনার জন্ম তারিখ বসিয়ে দিতে হবে। জন্ম তারিখ বসানো হয়ে গেলে। "I am human" নামের যে অপশনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করে হিউম্যান ভেরিফিকেশন যাচাই করার পর "Check" অপশনটিতে ক্লিক করতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে সেখানে ক্লিক করার সাথে সাথেই নিচের চিত্রের মতো নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। সেখানে আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। 
অর্থাৎ আপনার যদি পাসপোর্ট রেডি হয়ে থাকে তাহলে লেখা থাকবে "Passport Ready for Issuance". আর যদি আপনার পাসপোর্টটি এখন পর্যন্ত প্রস্তুত না হয়ে থাকে সেক্ষেত্রে প্রসেসিং দেখাবে। সাধারণত পাসপোর্ট এর জন্য আবেদন করার ২১ দিনের মধ্যেই পাসপোর্ট প্রস্তুত হয়ে যায়। তবে ক্ষেত্রে বিশেষের ব্যতিক্রম হতে পারে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে খুব সহজেই আপনি পাসপোর্ট চেক করতে পারেন তার উপরে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে উপরে বর্ণিত পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করে খুব সহজেই আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। তাই আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে না থাকেন তাহলে পরে আসতে পারেন। প্রথম থেকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আশা করি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে আপনার কোন অসুবিধা হবে না। 

পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি প্রথম থেকে মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে তথ্য জানতে পেরেছেন। কেননা ইতোমধ্যেই উপরে চিত্রসহকারে বিস্তারিতভাবে পাসপোর্ট চেক করার নিয়ম তুলে ধরা হয়েছে। সেখানে উল্লেখিত পাসপোর্ট চেক করার নিয়ম সমূহ অনুসরণ করলে ঘরে বসেই মোবাইলের মাধ্যমে অল্প সময়ের মধ্যেই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন।  

অনলাইনে পাসপোর্ট চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার যে পদ্ধতি উপরে উল্লেখ করা হয়েছে  তা মূলত অনলাইনে পাসপোর্ট চেক করার পদ্ধতি। অর্থাৎ বাড়িতে বসেই মোবাইল ল্যাপটপ কিংবা ডেস্কটপ এর সাহায্যে অনলাইনে পাসপোর্ট চেক, করতে চাইলে আপনাকে উপরে উল্লেখিত নিয়ম যথাযথভাবে অনুসরণ করতে হবে। উপরে বর্ণিত, নিয়ম অনুসরণ করে অনলাইনে পাসপোর্ট চেক করতে পারবেন। পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে গিয়ে যদি কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে কমেন্টে তা জানিয়ে দিতে পারেন। 

শেষ কথা

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার উপকারে এসেছে। যদি এই আর্টিকেলটি আপনার উপকারে আসে তবেই এই আর্টিকেলটি লিখা সার্থক হবে।
যাই হোক যদি তথ্যবহুল গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে তা আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারেন। এতে করে অন্যরাও খুব সহজেই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবে। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url