অনলাইন ব্যবসা | ঘরে বসে অনলাইন ব্যবসা করার ২৫ টি উপায়

ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে নিম্ন বর্ণিত তথ্য গুলো আপনার জন্য গুরুত্বপূর্ণ। নিচে ঘরে বসে অনলাইন ব্যবসা করার সঠিক উপায় সম্পর্কে আলোচনা করা হবে। চলুন দেখে নেয়া যাক, ঘরে বসে অনলাইন ব্যবসা।
সূচি নির্দেশনা

ঘরে বসে অনলাইন ব্যবসা

বর্তমানে ঘরে বসে অনলাইন ব্যবসা খুবই জনপ্রিয়। আপনি যদি এক্সক্লুসিভ কিছু আইডিয়া ইমপ্লিমেন্ট করেন সেক্ষেত্রে অল্প পুঁজিতে কিংবা সম্পূর্ণ বিনা পুঁজিতে ঘরে বসে অনলাইন ব্যবসা করতে পারবেন। খুব সহজে কোন ধরনের প্রতিবন্ধকতা ছাড়া ঘরে বসে অনলাইন ব্যবসা করার উপায় সমূহ সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তো আসুন দেখে নেয়া যাক, ঘরে বসে অনলাইন ব্যবসা করার সঠিক উপায়। 

ই-কমার্স ওয়েবসাইট: ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে আপনার জন্য পারফেক্ট ব্যবস্থা হতে পারে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে ব্যবসা করে। ওয়েবসাইট তৈরি করে ব্যবসা করলে বিভিন্ন মুখী ব্যবসা করতে পারবেন এবং সম্পূর্ণ ব্যবসা ঘরে বসে পরিচালনা করতে পারবেন। সুতরাং আপনি যদি চান তাহলে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে ঘরে বসে শুরু করে দিতে পারেন।

ড্রপ শিপিং: বর্তমানে শিপিং এর ব্যবসা খুবই জনপ্রিয়। কেননা ড্রপ শিপিং করতে কোন ধরনের পুঁজির প্রয়োজন হয় না। শুধুমাত্র একটা ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে ড্রপ শিপিং করা যায়। আর এ কারণেই দিন দিন ড্রপ শিপিং বিজনেস দ্রুত বিস্তার লাভ করছে। ‌তাই ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে আপনিও শিপিং করতে পারেন।

কারু পণ্য বিক্রয়: বর্তমানে অনেকেই ঘরে বসে অনলাইন ব্যবসা করছেন। তাই চাইলে আপনিও কারু পন্যের ব্যবসা করতে পারেন। সেক্ষেত্রে আপনার একটি ফেসবুক পেজের প্রয়োজন হবে অথবা একটি ওয়েবসাইটের প্রয়োজন হবে। যে কোন একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে খুব সহজেই আপনি অনলাইন ভিত্তিক কারু পণ্যের ব্যবস্থা করতে পারেন। ঘরে বসে থেকেই এই ব্যবসা করা যায়। আর এই ব্যবসা খুবই লাভজনক একটি ব্যবসা। 

অ্যাফিলিয়েট মার্কেটিং: ঘরে বসে অনলাইন ব্যবসা আরেকটি কার্যকর উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। বিভিন্ন ধরনের ই-কমার্স ওয়েবসাইট রয়েছে যাদের অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু রয়েছে। সে সকল ওয়েবসাইটের অ্যাফিলিয়েট হিসেবে খুব সহজেই করে বসে থেকে ব্যবসা করা যেতে পারে। কোন ধরনের প্রোডাক্ট কিংবা পণ্য ছাড়া ব্যবসা করার দুর্দান্ত উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। 

প্রিন্ট অন ডিমান্ড (পড) মার্কেটিং: বর্তমান সময়ে প্রিন্ট অন ডিমান্ড (পড) ব্যবসা খুবই জনপ্রিয়। প্রিন্ট অন ডিমান্ড (পড) এমন একটি ব্যবসা যা করার জন্য কোন ধরনের পুঁজির প্রয়োজন হয় না, শুধু মাত্র গ্রাফিক্স ডিজাইন এর ধারণা থাকলেই এই ব্যবসাটি করা যায়। তাই যদি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন, এবং ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চান সেক্ষেত্রে এই ব্যবসাটি করতে পারেন। 
তবে যদি আপনি গ্রাফিক্স ডিজাইন না জানেন, সে ক্ষেত্রেও কিন্তু এই ব্যবসাটি করতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনাকে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে গ্রাফিক্স ডিজাইন আর হায়ার করে ডিজাইন করে নিতে হবে। প্রিন্ট অন ডিমান্ড (পড) ব্যবসা করার জন্য অনেক প্ল্যাটফর্ম রয়েছে সে প্লাটফর্ম গুলোতে সর্বপ্রথম আপনাকে সাইন আপ করতে হবে এরপর তাদের মাধ্যমে ব্যবসার শুরু করতে হবে।

গ্রামে অনলাইন ব্যবসা

বর্তমানে গ্রামে বসে অনলাইন ব্যবসা করা কঠিন কোনো বিষয় নয়। সামান্য প্রযুক্তি জ্ঞান আর ব্যবসা সম্পর্কে সঠিক ধারণা থাকলেই গ্রামে বসে অনলাইনে ব্যবসা করা যায়। গ্রামে বসে অনলাইনের মাধ্যমে যে সকল ব্যবসা করলে খুব সহজেই ভালো টাকা প্রফিট করা সম্ভব সেই ব্যবসা সমূহের তালিকা নিচে তুলে ধরা হল। 

  • ফ্রেশ সবজি: গ্রামে থেকে যদি আপনি অনলাইনের ব্যবসা করতে চান, সেক্ষেত্রে ফ্রেশ সবজির ব্যবসা করতে পারেন। গ্রামে থেকে হোম ডেলিভারির মাধ্যমে সারাদেশে সবজিসাপ্লাই দিলে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে অনেকেই ফরমালিনমুক্ত ফ্রেশ সবজি অনুসন্ধান করে থাকে। তাই ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে ফ্রেশ সবজির ব্যবসা আপনার জন্য আদর্শ একটি ব্যবসা হতে পারে। 
  • ফ্রেস ফলমূল: চাইলে আপনি অনলাইনের মাধ্যমে গ্রামে বসে ফ্রেশ ফলমূল সাপ্লাইয়ের ব্যবসা করতে পারেন। যদি আপনি বড় আঙ্গিকে ব্যবসা করতে চান, সেক্ষেত্রে হোলসেল দিতে পারেন। অথবা চাইলে আপনি ব্যক্তি পর্যায়েও ব্যবসা করতে পারেন। এক কথায় ফ্রেশ ফর্মুলার ব্যবসা করলে তা অধিক লাভজনক হবে।
  • হাতে তৈরি সৌখিন জিনিস: বিভিন্ন ধরনের হাতে তৈরি সৌখিন জিনিসের চাহিদা বর্তমানে অনেক বেশি। ঘর সাজানোর জন্য কিংবা অফিস সাজানোর জন্য অনেকেই হাতে তৈরি সৌখিন জিনিস অনুসন্ধান করে থাকে। তাই চাইলে আপনি গ্রামে বসে অনলাইনের মাধ্যমে হস্তশিল্পের ব্যবসা করতে পারেন। 
  • বীজ, চারা ইত্যাদি: গ্রামে বসে থেকে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ফলমূল বা ফুলের বীজ এবং চারা সারা বাংলাদেশে হোম ডেলিভারি দিতে পারেন। অনেকেই গ্রামের ফ্রেশ চারা অনুসন্ধান করে থাকে। তাই আপনি যদি বীজ চারা ইত্যাদির হোম ডেলিভারি ব্যবসা করেন, তাহলে তা অধিক লাভজনক হবে। এটি ঘরে বসে অনলাইন ব্যবসা করার এক্সক্লুসিভ একটি আইডিয়া। 
  • ভেষজ ঔষধ: গ্রামে বিভিন্ন ধরনের ঔষধি গাছ পাওয়া যায়। চাইলে আপনি গ্রামে বসে থেকে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের ভেষজ ঔষধি গাছের ব্যবসা করতে পারেন। এমনকি ভেষজ ঔষধও বিক্রি করা যেতে পারে। 

ফেসবুকে অনলাইন ব্যবসা

ফেসবুকের মাধ্যমে যদি আপনি অনলাইন ব্যবসা করতে চান, সে ক্ষেত্রে নিম্ন বর্ণিত ব্যবসাগুলো আপনার জন্য আদর্শ ব্যবসা হতে পারে। নিম্ন বর্ণিত ব্যবসার সমূহের মধ্য থেকে যে কোন একটি ব্যবসা খুব সহজেই আপনি ফেসবুকের মাধ্যমে করতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক ফেসবুকের মাধ্যমে যে সকল ব্যবসা করা যায় সেই ব্যবসা সমূহ সম্পর্কে বিস্তারিত।

  • অনলাইন কোচিং: ফেসবুকের মাধ্যমে সবচেয়ে লাভজনক একটি ব্যবসা হল অনলাইন কোচিং। খুব সহজেঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে আপনার জন্য অনলাইন কোচিং ব্যবসাটি খুবই গুরুত্বপূর্ণ। একাডেমিক বিভিন্ন বিষয় সম্পর্কে টিউটোরিয়াল তৈরি করে সেগুলো অনলাইনের মাধ্যমে বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করা যেতে পারে। তাই ফেসবুকের মাধ্যমে ব্যবসা করার অন্যতম একটি উপায় হল অনলাইন ভিত্তিক কোচিং। 
  • রিয়েল এস্টেট এজেন্সি: যত ধরনের ব্যবসা রয়েছে তার মধ্য থেকে অত্যাধিক লাভজনক একটি ব্যবসা হলো রিয়েল স্টেট এজেন্সির ব্যবসা। রিয়েল এস্টেট এজেন্সির ব্যবসা করলে খুব সহজে আপনি ভালো প্রফিট করতে পারবেন। 
  • ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট: সব থেকে লাভজনক ব্যবসা হয়ে দাঁড়িয়েছে ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট। বর্তমানে অনেকেই ফ্রিল্যান্সিং শিখে ক্যারিয়ার গরতে চায়। সঠিক গাইডলাইনের অভাবে অনেকেই ফ্রিল্যান্সিং করতে পারে না। তাই যদি আপনি ভালো মানের কোনো ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠিত করতে পারেন, তাহলে অনলাইনের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। 
  • ট্রাভেল এজেন্সি: ফেসবুকের মাধ্যমে ব্যবসা করার আরেকটি কার্যকর উপায় হল ট্রাভেল এজেন্সি প্রতিষ্ঠিত করা। আপনি যদি ট্রাভেল এজেন্সি প্রতিষ্ঠিত করতে পারেন, তাহলে খুব সহজেই প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। বিশেষ করে দেশের বাইরে ট্রাভেলিং এর সুযোগ করে দিতে পারলে তা আরো লাভজনক হবে।  
  • পশু পাখির খাবার: বর্তমানে অনেকেই শখের বসে বিভিন্ন ধরনের প্রাণী বা পাখি লালন-পালন করে থাকে। সচরাচর এই প্রাণী বা পালিত পশুর খাবার পাওয়া যায় না। তাই অনেকেই অনলাইনের মাধ্যমে পালিত পশু কিংবা পাখির খাবার ক্রয় করে থাকে। যেহেতু এই সেক্টরটি ক্রমবর্ধমান একটি সেক্টর, তাই পালিত পশুপাখির খাবারের অনলাইন ব্যবসা করলে ধীরে ধীরে তা অনেক লাভজনক হবে বলে আশা করা যায়।

মেয়েদের অনলাইন ব্যবসা

বর্তমানে মেয়েরা অনলাইন বিজনেসের দিক থেকে কোন অংশে পিছিয়ে নেই। ক্ষেত্রবিশেষে পুরুষদের চেয়ে নারীরা কিছুটা এগিয়ে রয়েছে। বিশেষ করে পোশাক, জুয়েলারি সহ আরো বিভিন্ন ধরনের অনলাইন ব্যবসায় নারীরা অনেকেই সফল হচ্ছে। অনলাইনে যে সকল ব্যবসা করে নারীরা খুব সহজেই স্বাবলম্বী হতে পারে সেই ব্যবসা সমূহের তালিকা নিচে তুলে ধরা হলো।

  • পোশাক: পোশাকের ব্যবসার ক্ষেত্রে নারীরা যথেষ্ট এগিয়ে রয়েছে। বর্তমানে পোশাকের ব্যবসা করে বহু নারী স্বাবলম্বী হয়েছেন। তাই ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে আপনিও অনলাইনে পোশাকের ব্যবসা করতে পারেন। অনলাইনের মাধ্যমে পোশাকের ব্যবসা করার মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। 
  • হোমমেড ফুড: নারীদের জন্য আরেকটি সম্ভাবনাময় অনলাইন বিজনেস হলো হোমমেড ফুড। বাজারের একঘেয়েমি খাবার খেতে খেতে অনেকেই বিরক্ত। তাই অনেকেই হোমমেড খাবার অনুসন্ধান করে থাকেন। আপনি যদি বাড়িতে রান্না করে সেই খাবার অনলাইনের মাধ্যমে বিক্রি করেন তাহলে আশা করা যায় ভালো প্রফিট করতে পারবেন।
  • কসমেটিক্স: নারীদের জন্য আরেকটি আদর্শ ব্যবসা হল কসমেটিক্সের ব্যবসা করা। কসমেটিকসের ব্যবসায় অধিক লাভ। তাই আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে অথবা একটি ই-কমার্স ওয়েবসাইট থাকে তাহলে সেখানে খুব সহজে কসমেটিক্সের ব্যবসা করতে পারবেন। 
  • জুয়েলারি: অনলাইনের মাধ্যমে চাইলে আপনি জুয়েলারির ব্যবসা করতে পারেন যদি সুন্দরভাবে নারী ফেসবুক ব্যবহারকারীদের সামনে জুয়েলারি উপস্থাপন করতে পারেন, তাহলে আশা করা যায় অধিক সেল জেনারেট করতে পারবেন। তাই অনলাইনের মাধ্যমে জুয়েলারির ব্যবসা করে ও স্বাবলম্বী হওয়া যায়।
  • ডিজিটাল গেজেট: ঘরে বসে অনলাইন ব্যবসা করার যতগুলো উপায় রয়েছে তার মধ্য থেকে অন্যতম একটি উপায় হল ডিজিটাল গেজেটের ব্যবসা করা। অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের ডিজিটাল গেজেট বিক্রি করা যেতে পারে। অনলাইনের মাধ্যমে এই ব্যবসাটি বর্তমানে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। অনেকেই বিভিন্ন ধরনের ডিজিটাল গেজেট অনলাইনের মাধ্যমে বিক্রি করে। তাই চাইলে আপনিও এই ব্যবসাটি করতে পারেন। 

অনলাইন বিজনেস আইডিয়া

নিচে বেশ কিছু এক্সক্লুসিভ অনলাইন বিজনেস আইডিয়া তুলে ধরা হবে। আশা করি নিম্ন বর্ণিত অনলাইন বিজনেস আইডিয়া সমূহ আপনার অনেক ভালো লাগবে। এবং নিচে উল্লেখিত অনলাইন বিজনেস আইডিয়া সমুহের মধ্যে থেকে আপনি আপনার পছন্দের বিজনেসটি খুঁজে পাবেন। 

  • ডিজিটাল মার্কেটিং এজেন্সি: ডিজিটাল মার্কেটিং এজেন্সির মাধ্যমে খুব সহজেই প্রচুর টাকা ইনকাম করা যায়। তাই ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চাইলে ডিজিটাল মার্কেটিং এজেন্সির ব্যবসা হতে পারে আপনার জন্য পারফেক্ট একটি ব্যবসা। 
  • ডোমেইন হোস্টিং সেলিং: বর্তমানে ডিজিটালাইজেশনের এই যুগে শুধুমাত্র ফেসবুক পেজ কিংবা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করে তেমন ভালো ফলাফল পাওয়া যায় না। ফলে প্রফেশনাল সেলাররা বর্তমানে ই কমার্স ওয়েবসাইট তৈরিতে বেশ আগ্রহী হয়ে উঠছে। ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য ডমিন এবং হোস্টিং এর প্রয়োজন হয়। তাই আপনি যদি ডোমেইন হোস্টিং সেল করেন তাহলে প্রচুর প্রফিট করতে পারবেন। 
  • সাইবার সিকিউরিটি সার্ভিস: বর্তমানে সাইবার সিকিউরিটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। বড় বড় সকল প্রতিষ্ঠান এমনকি মাঝারি মানের প্রতিষ্ঠানও সাইবার সিকিউরিটির ব্যাপারে তৎপর। তাই আপনি যদি সাইবার সিকিউরিটি সার্ভিস প্রদান করতে পারেন, সে ক্ষেত্রে প্রচুর প্রফিট করা সম্ভব। 
  • এ আই ইনস্টলমেন্ট: বর্তমানে এ আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স খুবই প্রাসঙ্গিক হয়ে উঠেছে। ক্রমবর্ধমান এই সেক্টরটি নিয়ে যদি কাজ করতে পারেন তাহলে আশা করা যায় ভবিষ্যতে ভালো কিছু করা সম্ভব। বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন কাজের জন্য এ আই ইনস্টলমেন্টের কাজ করা যেতে পারে। 
  • হেলিকপ্টার সার্ভিস: অনেকেই হেলিকপ্টারে ভ্রমণ করতে পছন্দ করেন। আবার সময় বাঁচানোর জন্য হেলিকপ্টার ভ্রমণ করা খুবই কমন একটি বিষয়। তাই আপনি যদি ঘরে বসে অনলাইন ব্যবসা করতে চান সে ক্ষেত্রে হেলিকপ্টার সার্ভিস দিতে পারেন। এক্ষেত্রে আপনার নিজস্ব হেলিকপ্টারের প্রয়োজন নেই। বরং এ কাপটার সার্ভিস দেয় এমন প্রতিষ্ঠানের পক্ষ থেকে কমিশনের মাধ্যমে কাজ করতে পারেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url