মুখের কালো দাগ দূর করার উপায় গুলো জেনে নিন

বিভিন্ন কারণে মুখে কালো দাগ পড়তে পারে। মুখে কালো দাগ থাকলে তা মুখের সৌন্দর্য বিনষ্ট করে। তাই মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। নিচে মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

পেজ সূচিপত্রঃ মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো জেনে নিন

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ ভূমিকা

যেকোনো ধরনের কালো দাগ মুখের সৌন্দর্য নষ্ট করতে পারে। তাই মুখে যদি সামান্য হলেও কোনো কালো দাগ দেখে থাকেন তাহলে অবশ্যই সেটি যত দ্রুত সম্ভব অপসারণ করতে করুন। কেননা সামান্য এই কালো দাগ করে অতীতে বৃহৎ আকার ধারণ করে আপনার সুন্দর চেহারাকে কদাকার করে তুলতে পারে। 

মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো নিচে বিস্তারিতভাবে বর্ণনা করা হবে। এই নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি মুখের কালো দাগ দূর করতে পারবেন। যেহেতু সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার নিয়ম আপনাকে জানানো হবে।

তাই, এই নিয়মগুলো অনুসরণ করলে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি নেই। এবং অন্য কোনো প্রতিক্রিয়া ও আপনার শরীরে দেখা যাবে না। তাই নিম্নলিখিত নিয়মকানুনগুলো আপনার শরীরের জন্য সম্পূর্ণ নিরাপদ।

অনেকেই মুখের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন অবৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে থাকেন এবং বাজার থেকে টোটকা জাতীয় ঔষধ খেয়ে থাকেন। যা আপনার মুখের সৌন্দর্য পুরোপুরিভাবে নষ্ট করে দিতে পারে। এবং শরীরের অন্যান্য বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে। 

তাই না জেনে যেকোনো ধরনের কেমিক্যাল জাতীয় ঔষধের ব্যবহার না করাই ভালো। সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন দেখে নেই মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো।

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ ১

নিচে মুখের কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায় গুলো বর্ণনা করা হবে। কেননা প্রাকৃতিক ভাবে যদি আপনি আপনার মুখের কালো দাগ দূর করেন, সেই দাগ গুলো আপনার মুখ থেকে স্থায়ীভাবে চলে যাবে। তাই মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে আমরা প্রাকৃতিক উপায়েকেই প্রথমে বেছে নেব।চলুন দেখে নেই, মুখের কালাে দাগ দূর করার উপায়। 
অ্যালোভেরাঃ অ্যালোভেরার জেল ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার মুখের কালো দাগ দূর করতে পারেন। এটি বহু কাল থেকেই প্রাকৃতিক ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। নিয়মিত অ্যালোভেরার জেল ব্যবহার করলে আপনার মুখ থেকে যে শুধু কালো দাগ অপসারিত হবে তাই নয়, বরং আপনার চেহারা ও হয়ে উঠবে উজ্জ্বল ও আকর্ষণীয়।

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ ২

আমাদের আশেপাশেই এমন কিছু অসাধারণ প্রাকৃতিক গুণসম্পন্ন উপাদান লুকায়িত আছে যেগুলো সম্পর্কে আমরা অবগত নই। অথচ এই সাধারন উপাদান গুলোর মাধ্যমে আমরা খুব সহজেই মুখের কালো দাগ দূর করতে পারি। মুখের কালাে দাগ দূর করার উপায় হিসেবে এবার আমরা দেখব লেবুর ব্যবহার। 

লেবুর রসঃ লেবু আমাদের খুবই পরিচিত, এবং নিত্যদিনের খাদ্যতালিকার সঙ্গী। এই লেবু দিয়ে আমরা খুব সহজেই মুখের কালো দাগ দূর করতে পারি। সেক্ষেত্রে প্রথমে লেবুটিকে চিপে রস বের করে নিতে হবে এবং মুখের যেখানে কালো দাগ রয়েছে সেখানে খুব ভালোভাবে ম্যাসাজ করে দিতে হবে। এভাবে নিয়মিত কিছুদিন ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ ৩

আমাদের রান্নাঘরে থাকা খুব সাধারন দুটি সবজি শসা ও টমেটো। সাধারণ এইসব সবজি দুটোই হয়ে উঠতে পারে আপনার মুখের কালো দাগ দূর করার অবলম্বন। আপনি যদি সঠিক নিয়মে শসা ও টমেটো আপনার মুখে ব্যবহার করতে পারেন, তাহলে অল্পদিনের মধ্যেই আপনার মুখের কালো দাগ সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন হয়ে যাবে। চলুন দেখে নেই শসা ও টমেটো ব্যবহার করে মুখের কালো দাগ দূর করার উপায়। 

শসা ও টমেটোঃ প্রথমেই টমেটো কেটে পেস্ট করে নিতে হবে, এরপর শসা স্লাইস করে কেটে টমেটোর পেস্ট শসার স্লাইসে লাগিয়ে নিয়ে মুখে ম্যাসাজ করতে হবে। এরপর শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ ৪ 

চন্দন গুঁড়োর সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে বিশেষ নিয়মে পেস্ট তৈরি করে নিয়মিত ব্যবহার করলে খুব সহজেই মুখের কালো দাগ দূর হতে পারে। মুখের কালো দাগ দূর করার এটি অন্যতম একটি উপায়। চলুন দেখে নেই মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে চন্দন গুঁড়োর ব্যবহার।

চন্দন গুঁড়োর ও গোলাপজলঃ চন্দন গুঁড়োর সঙ্গে হালকা গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে এবং নিয়মিত এই পেস্ট ব্যবহার করলে মুখের কালো দাগ খুব দ্রুতই দূর হয়ে যাবে।

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ ৫

আলু খুবই সাধারণ একটি সবজি, আর এটি আমাদের রান্নাঘরের নিত্যদিনের সঙ্গী। সাধারণ এই সবজির মাধ্যমে খুব সহজেই আপনি মুখের কালো দাগ দূর করতে পারেন। মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে আলুর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। চলুন দেখে নেই মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে আলুর ব্যবহার। 

আলুর রসঃ আলু  খুব ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর সেগুলো ছেঁচে রস বের করতে হবে ।সেই রস গুলো আপনার মুখের যেখানে কালো দাগ রয়েছে সেখানে ভালোভাবে মাখতে হবে। রস ভালোভাবে মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর শুকিয়ে এলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। 

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ মুখের দাগ দূর করার ক্রিম

মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে ভালো মানের এবং ভালো ব্র্যান্ডের ক্রিম ব্যবহার করা যেতে পারে। আপনি যদি ভাল মানের মুখের দাগ দূর করার ক্রিম ব্যবহার করেন তাহলে খুব সহজেই অল্প কিছুদিনের মধ্যেই স্থায়ীভাবে আপনি আপনার মুখের কালো দাগ দূর করতে পারবেন। মুখের দাগ দূর করার ক্রিম ব্যবহার করা হলো, মুখের কালো দাগ দূর করার উপায়গুলোর মধ্যথেকে অন্যতম একটি উপায়।

নিচে মুখের কালো দাগ দূর করার সবচেয়ে কার্যকর ক্রিম গুলোর তালিকা উল্লেখ করা হবে। সেখান থেকে যে ক্রিমটি আপনার জন্য পারফেক্ট, সেই ক্রিমটি ব্যবহার করে দেখতে পারেন। আশা করা যায় আপনি ইতিবাচক ফলাফল পাবেন। চলুন তাহলে দেখে নেই মুখের মুখের দাগ দূর করার ক্রিম গুলো।
বাজারে বিভিন্ন ধরনের মুখের দাগ দূর করার ক্রিম পাওয়া যায়। এসবের মধ্য থেকে সবগুলোই আপনার স্বাস্থ্যের জন্য উপকারী তা কিন্তু নয়। বরঞ্চ কিছু কিছু ক্রিম রয়েছে যেগুলো আপনার স্ক্রিন এবং স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই এ সকল মুখের দাগ দূর করার ক্রিম সমূহের মধ্য থেকে সবচেয়ে কার্যকর এবং পার্শপ্রতিক্রিয়াহীন মুখের দাগ দূর করার ক্রিম গুলোর তালিকা নিচে প্রদান করা হলো।
  • মুখের দাগ দূর করার ক্রিম - ১ঃ লোটাস হার্বাল হোয়াইট গ্লো
  • মুখের দাগ দূর করার ক্রিম - ২ঃ ল্যাকমে পারফেক্ট রেডিয়েন্স ইনটেনস
  • মুখের দাগ দূর করার ক্রিম - ৩ঃ হিমালয়া ক্লিয়ার কম্প্লেক্সন ক্রিম
  • মুখের দাগ দূর করার ক্রিম - ৪ঃ  গার্নিয়ার হোয়াইট কমপ্লিট
  • মুখের দাগ দূর করার ক্রিম - ৫ঃ পন্ডস হোয়াইট বিউটি অ্যান্টি স্পট ফেয়ারনেস ক্রিম

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ মুখের ব্রণ দূর করার উপায়

মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে হলে প্রথমে মুখের ব্রণ দূর করার উপায় জানতে হবে। কেননা মুখের কালো দাগ সাধারণত ব্রণের কারণে হয়ে থাকে। তাই আমরা এখন আলোচনা করব মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে। 

অনেকেই মুখের ব্রণের কারণে বিভিন্ন ধরনের চিকিৎসা গ্রহণ করে থাকেন। এবং বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেন। অধিকাংশ সময় দেখা যায়, না জানার কারণে এবং বৈজ্ঞানিক ভাবে প্রমানিত নয় এমন সব পদ্ধতি ব্যবহার করার কারণে মুখের ব্রণ দূর হওয়ার পরিবর্তে মুখের সৌন্দর্যই বিনষ্ট হয়ে যায়।

তাই না জেনে, কোন কিছু করা উচিত নয়। ব্রণ দূর করার কার্যকরী উপায় গুলোর মধ্যে অন্যতম কার্যকরী কয়েকটি উপায় নিচে তুলে ধরা হলোঃ
  • মুখের ব্রণ দূর করার উপায় - ১ঃ মুলতানি মাটি প্রতিদিনের শোবার পূর্বে মুলতানি মাটির পেস্ট বানিয়ে তা মুখে ম্যাসাজ করে সকালে ধুয়ে ফেলতে পারেন, এতে করে ব্রণ দূর হবে।
  • মুখের ব্রণ দূর করার উপায় - ১ঃ শশার রস ও মধু দিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করলেও ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।
  • মুখের ব্রণ দূর করার উপায় - ১ঃ টুথপেস্ট অল্প পানিতে নিয়ে পাতলা করে মুখে ব্যবহার করতে পারেন, এতে করে ব্রণের সমস্যা দূর হতে পারে।
  • মুখের ব্রণ দূর করার উপায় - ১ঃ চন্দনের গুঁড়া ও গোলাপজল একত্র করে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করুন। আশা করা যায় ব্রণ থেকে মুক্তি পাবেন।
  • মুখের ব্রণ দূর করার উপায় - ১ঃ কাঁচা হলুদের তৈরি ফেইস মাস্ক ব্যবহার করেও ব্রণের ঝামেলা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ মুখের ব্রণ দূর করার ক্রিম

উপরে মুখের ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি সেই পদ্ধতি গুলো ব্যবহার করার পরেও আশানুরূপ ফল না পান তাহলে নিচে বর্ণিত মুখের ব্রণ দূর করার ক্রিম গুলো ব্যবহার করে দেখতে পারেন। আশা করা যায় এই মুখের ব্রণ দূর করার ক্রিম গুলোর মাধ্যমে আপনি ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন। নিম্নে বর্ণিত মুখের ব্রণ দূর করার ক্রিম গুলোর মধ্য থেকে যে ক্রিমটি আপনার স্বাস্থ্যের জন্য উপযোগী ক্রিমটি ব্যবহার করবেন।
  • মুখের ব্রণ দূর করার ক্রিম - ১ঃ ক্লিনিক অ্যাকনি স্যুলিশন স্পোট হেলিং জেল
  • মুখের ব্রণ দূর করার ক্রিম - ২ঃ ফেয়ার এন্ড লাভলী অ্যান্টি মার্কস ফেয়ারনেস ক্রিম
  • মুখের ব্রণ দূর করার ক্রিম - ৩ঃ দ্যা রিচফিল অ্যান্টি ব্লেমিস ক্রিম
  • মুখের ব্রণ দূর করার ক্রিম - ৪ঃ হিমালয় ক্লারিনা অ্যান্টি-অ্যাকনি ক্রিম
  • মুখের ব্রণ দূর করার ক্রিম - ৫ঃ বায়োটিক বায়ো উইনটার স্পোট ক্যারেক্টিং অ্যান্টি অ্যাকনি ক্রিম

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ মুখের লোম দূর করার ক্রিম

অনেকের মুখে পুরুষ মানুষের মত অতিরিক্ত লোম দেখা যায়। এধরনের অতিরিক্ত লোম মেয়ে মানুষের সৌন্দর্য বিনষ্ট করে। তাই মুখের এই অপ্রত্যাশিত লোমগুলো অপসারণ করার জন্য অনেকেই বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে থাকেন। না জেনে সকল পদ্ধতি ব্যবহার করার কারণে অনেক সময় দেখা যায় যে হিতে বিপরীত ঘটে।
মুখের লোম দূর করার উপায় সঠিক ভাবে না জেনে কোন ধরনের পদ্ধতি গ্রহন করা উচিত নয়। নিচে মুখের লোম দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। নিচে যে সকল মুখের লোম দূর করার ক্রিম এর কথা উল্লেখ করা হবে সেগুলো সম্পূর্ণ নিরাপদ এবং স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায়। চলুন দেখে নেয়া যাক মুখের লোম দূর করার ক্রিম সমূহ।
  • মুখের লোম দূর করার ক্রিম - ১ঃ এন্ডরিয়া ভিজ্যাজ ক্লিয়ার জেন্টেল ফেস হেয়ার রিমুভার
  • মুখের লোম দূর করার ক্রিম - ২ঃ সের্গেই কেয়ার হেয়ার রিমুভার ক্রিম ফর ফেস
  • মুখের লোম দূর করার ক্রিম - ৩ঃ ওলে স্মুথ ফিনিশ ফেসিয়াল হেয়ার রিমুভাল কিট
  • মুখের লোম দূর করার ক্রিম - ৪ঃ বেকন সানি হারবাল হেয়ার রিমুভার ক্রিম
  • মুখের লোম দূর করার ক্রিম - ৫ঃ গিগি হেয়ার রিমুভার ক্রিম

মুখের কালো দাগ দূর করার উপায়ঃ উপসংহার

এই আর্টিকেলটিতে মুখের কালাে দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে।যাদের মুখে এরকম কালো দাগ রয়েছে তারা এই পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই আপনার মুখের কালো দাগ দূর করে ফেলতে পারেন। এখানে যে সকল পদ্ধতির কথা উল্লেখ করা হয়েছে আশা করা যায়  এই মুখের কালাে দাগ দূর করার উপায় গুলো আপনার উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url