জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023 | birth certificate correction

অনেক সময় বিভিন্ন কারণে জন্ম নিবন্ধন সংশোধন করতে হয়, কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করবেন? তা নিয়ে আজকের আলোচনা করা হবে। birth certificate correction online বা জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পেজ সূচিপত্রঃ জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক নিয়ম | jonmo nibondhon songsodhon 2023

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction

জন্ম নিবন্ধনে ভুল থাকলে তা সংশোধন করা খুবই গুরুত্বপূর্ণ। কেননা জন্ম নিবন্ধনের তথ্য অনুযায়ী সকল সার্টিফিকেট তৈরি হয়। আবার অনেক সময় দেখা যায় সার্টিফিকেটের তথ্যের সাথে জন্ম নিবন্ধনের তথ্যের মিল নেই। এরকম নানা সমস্যার কারণে অনেক সময় জন্ম নিবন্ধন সংশোধন (birth certificate correction)করার প্রয়োজন পড়তে পারে।

জন্ম নিবন্ধন সাধারণত যে সকল ভুল হয়ে থাকে তাহলোঃ নিজের নাম, পিতা বা মাতার নাম, জন্মতারিখ এবং ঠিকানা। যাই হোক জন্ম নিবন্ধন সনদে যে কোন তথ্যের অসঙ্গতি থাকলে সেটা অবশ্যই জন্ম নিবন্ধন সংশোধন করতে হবে। তো চলুন জেনে নেই birth certificate correction করার প্রক্রিয়া গুলো।

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction - ধাপ ১

জন্ম নিবন্ধন সংশোধন বা jonmo nibondhon songsodhon করার জন্য সর্বপ্রথম আপনাকে এই সাইটটিতে প্রবেশ করতে হবে  https://bdris.gov.bd/br/correction. সাইটটিতে প্রবেশ করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখানে কয়েকটি নীতিমালা দেওয়া রয়েছে আপনাকে সেগুলো ভালোভাবে পড়তে হবে। 

এরপর দেখবেন নিচে দুইটি ইনপুট অপশন অর্থাৎ ফাঁকা বক্স রয়েছে। যার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে চান, প্রথম ফাঁকা বক্সটিতে সেই জন্ম সনদের নাম্বারটি বসাতে হবে। এবং দ্বিতীয় ফাঁকা বক্সটিতে জন্মতারিখ বসাতে হবে। এরপর অনুসন্ধান বাটনটিতে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction -  ধাপ ২

সব ঠিকঠাক থাকলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। যেখানে যার জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন করেছেন তাঁর ডিটেলস তথ্য উল্লেখ করা থাকবে।সেখানে সকল তথ্য ঠিকঠাক থাকলে নির্বাচন করুন বাটনটিতে ক্লিক করতে হবে।

সেখানে ক্লিক করে আপনাকে যাবতীয় তথ্য প্রদান করতে হবে। জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ, তাই সতর্কতার সহিত সকল তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে। জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার ক্ষেত্রে মাথায় রাখতে হবে যে কোন তথ্য যেন ভুল না হয়ে যায়।

নির্বাচন করুন বাটনে ক্লিক করার পর  একটি পপ-আপ উইন্ডো ওপেন হবে সেখানে কনফার্ম বাটনে ক্লিক করুন। এরপরে যাবতীয় তথ্য সঠিকভাবে প্রদান করুন। পপআপ উইন্ডোর কনফার্ম বাটনে ক্লিক করার পর নিচের চিত্রের মত নতুন আরেকটি ইন্টারফেস ওপেন হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction - ধাপ ৩

এবার আপনাকে আপনার বিস্তারিত ঠিকানা নির্বাচন করতে হবে। প্রথমে আপনাকে নির্বাচন করতে হবে দেশ, এরপরে বিভাগ,  এর পরে জেলা, এরপরে উপজেলা এবং সবশেষে আপনাকে আপনাকে ইউনিয়ন/পৌরসভা/সিটি কর্পোরেশনের নাম সিলেক্ট করতে হবে। সবকিছু সঠিক ভাবে নির্বাচন করা হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করুন।
পরবর্তী বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মত আরেকটি ইন্টারফেস আপনি দেখতে পাবেন সেখানে আপনাকে গুরুত্বপূর্ণ কিছু তথ্য প্রদান করতে হবে। যে তথ্যগুলোর ভিত্তিতেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন বা jonmo nibondhon songsodhon করা হবে। তাই জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার জন্য নিচের ধাপটি খুবই গুরুত্বপূর্ণ। 

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction - ধাপ ৪

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার ক্ষেত্রে এই ধাপটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কেননা এই অংশে আপনাকে সংশোধিত তথ্য গুলো প্রদান করতে হবে। এবং আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এই অংশটিতে রয়েছে তা হলোঃ সর্বোচ্চ চার বার জন্ম নিবন্ধন সংশোধন বা jonmo nibondhon songsodhon করার সুযোগ রয়েছে। তাই জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার ক্ষেত্রে খুবই সতর্ক হতে হবে। কেননা বারবার জন্ম নিবন্ধন ভুল হলে বারবার সেটা সংশোধন করার সুযোগ নেই। 

তাই খুবই সতর্কতার সহিত সঠিকভাবে তথ্যগুলো প্রদান করতে হবে। প্রথমে আপনাকে সিলেক্ট করতে হবে জন্ম সনদে কোন ধরনের সংশোধন আপনি করতে চান। সেটি সিলেক্ট করতে প্রথম ড্রপডাউন মেনুতে ক্লিক করুন। সেখানে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে তার মধ্য থেকে যে ধরনের তথ্য আপনার সংশোধন করতে হবে সেটিকে সিলেক্ট করে দিবেন।

এরপর আপনাকে দ্বিতীয় ইনপুট অপশনটিতে আপনার সংশোধিত তথ্য প্রদান করতে হবে। অর্থাৎ আপনার যদি জন্ম তারিখ ভুল হয়ে থাকে, তাহলে দ্বিতীয় বক্সটিতে সংশোধিত জন্ম তারিখটি বসাতে হবে। অনুরূপভাবে যদি আপনার পিতা বা মাতার নাম অথবা নিজের নাম ভুল থাকে তাহলে দ্বিতীয় বক্সটিতে যার নাম ভুল রয়েছে সেটি বসাতে হবে। 

এরপর তৃতীয় ইনপুট বক্সটি থেকে আপনাকে সিলেক্ট করতে হবে কেন আপনি জন্ম নিবন্ধন সংশোধন বা jonmo nibondhon songsodhon করতে চান? birth certificate correction করার কারণ কি?। সেখান থেকে আপনি "ভুল লিপিবদ্ধ করা হয়েছিল" অপশনটি সিলেক্ট করে দেবেন। 

এরপরে সবুজ রঙ্গের আরেকটি বাটন রয়েছে। যেখানে ক্লিক করে আপনি আরও তথ্য সংযোজন করতে পারেন। অর্থাৎ আপনার জন্ম নিবন্ধনে যে ভুল রয়েছে সেটা যদি উপরের ড্রপডাউন মেনুতে না থাকে তাহলে আপনি এই অংশ থেকে সেটি সিলেক্ট করে দিতে পারেন। 

এরপর নিচের অংশের সকল তথ্য আপনাকে সঠিকভাবে পূরণ করতে হয়। এখানে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা পরিপূর্ণভাবে প্রদান করতে হবে। বাংলা এবং ইংরেজিতে যে সকল তথ্য চাওয়া হচ্ছে সেগুলোর যথাযথভাবে আপনার জন্ম নিবন্ধনের কার্ড অনুযায়ী প্রধান করবেন। 

এরপর 'আবেদনকারীর তথ্য' শিরোনামে আরেকটি অংশের তথ্য আপনাকে প্রদান করতে হবে। সেখানে তথ্য দিতে হবে যে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন টি কে করেছে? যার জন্মসনদ সে নিজেই নাকি তার পক্ষ থেকে অন্য কেউ?  আপনি নিজেই যদি নিজের জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার আবেদন করে থাকেন, তাহলে নিজ সিলেক্ট করবেন। আর যদি আপনি আপনার সন্তান এর জন্য আবেদন করেন তাহলে 'পিতা' সিলেক্ট করবেন। যদি এ সকল নিয়ম-কানুন ভালভাবে ফলো করতে পারেন তাহলেই কেবল আপনি সঠিকভাবে birth certificate correction করতে সক্ষম হবেন।

যদি আপনি 'নিজ' সিলেক্ট করেন তাহলে নামের ঘরে, অটোমেটিক ভাবে আপনার নাম চলে আসবে। এরপর আপনি আপনার ফোন নাম্বার এবং ইমেইল এড্রেসটি যথাস্থানে বসিয়ে দেবেন। সেক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে, আপনি যেই নাম্বার এবং ইমেইল এড্রেসটি প্রদান করবেন সেই ফোন নাম্বার এবং ইমেইল এড্রেস এ আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন সংক্রান্ত সকল তথ্য প্রেরণ করা হবে।তাই সঠিক নম্বর এবং ইমেইল এড্রেস প্রদান করবেন। 
এরপর ' সংযোজন' নামের সবুজ কালারের আরেকটি বাটন আপনি দেখতে পাবেন। সেখানে আরো তথ্য আপনাকে সংযুক্ত করতে হবে। সাধারণত যে সকল কাগজপত্র প্রয়োজন হয় তা নিম্নরূপঃ

১) জন্ম নিবন্ধন সংশোধন আবেদন কারীর জন্ম সনদ।
২) জন্ম নিবন্ধন সংশোধন আবেদন কারীর পিতা ও  মাতা উভয়ের জন্ম নিবন্ধন। 
৩) তথ্য প্রমাণের জন্য শিক্ষাগত যোগ্যতা, টিকার কার্ড, বা ভোটার আইডি কার্ড(যদি থাকে)।
৪) চালান নম্বরঃ যদি ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করে থাকেন তাহলে এই কাগজটির প্রয়োজন পড়বে। অর্থাৎ কোন ব্যাংকের কোন শাখার মাধ্যমে মাধ্যমে টাকা জমা দান করেছেন, বেঞ্চ নাম্বার নাম্বার চালান নাম্বার এবং কত তারিখে চালান প্রেরণ করেছেন তার তারিখ সম্বলিত কাগজপত্র সাবমিট করতে হবে।

বা অন্য কোনো কাগজপত্রের যদি প্রয়োজন হয় তাহলে সেটা জানতে স্থানীয় নিবন্ধকের কার্যালয় যোগাযোগ করুন। সেখানে তথ্যগুলো আপলোড করার পর,  নিচে স্ক্রল করুন।

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction - ধাপ ৫

এই পর্যায়ে আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস ওপেন হবে যেখানে পেমেন্ট অপশন দেয়া রয়েছে। অর্থাৎ জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার ফি প্রদান করতে হবে। পেমেন্ট করার ক্ষেত্রে দুটি অপশন রয়েছে একটি হচ্ছে Pay in Cash আরেকটি হচ্ছে Pay by Chalan. আপনি যদি চালানের মাধ্যমে ফি প্রদান করতে চান তাহলে আগে আপনাকে চালানের মাধ্যমে ফি প্রদান করে এখানে চালান নাম্বার টি বসিয়ে দিতে হবে। জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। 

আর যদি Pay in Cash এর মাধ্যমে পেমেন্ট করতে চান, Pay in Cash অপশনটি সিলেক্ট করতে হবে। এবং কাগজপত্র জমা দেওয়ার সময় নিরধারিত ফি সংশ্লিষ্ট দপ্তরে জমা দিতে হবে। Pay in Cash এর মাধ্যমে পেমেন্ট করা অপেক্ষাকৃত সহজ। তাই সাধারনত এই অপশনটি আধিকাংশ মানুষ সিলেক্ট করে থাকে। এরপর সাবমিট বাটনে এ ক্লিক করতে হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক পদ্ধতি 2023  | birth certificate correction - ধাপ ৬

সাবমিট বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখানে আপনার আবেদনটি যথাযথভাবে সাবমিট হয়ে গেছে এরকম একটি ম্যাসেজ দেখাবে। এবং আপনার আবেদনপত্রের একটি নম্বর দেওয়া হবে। এবং এতি আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে। jonmo nibondhon songsodhon করার ক্ষেত্রে এই স্টেপটি একটি গুরুত্বপূর্ণ। 

এখানে আরেকটি বিষয়ে উল্লেখ করা হয়েছে যে, নিচের পৃন্ট বাটনে ক্লিক করে প্রয়োজনীয় কাগজপত্র সহ এত তারিখের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে দাখিল করার জন্য বলা হলো। অর্থাৎ পৃন্ট বাটন এ ক্লিক করলেই আপনি জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার আবেদন করতে পারবেন। সেটি প্রিন্ট করে যে তারিখ দেওয়া হয়েছে সেই তারিখের মধ্যেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ সিটি কর্পোরেশনে দাখিল করতে হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন - jonmo nibondhon songsodhon ফি 2023

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন (birth certificate correction) করার জন্য নির্দিষ্ট হারে ফি প্রদান করতে হবে।কোন ধরনের পরিবর্তনের জন্য কত ফি প্রদান করতে হবে। দেশ থেকে পরিবর্তনের জন্য কত টাকা ফি দিতে হবে। এবং বিদেশ থেকে পরিবর্তনের জন্য কত টাকা ফি দিতে হবে তা নিচে তুলে ধরা হলো।

জন্ম নিবন্ধন সংশোধন  অনলাইন - jonmo nibondhon songsodhon

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন এর মাধ্যমে করতে হয়। যাবতীয় কাগজপত্র অনলাইনে সাবমিট করে সেটাকে প্রিন্ট আকারে বের করে স্থানীয় নিবন্ধকের কার্যালয় সেটা দাখিল করতে হয়। কিভাবে সঠিক উপায়ে জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন (birth certificate correction ) করবেন তা ইতোপূর্বে ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে। আপনি যদি সেটা পড়ে না থাকেন তাহলে এখান থেকে পড়ে আসতে পারেন। আশা করি জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন কিভাবে করতে হয় সে প্রশ্নের সঠিক উত্তর পেয়ে যাবেন। 

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই - জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই - জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানতে  https://bdris.gov.bd/br/application/status  সাইটটিতে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর প্রথম ড্রপডাউন মেনু থেকে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কোন ধরনের তথ্য পেতে চান।সেখান থেকে আপনি "জন্ম তথ্য সংশোধনের আবেদন" অপশনটি সিলেক্ট করবেন।
এরপর প্রয়োজনীয় তথ্যাদি সাবমিট করলে জন্ম নিবন্ধন সংশোধন যাচাই করতে পারবেন বা জানতে পারবেন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা। জন্ম নিবন্ধন সংশোধন যাচাই বা জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানতে এখানে ক্লিক করুন।  

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনঃ শেষ কথা

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন (birth certificate correction) কিভাবে করতে হয় তার সঠিক নিয়ম ধাপে ধাপে উপরে বর্ণনা করা হয়েছে। তথ্যবহুল এই আর্টিকেলটি আশাকরি আপনার উপকারে আসবে।আপনি যদি মনে করেন এটি উপকারী, তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন যাতে করে তারাও এই আর্টিকেলটি থেকে উপকৃত হতে পারে। 
Next Post
No Comment
Add Comment
comment url