পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে? | পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে?

পৃথিবীতে যুগে যুগে বহু মানুষ এসেছে। এবং পৃথিবীর ধ্বংস পর্যন্ত মানুষ আসতেই থাকবে। পূর্বে যারা পৃথিবীতে এসেছে, বর্তমানে যারা রয়েছে এবং পরবর্তীতে যারা আসবে তাদের মধ্য থেকে পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? বা পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে? এই প্রশ্নটির সঠিক উত্তর হলোঃ বিশ্বনবী মুহাম্মদ (সা)।

পেজ সূচিপত্রঃ পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? | পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? | পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?: ভূমিকা

একথা সর্বজন স্বীকৃত যে পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ বা পৃথিবীর শ্রেষ্ঠ মানব হলেন মুসলমানদের হৃদয়ের স্পন্দন, বিশ্বনবী হযরত মুহাম্মদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। পৃথিবীতে সকল সাধারণ মানুষের মধ্যেই তিনি শুধু সর্বশ্রেষ্ঠ নন, বরং পৃথিবীতে ইতোপূর্বে যত নবী এবং রাসূল এসেছে সকল নবী এবং রাসূলের মধ্যে সর্বশ্রেষ্ঠ হলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা) কে পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ বা পৃথিবীর শ্রেষ্ঠ মানব  হিসেবে মুসলমানরাই মনে করে বিষয়টি এমন নয়। বরঞ্চ এটি সর্বজন স্বীকৃত বিষয়। প্রখ্যাত ইতিহাসবিদ মাইকেল এইচ হার্ট  ১৯৭৮ সালে দ্য হান্ড্রেডঃ এ র‍্যাঙ্কিং অব দ্য মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পারসন্স ইন হিস্ট্র (The 100: A Ranking of the Most Influential Persons in History) নামে একটি বই প্রকাশ করেন।

যে বইটিতে তিনি প্রমাণ করেন যে পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ বা পৃথিবীর শ্রেষ্ঠ মানব হলেন, বিশ্বনবী মুহাম্মদ(সা)। কেন একজন অমুসলিম হয়েও মাইকেল এইচ হার্ট পৃথিবীর সকল বিজ্ঞানী, প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, রাজনীতিবিদসহ পৃথিবীর সবচাইতে ক্ষমতাবান মানুষ গুলোর মধ্য থেকে  বিশ্বনবী মুহাম্মদ(সা) এর নাম শ্রেষ্ঠ মহামানব দের তালিকার প্রথম স্থানে নিয়ে আসলেন?
পৃথিবীর কোন গবেষক, ইতিহাসবিদ বা পন্ডিত এখন পর্যন্ত বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর জীবনী থেকে ভালো ছাড়া, খারাপ কোন বিষয় খুঁজে পাননি। তিনি তাঁর জীবদ্দশায় যা কিছু করেছেন এবং যা কিছু বলে গিয়েছেন এর সমস্ত কিছুই মানবজাতির জন্য কল্যাণকর।

বিশ্বনবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার জীবদ্দশায় যে সকল বিষয় বলে গিয়েছেন তার সিংহভাগ, এখনো ঠিক সেভাবেই সংরক্ষিত রয়েছে যেভাবে তিনি বলেছিলেন। আর তার মূল্যবান কথাগুলো সংরক্ষণ বা মুখস্ত  করেছেন তার সাহাবীগণ। পৃথিবীতে এমন কোন ব্যক্তি নেই যার মুখের বাণী এতটা স্বচ্ছভাবে সংরক্ষণ করা হয়েছে।

বিশ্বনবী মুহাম্মদ (সাঃ) সারা বিশ্বের জন্য ছিলেন অনন্য আদর্শ। পৃথিবীর যে কেউ যদি তার জীবনাদর্শকে অনুসরণ করতে পারে, তাহলে সে হয়ে উঠবে এমন একজন মানুষ, যাকে পৃথিবী অনুসন্ধান করছে। অর্থাৎ রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর জীবন দর্শন আমাদের জন্য আশীর্বাদস্বরূপ।

তাই পৃথিবীর সকল মানুষ স্বতঃস্ফূর্তভাবে একথা মেনে নিয়েছে যে, পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ বা পৃথিবীর শ্রেষ্ঠ মানব বিশ্বনবী মুহাম্মদ (সা)।

শাসক হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

আপনার মনে যদি এরকম প্রশ্ন থাকে যে শাসক হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? বা পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে? তাহলে আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি, যে ব্যক্তি পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মহামানব, তিনি তার জীবন কালে শাসক হিসেবে যা করে গিয়েছেন, বা জনগণের হক যতটা যথাযথভাবে আদায় করেছেন, এবং মানুষের মাঝে ইনসাফ ও ন্যায়বিচার করেছেন পৃথিবীর ইতিহাসে এর দ্বিতীয় কোনো নজির নেই।

তাই একথা অনস্বীকার্য যে শাসক হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব বা পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ  ছিলেন বিশ্বনবী মুহাম্মদ (সা)। তিনি মানুষের মাঝে শান্তি ফিরিয়ে এনেছিলেন। যখন বিশ্বের মানুষ অন্ধকারে নিমজ্জিত ছিল, কোন ন্যায়বিচার ছিলনা, ছিলনা নারীদের কোন অধিকার।খুন, রাহাজানি, হত্যা, ধর্ষণ ইত্যাদি ছিল তাদের নিত্যদিনের কাজ।

পৃথিবীর সেই সংকটময় অবস্থায় মহান আল্লাহ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মহামানব বিশ্বনবী মুহাম্মদ সাল্লাহু সাল্লামের মাধ্যমে পৃথিবীতে স্থিতি ফিরিয়ে আনলেন। আর বিশ্বনবী মুহাম্মদ (সা) এত সুন্দর ভাবে নেতৃত্ব দিলেন যে সকলেই তাঁর নেতৃত্বে অভিভূত হয়েগেল। 

আর এভাবেই মানুষে মানুষে দ্বন্দ্ব-সংঘাত, মারামারি, হত্যা,  ধর্ষণ, রাহাজানি সহ তৎকালীন সমাজের সকল অপরাধের উৎপাদন করে পৃথিবীর বুকে শান্তি ফিরিয়ে আনলেন। আর এ কারণেই তিনি হলেন শাসক হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব।

বিচারক হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

বিশ্বনবী মুহাম্মদ (সা) যখন পৃথিবীতে জন্ম লাভ করেন, তখন পৃথিবীতে যে জিনিসটির সবচেয়ে বেশি অভাব ছিল, তাহলে ন্যায় বিচার। তৎকালীন সময়ে ন্যায়বিচার বলতে কোন বিষয় ছিল না। ক্ষমতা যার টাকা যার, সমাজে তার প্রতিপত্তি ছিল, এবং সে যা ইচ্ছে তাই করতে পার্‌ বাধা দেওয়ার মত কেউ ছিলনা। 

আর এ কারণে গরিব খেটে-খাওয়া, দরিদ্র মানুষেরা ছিল নিপীড়িত নিষ্পেষিত ও পদদলিত। ধনীক শ্রেণী তাদেরকে ইচ্ছামত ব্যবহার করত। এবং মানুষদেরকে দাসত্বের বেড়াজালে বেঁধে পশুর চেয়েও নিকৃষ্ট জ্ঞান করত। এরকম অন্ধকারাচ্ছন্ন এক ভয়ঙ্কর পরিবেশে পৃথিবীতে এসেছিলেন বিশ্বনবী মুহাম্মদ (সা)।
আস্তে আস্তে যখন তিনি বড় হতে লাগলেন সমাজের অসঙ্গতি গুলো খুব গভীরভাবে অনুভব করতে লাগলেন, এবং মানুষকে এ অবস্থা থেকে পরিত্রাণের পন্থা খুঁজে বের করার জন্য লোকালয়ের বাইরে গিয়ে গভীর ধ্যানে মগ্ন থাকতেন। এমতাবস্থায় মহান আল্লাহতালা বিশ্বনবী বিশ্বনবী মুহাম্মদ (সা) এর প্রতি নবুয়ত দান করেন।

এরপর বিশ্বনবী মুহাম্মদ (সা) কোরআনের আলোকে জনগণের মাঝে ন্যায়বিচার প্রতিষ্ঠা করেন,ফলে বঞ্চিতরা ফিরে পায় তাদের অধিকার, মানুষ মানুষের দাসত্ব থেকে মুক্তি লাভ করে, আর একমাত্র আল্লাহর গোলামী করার শিক্ষা লাভ করে।

নেতা হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

নেতা কাকে বলে? বা নেতা হওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন এসকল কিছু জানতে হলে অবশ্যই বিশ্বনবী মুহাম্মদ (সা) এর জীবনী পড়তে হবে। কেননা তিনি নেতা হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব ছিলেন। আমাদেরকে দেখেতে হবে তার আদর্শ, এবং বুকে ধারণ করতে হবে। যদি কেউ বিশ্বনবী মুহাম্মদ (সা) এর জীবনী থেকে শিক্ষা নিয়ে নেতা হতে পারে, তাহলে সে হবে জনদরদি ও প্রকৃত নেতা।

কিন্তু বর্তমানে অবস্থা সম্পূর্ণ ভিন্ন বর্তমান বিশ্বের নেতা-নেত্রীদের আচার-আচরণ ও ক্ষমতার প্রভাব জনসাধারণকে অতিষ্ঠ করে তুলেছে। এবং জনসাধারণ নেতা এবং নেত্রীদেরকে সবচাইতে ক্ষমতালোভী ও নিকৃষ্ট মানুষ হিসেবে বিবেচনা করছে। এর একমাত্র কারণ হলোঃ তারা বিশ্ব নবীর(সা) জীবনী থেকে শিক্ষা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে। তাই যদি কেউ প্রকৃতপক্ষে সফল নেতা হতে চায়, তাহলে অবশ্যই তাকে বিশ্বনবী মুহাম্মদ (সা) এর জীবন দর্শন অনুসরণ করতে হবে।

সমরনায়ক হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

পৃথিবীতে সবচেয়ে কঠিন কাজ হলো জাতির স্বার্থে, দেশের স্বার্থে নিজের জীবন উৎসর্গ করে শত্রুর মোকাবেলা করা। কিভাবে দেশরক্ষার জন্য, জনগণের অধিকার রক্ষার জন্য নিজের জীবন উৎসর্গ করে শত্রুর মোকাবেলা করতে হয় তার অনন্য ও সর্বশ্রেষ্ঠ উদাহরণ হলেন বিশ্বনবী মুহাম্মদ (সা)।

যদি কেউ সফল সমর নায়ক হতে চায়, তাহলে অবশ্যই তাকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অভিযানগুলো থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। তিনি কীভাবে শত্রুদের সাথে আচরণ করেছেন? কিভাবে নিজ দলের সৈনিকদের কে আগলে রেখেছেন? এই বিষয়গুলো গভীরভাবে অনুধাবন করতে হবে।

যদি কেউ বিশ্বনবী মুহাম্মদ (সা) এর জীবন থেকে শিক্ষা নিয়ে সমরনায়ক হতে পারে, তাহলেই সে কেবল মাত্র সফল ও সমরনায়ক হতে পারবে। অন্যথায় নিজের দেশের জন্য নিজের জাতির জন্য কখনোই জীবন উৎসর্গ করতে পারবেন না। 

পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? | পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?: উপসংহার

রাষ্ট্রনায়ক হিসেবে, বিচারক হিসেবে, সমরনায়ক হিসেবে এবং সর্বোপরি একজন সাধারন মানুষ হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ মানব বা পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ ছিলেন আমাদের সকলের প্রিয়, নয়নের মনি, হৃদয়ের স্পন্দন বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। মহান আল্লাহ বিশ্ব নবীকে(সা) পৃথিবীর সকল মানুষের জন্য অনুকরণীয় করেছেন।
তাই আমাদের উচিত হবে জীবনের সকল ক্ষেত্রে,  বিশ্বনবী মুহাম্মদ (সা) এর জীবন দর্শন অনুসরণ করা। যদি আমরা এটা করতে পারি তবেই জীবনের সফলকাম হতে পারবা। পৃথিবীর শ্রেষ্ঠ মানব কে? বা পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে? আশা করি এই প্রশ্নটির সঠিক উত্তর ইতোমধ্যেই পেয়েছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url