আমি মোটা হবো কিভাবে | মোটা হওয়ার সহজ উপায়

যাদের স্বাস্থ্য চিকন, বিভিন্ন সময়ে তারা বন্ধু-বান্ধবের ট্রলের শিকার হন। এই আর্টিকেলে আপনি কিভাবে আপনার স্বাস্থ্য খুব দ্রুত মোটা করতে পারেন? সেই সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হবে। চলুন দেখে নেয়া যাক, মোটা হওয়ার সহজ উপায়। 

সূচি নির্দেশনা

মোটা হওয়ার সহজ উপায়: ভূমিকা

কথায় বলে 'স্বাস্থ্যই সম্পদ'। অর্থাৎ আপনি যদি স্বাস্থ্যবান হয়ে থাকেন তাহলে আপনি প্রকৃত সম্পদের অধিকারী। পক্ষান্তরে আপনার যদি কাড়ি কাড়ি টাকা থাকে, কিন্তু আপনি যদি স্বাস্থবান না হন তাহলে আপনি মূলত সম্পদশালী নন। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যাদের স্বাস্থ্য শীর্ণ।

বিভিন্ন চেষ্টা করার পরেও নিজেকে স্বাস্থবান করে গড়ে তুলতে পারেননি। তাদেরকে আমি বিশেষ করে অনুরোধ করবো আপনারা পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা, আপনি যদি মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়েন, তাহলে আশাকরি উপকৃত হবেন। 

মোটা হওয়ার সহজ উপায় কি?

আপনি যদি সঠিক উপায়ে মোটা হতে চান তাহলে আপনাকে নিম্নে বর্ণিত বিষয়গুলো সঠিকভাবে অনুসরণ করতে হবে। আপনাকে যে সকল টিপস প্রদান করা হবে আপনি যদি এই টিপসগুলো যথাযথভাবে অনুসরণ করেন তাহলে খুব সহজেই আপনি আপনার স্বাস্থ্যকে মোটা করে গড়ে তুলতে পারবেন। 

  • পুষ্টিকর খাদ্য খাওয়া: মোটা হওয়ার ক্ষেত্রে প্রধান যে বিষয়টি ভূমিকা পালন করে সেটি হলো নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়া। আপনি যদি নিয়মিত পুষ্টিকর খাদ্য খেতে পারেন, তাহলে অবশ্যই আপনি অল্প কিছুদিনের মধ্যেই মোটা হতে পারবেন।
  • নিয়মিত ব্যায়াম করা: আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন, বিশেষ করে মাসল এবং থাইয়ের ব্যায়ামগুলো করেন, তাহলে এই ব্যায়াম গুলো আপনাকে খুব সহজেই মোটা হতে সহায়তা করবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলোঃ আপনি যখন ব্যায়াম করবেন তখন আপনার ক্ষুধা বেড়ে যাবে, আর আপনার ক্ষুধা বেড়ে গেলে আপনি বেশি বেশি খাবেন। আর বেশি বেশি খেলে অবশ্যই দ্রুত মোটা হয়ে যাবেন।
  • পরিমাণমতো ঘুমানো: মোটা হওয়ার সহজ উপায় সমূহের মধ্যে তিন নম্বরে যেটি রয়েছে তা হলোঃ পরিমাণমতো ঘুমানো। আপনি যদি পরিমিত ঘুমাতে পারেন, আপনার ঘুম যদি পর্যাপ্ত পরিমাণে হয়, তাহলে আপনি দ্রুত মোটা হতে পারবেন। আর আপনার যদি রাত জাগার অভ্যাস থাকে, তাহলে এটি আপনার স্বাস্থ্যকে মোটা হতে বাধা প্রদান করবে। তাই রাত জাগার বদ অভ্যাস পরিত্যাগ করুন। সকাল সকাল ঘুমিয়ে পড়ুন এবং সকাল সকাল ঘুম থেকে উঠুন। আপনি যদি এই নিয়মগুলো সঠিকভাবে অনুসরণ করেন আশা করা যায় আপনি দ্রুত আপনার স্বাস্থ্যকে মোটা করতে সক্ষম হবেন।
  • টেনশন মুক্ত থাকা: আপনি যদি অধিক পরিমাণে টেনশন করেন তাহলে এটি আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। তাই অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় টেনশন থেকে নিজেকে মুক্ত রাখুন। নিয়মিত খাদ্য গ্রহণ করুন এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন আশা করা যায় আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটবে।
  • পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা: আপনি যদি অপরিষ্কার থাকেন,  নিয়মিত গোসল না করেন এবং নিয়মিত কাপড় পরিষ্কার না করেন তাহলে এটি আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই অবশ্যই প্রতিদিন গোসল করবেন এবং নিয়মিত কাপড় পরিষ্কার করবেন। 

আমি মোটা হবো কিভাবে?

আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন থাকে যে আমি মোটা হবো কিভাবে? তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন কেননা এখানে কিভাবে দ্রুত মোটা হওয়া যায় সেই ব্যাপারে বিস্তারিত তথ্য আলোচনা করা হবে। উপরে মোটা হওয়ার সহজ উপায় কি? সে সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। 

অনেকেই দ্রুত মোটা হওয়ার জন্য বিভিন্ন ধরনের টোটকা ঔষধ খেয়ে থাকেন। আসলে এ ধরনের ঔষধ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই আপনার উচিত হবে এই ধরনের ঔষধ গ্রহণ থেকে বিরত থাকা। কেননা, স্বাস্থ্য মোটা করার নামে যে সকল ঔষধ বাজারে প্রচলিত রয়েছে এই ওষুধগুলো আপনার স্বাস্থ্যের জন্য স্থায়ী হুমকির কারণ হতে পারে। 

কিভাবে মোটা হওয়া যায় 

দ্রুত স্বাস্থ্য বৃদ্ধি করার নামে যে সকল ঔষধ রয়েছে এই ধরণের মোটা হওয়ার ঔষধ গ্রহণ করা পরিহার করুন। তবে কিছু ভিটামিন জাতীয় ঔষধ রয়েছে অর্থাৎ ভিটামিন জাতীয় কিছু সিরাপ রয়েছে যেগুলো স্বল্পমাত্রায় আপনি খেতে পারেন। কেননা এই ওষুধগুলো যেহেতু বিভিন্ন ফলের নির্যাস দিয়ে তৈরি করা হয়, তাই এই ওষুধ গুলো গ্রহন করতে বাধা নেই।
তারপরেও আপনাকে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে সেটি হলো, এটি যেন অধিকমাত্রায় না হয়। স্বল্পমাত্রায় যদি আপনি এই রুচি বর্ধক ঔষধ খান তাহলে আপনার খাবারের রুচি কিছুটা বৃদ্ধি পাবে যেটি আপনার স্বাস্থ্য বৃদ্ধিতে সহায়তা করবে। 

মোটা হওয়ার ঔষধ হিসেবে অনেকেই "সিনকারা" সিরাপ টি খেয়ে থাকেন। আপনি যদি স্বল্পমাত্রায় সিনকারা সিরাপ খান তাহলে এতে আপনার তেমন ক্ষতি হবে না। তাই স্বল্পমাত্রায় রুচি বর্ধক সিরাপ আপনি খেতে পারেন, এটা কোন সমস্যা নেই। কিন্তু এই সিরাপটি আপনি দীর্ঘদিন খাবেন না এবং অধিকমাত্রায় খাবেন না। কেননা অতিরিক্ত ভিটামিন জাতীয় ঔষধ আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। 

"রুচি প্লাস সিরাপ" অনেকেই এ স্বাস্থ্য বৃদ্ধির জন্য রুচি প্লাস সিরাপ খেয়ে থাকেন আসলে এ ধরনের টোটকা ঔষধ না খাওয়াই শরীরের জন্য উত্তম। তবে আপনি যদি একান্ত খেতেই চান তাহলে স্বল্পমাত্রায় অল্প দিন খেতে পারেন। কেননা অধিকমাত্রায় দীর্ঘদিন যদি আপনি এই ধরনের সিরাপ খেতে থাকেন তাহলে এটি আপনার শরীরের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আর এই ওষুধগুলো খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন।

মোটা হওয়ার প্রাকৃতিক উপায়

নিজের স্বাস্থ্য বৃদ্ধি করার লক্ষ্যে অনেকেই হারবাল, আয়ুর্বেদী, হোমিওপ্যাথি সহ বিভিন্ন ধরনের ঔষধ গ্রহন করে থাকেন। যে ঔষধগুলো তারা গ্রহণ করেন সেই ওষুধগুলো সম্পর্কে তাদের কোনো ধারনাই নেই। না জেনে এই ওষুধগুলো তারা গ্রহণ করেন। ফলে পরবর্তীতে তাদের শরীরে বিভিন্ন ধরনের স্থায়ী সমস্যার সৃষ্টি হয়। তাই না জেনে কোন ধরনের মোটা হওয়ার চিকিৎসা গ্রহণ করা বা ঔষধ গ্রহন করা অবশ্যই পরিহার করতে হবে। 

মোটা হওয়ার সহজ উপায়: উপসংহার

উপরে যে সকল পরামর্শ প্রদান করা হলো আপনি যদি সে পরামর্শ গুলো সঠিক ভাবে অনুসরণ করেন তাহলে আপনি আপনার স্বাস্থ্যের কোন ক্ষতি না করে স্থায়ীভাবে প্রাকৃতিক উপায়ে নিজেকে স্বাস্থবান করে গড়ে তুলতে সক্ষম হবেন। 
তাই এ না জেনে না বুঝে কারো কথা মত বা হাতুড়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী কখনোই মোটা হওয়ার ঔষধ খাবেন না। সেই ঔষধ গুলো খেলে হয়তো বা কিছুদিন আপনি নিজেকে মোটা অনুভব করবেন কিন্তু ওষুধ গুলো খাওয়া ছেড়ে দিলেই কিছুদিনের মধ্যেই আপনি আগের মত হয়ে যাবেন। 

কিন্তু আপনার যেটা ক্ষতি হওয়ার সেটা তো ইতোমধ্যেই হয়ে গিয়েছে অর্থাৎ সেই ঔষধগুলো আপনার শরীরে অবশ্যই পার্শ্ব-প্রতিক্রিয়া রেখে গিয়েছে যার প্রভাব আপনি পরবর্তীতে দেখতে পাবেন। তাই যেকোনো ধরনের মোটা হওয়ার ঔষধ খাওয়ার ব্যাপারে সাবধান থাকুন। নিজেকে সুস্থ রাখুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url