প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - কনফেটি বিডি

নারীর পূর্ণতা আসে সন্তান জন্মদানের মাধ্যমে। আর এ কারণেই সদ্য বিবাহিত দম্পতিরা সন্তানের ব্যাপারে খুব কিউরিয়াস হয়ে থাকে। নিচে প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো তুলে ধরা হবে। যেন খুব সহজেই আপনি বুঝতে পারেন যে আপনার কনসেপ্ট হয়েছে কিনা?

পেজ সূচিপত্র:  প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - কনফেটি বিডি

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ: উপক্রমণিকা

পৃথিবীর চিরাচরিত নিয়ম অনুযায়ী প্রজন্মের পর প্রজন্ম জন্ম নেবে এটাই হচ্ছে সৃষ্টিকর্তার বিধান। আর এই বিধানের বাস্তবায়ন ঘটানোর জন্য সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে নারীর। কেননা তারা শত কষ্ট করে, অনেক বেদনা সহ্য করে সন্তান জন্মদান ও লালন পালন করে থাকেন।  

সন্তান নিয়ে সকলের স্বপ্ন থাকে। বিশেষ করে যারা নবদম্পতি এবং প্রথমবার সন্তান নিতে চান তারা একটু বেশি চিন্তিত থাকেন এই বিষয়গুলো নিয়ে। যাই হোক  প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো নিচে বর্ণনা করা হবে, সেই লক্ষণ গুলো দেখে সহজেই আপনি বুঝতে পারবেন যে আপনি গর্ভবতী হয়েছেন কিনা? 

প্রথমবার যারা গর্ভবতী হন তাদের মনে যেমন একটি আনন্দ থাকে, ঠিক তেমনি ভাবে তাদের অন্তরে ভয় কাজ করে। এ কারণে দেখা যায় অনেক সময় নতুন গর্ভবতী নারীর মন বিভিন্ন ধরনের দুশ্চিন্তায় মগ্ন থাকে এবং দুঃস্বপ্ন দেখেন। যাই হোক নিচে  প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো সবিস্তারে বর্ণনা করা হলো।

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

আপনি গর্ভবতী হয়েছেন কি না? সেটি জানার জন্য আপনাকে লক্ষ্য করতে হবে যে গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো প্রকাশ পাচ্ছে কিনা? যদি দেখেন যে আপনার মাঝে গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো প্রকাশ পাচ্ছে, তাহলে আপনি ধরে নিতে পারেন যে আপনার গর্ভে সন্তান চলে এসেছে।

আর এ কারণেই গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো খুবই গুরুত্বপূর্ণ। প্রথমবার গর্ভবতী হওয়ার  লক্ষণ গুলো সম্পর্কে যদি আপনার জানা না থাকে তাহলে আপনি বুঝতেই পারবেন না যে আপনি গর্ভবতী হয়েছেন। আর যখন আপনি বুঝতে পারবেন না যে আপনি গর্ভবতী হয়েছেন কিনা? তখন অনেক জটিলতার সৃষ্টি হতে পারে। কেননা গর্ভবতী হয়ে গেলে এমন কিছু কাজ রয়েছে যেগুলো করা যাবে না। আবার এমন কিছু খাদ্য রয়েছে যেগুলো গ্রহণ করা যাবে না।
তো আপনি যদি গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো সম্পর্কে না জেনে থাকেন তাহলে এ ধরনের ভুল হতে পারে। কিন্তু আপনি যদি প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো সঠিকভাবে জানতে পারেন এবং লক্ষণ গুলো দেখে নিশ্চিত হতে পারেন যে আপনি গর্ভবতী, তাহলে গর্ভস্থ বাচ্চার জন্য সকল ধরনের প্রস্তুতি নিতে পারবেন। 

নিচে  প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সবিস্তারে বর্ণনা করা হবে। নিচে যে সকল লক্ষণ তুলে ধরা হবে এই লক্ষণগুলো যদি আপনি নিজের মাঝে দেখতে পান, তাহলে আপনি ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন এবং নিশ্চিত হয়ে নেবেন যে গর্ভবতী হয়েছেন কিনা? চলুন তাহলে দেখে নেয়া যাক  প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো।
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ১: মাসিক ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া। সুস্থ নারীদের প্রতি মাসে একবার করে ঋতুস্রাব হয়ে থাকে। আপনি যদি দেখতে পান যে আপনারে ঋতুস্রাব বন্ধ হয়ে গিয়েছে, তাহলে ধরে নিতে পারেন যে আপনি গর্ভবতী হয়েছেন। কেননা মাসিক ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়ার পর গর্ভবতী হওয়ার প্রথম এবং প্রধান লক্ষণ। এরপরেও আপনি সম্পূর্ণ নিশ্চিত হওয়ার জন্য প্রেগনেন্সি টেস্ট করতে পারেন। 
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ২: ঘন ঘন প্রস্রাবের চাপ। আপনি যদি দেখতে পান যে আপনার প্রসাবের চাপ আগের চেয়ে বেশি পরিমাণে আসছে তাহলে এটি হতে পারে গর্ভধারণের একটি লক্ষণ। কেননা গর্ভাবস্থায় কিডনি অনেক বেশি সক্রিয় থাকে আর এ কারণে বেশি বেশি তরল নির্গত হয়। এর ফলে প্রস্রাবের চাপ বেড়ে যায়।
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৩: স্তনের আকার পরিবর্তন হওয়া। বাচ্চা কনসেপ্ট হওয়ার পর নারীদের স্তনের আকার ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। আপনি যদি দেখতে পান যে অপমান স্তনের আকার ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে তাহলে এটি হতে পারে গর্ভবতী হওয়ার লক্ষণ। 
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৪: মাথা ঘোরা ও বমি হওয়া। গর্ভবতী হওয়ার অন্যতম একটি লক্ষণ মাথা ঘোরা ও বমি বমি ভাব। এই লক্ষণটি খুবই পরিচিত এবং কমন। বিশেষ করে যারা প্রথমবারের মত গর্ভবতী হন তাদের ক্ষেত্রে এই সমস্যাটি অধিকহারে লক্ষ্য করা যায়। আপনি যদি এরকম সমস্যায় ভোগেন তাহলে ধরে নিতে পারেন যে আপনি গর্ভবতী হয়েছেন।
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৫: খাবারে অরুচি। গর্ভবতী হওয়ার পর নারীদের খাবারের প্রতি অনীহা তৈরি হতে পারে। যদি দেখতে পান যে খাবারের প্রতি অরুচি হচ্ছে এবং এর সাথে অন্যান্য লক্ষণ থাকে তাহলে ধরে নিতে পারেন যে আপনি গর্ভবতী। 
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৬: কোষ্ঠকাঠিন্য। গর্ভবতী হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। কেননা এই সময় পায়ুপথের নাড়ির উপরে চাপ পড়ায় কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে। সুতরাং এ ধরনের কোনো লক্ষণ যদি আপনার মাঝে বিদ্যমান থাকে তাহলে আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা এবং নিশ্চিত হওয়া যে আপনি গর্ভবতী কিনা?
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৭: নাকে আঁশটে গন্ধ লাগা। অনেক সময় গর্ভবতী নারীরা সব কিছুতেই আঁশটে গন্ধ খুঁজে পান। সুতরাং এটা ধরেই নেয়া যায় যে যদি আপনি খাবার বা অন্য কোথাও আঁশটে গন্ধ পান তাহলে ধরে নিতে পারেন যে আপনি গর্ভবতী। 
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৮: ক্লান্ত লাগা। অল্প পরিশ্রমে ক্লান্ত বোধ করা। এই সময় যেহেতু গর্ভবতী নারীদের ভিতরে বাচ্চার পুষ্টির যোগান দিতে হয় তাই গর্ভবতী নারীর কিছুটা ঘাটতি থাকে আর এ কারণেই অল্পতেই ক্লান্ত হয়ে পড়েন। সুতরাং এ ধরনের কোনো লক্ষণ যদি আপনি দেখতে পান তাহলে এটি হতে পারে গর্ভবতী হওয়ার লক্ষণ।
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ৯: শরীর সামান্য ফুলে যাওয়া। অনেকেই গর্ভাবস্থায় শরীর সামান্য ফুলে যায়। তাই শরীর ফুলে যাওয়া হতে পারে গর্ভবতী হওয়ার লক্ষণ। এ ধরনের লক্ষণ যদি আপনি লক্ষ্য করেন তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হয়ে পরামর্শ গ্রহণ করবেন।
  • প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - ১০: গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যাওয়া। আপনার গ্যাস্ট্রিকের সমস্যা যদি কয়েকগুণ বেড়ে যায়, সেই সাথে বমি বমি ভাব টাও বেড়ে যায়,  তাহলে এটি হতে পারে গর্ভবতী হওয়ার লক্ষণ। তাই এ ধরনের কোনো লক্ষণ চোখে পড়লে অবশ্যই আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা এবং আপনি গর্ভবতী হয়েছে কিনা সেটা নিশ্চিত করা।

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ: উপসংহার

উপরে প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। উপরে উল্লেখিত লক্ষণগুলো যদি আপনি আপনার মাঝে দেখতে পান তাহলে যত শীঘ্র সম্ভব ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে আল্ট্রাসনোগ্রামের মাধ্যমে নিশ্চিত হয়ে নিন যে আপনি গর্ভবতী হয়েছেন কিনা।
কেননা আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তাহলে আপনার প্রস্তুতি গ্রহণ করতে হবে এবং গর্ভস্থ বাচ্চার পুষ্টি নিশ্চিত করার জন্য গর্ভবতী নারীদের খাবার তালিকা অনুসরণ করে খাদ্য গ্রহণ করতে হবে।একজন গর্ভবতী নারীর অনেক ধরনের প্রস্তুতির প্রয়োজন রয়েছে। তার নিজের স্বাস্থ্যের খেয়াল রাখতে হয় আবার তার গর্ভস্থ সন্তান যেন ঠিকমতো বেড়ে ওঠে সেটি নিশ্চিত করতে হয়। 

আর এ কারণেই গর্ভবতী হওয়ার পর নিশ্চিত হওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। 'প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ' নামক এই আর্টিকেলটি আশা করি আপনার ভালো লেগেছে। যদি আপনার কাছে এই আর্টিকেলটি উপকারী মনে হয় তাহলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url