ঈদুল আজহার নামাজের নিয়ম | ঈদুল আজহার সুন্নত সমূহ

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। দেখতে দেখতে বছর ঘুরে আবারও আমাদের মাঝে চলে এলো ঈদুল আযহা। ঈদের দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল হলো ঈদুল আজহার নামাজ আদায় করা। নিচে ঈদুল আজহার নামাজের নিয়ম এবং ঈদুল আজহার সুন্নত সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পেজ সূচিপত্রঃ ঈদুল আজহার নামাজের নিয়ম | ঈদুল আজহার সুন্নত সমূহ 

ঈদুল আজহার নামাজের নিয়ম | ঈদুল আজহার সুন্নত সমূহঃ শুরুর কথা

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুটির মধ্যে একটি হলো ঈদুল আযহা। ঈদুল আযহাকে আমরা কোরবানির ঈদ বলে থাকি। এই ঈদে পশু কোরবানি করা হয় তাই আমরা এটাকে কোরবানি ঈদ বলি।ঈদ মানে আনন্দ আর আর ঈদুল আযহা মানে আনন্দ ও খুশির সাথে মাংস খাওয়ার বাড়তি আমেজ।

তবে অবশ্যই আমাদের মাথায় রাখতে হবে যে, আমরা নিজেরা আনন্দ ফুর্তি করব, হাসি ঠাট্টা করব এবং পেটপুরে পোলাও মাংস খাব, অথচ আমার পাশে আমার প্রতিবেশী যে কিনা ঈদের আনন্দ থেকে বঞ্চিত থাকবে, পরিবারের মুখে মাংস তুলে দিতে পারবেনা এমনটি যেন কখনো না হয়। 

কোরবানি ঈদের শিক্ষা ত্যাগের শিক্ষা। কোরবানি ঈদ মানে ভোগ করা নয় ত্যাগ করা। তাই সকলের উচিৎ হবে আশেপাশের দরিদ্র যারা রয়েছে তাদের খোজখবর নেয়া, যে তারা কি অবস্থায় রয়েছে এবং তাদেরকে সাধ্যমত সহযোগিতা করা যেন তারাও ঈদের আনন্দে শরিক হতে পারে। এবং তাদের সাথে আমরা ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে পারি।
ঈদ-উল-আযহা মানেই কোরবানির ঈদ আর কুরবানী মানে হচ্ছে ত্যাগ করা। আমরা যদি ইবরাহীম আলাইহিস সালাম এর কুরবানীর ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখতে পাব যে, তিনি তাঁর সবচেয়ে প্রিয় সন্তানকে আল্লাহর উদ্দেশ্যে কুরবানী দেয়ার জন্য সকল আয়োজন সম্পন্ন করেছিলেন। কিন্তু দয়াময় আল্লাহ তার মনের কোরবানি কবুল করে নেন। ইব্রাহিম আলাই সাল্লাম এর পুত্র ইসমাইল আলাইহিস সালামকে তার পিতার নিকট ফিরিয়ে দেন।

তারমানে কুরবানীর শিক্ষা হল ত্যাগ করা বা আত্মত্যাগ করা। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে আমরা যদি আমাদের আশপাশের সকলের খোঁজখবর নিয়ে ঈদের আনন্দ তাদের সাথে ভাগাভাগি করি তবেই আমরা ঈদুল আযহার যে শিক্ষা, সেটা থেকে শিক্ষা গ্রহণ করতে পারব।

মুসলমানরা তাদের আনন্দোৎসব গুলো আল্লাহর প্রতি সিজদাবনত থেকেই পালন করে। আর এজন্যই ইসলামের বিধান হল আনন্দের দিনে আল্লাহকে ভুলে না গিয়ে বরঞ্চ আনন্দেরই দিনে আল্লাহকে বেশি বেশি স্মরণ করা। আর সেজন্যই মুসলমানদের সবচেয়ে বড় দুটি ধর্মীয় আনন্দ উৎসব শুরু হয় আল্লাহর এবাদত করার মধ্য দিয়ে।

অর্থাৎ ঈদের দিনে আমরা সকলেই ঈদের নামাজ আদায় করে থাকি। যেহেতু ঈদ এক বছর পর পর আমাদের মাঝে আসে, তাই অনেকেই ঈদুল আজহার নামাজের নিয়ম ভুলে যাই। তাই ঈদুল আজহার নামাজের নিয়ম নিয়মকানুন গুলো পুনরায় স্মরণ করিয়ে দেয়ার জন্য আজকের এই আর্টিকেল।নিচে ঈদুল আজহার নামাজের নিয়ম এবং ঈদুল আজহার সুন্নত সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।

ঈদুল আজহার নামাজের নিয়ম

পবিত্র ঈদুল আযহার দিনে, সূর্য উদয়ের পর থেকে যোহরের আগে আযান ও ইকামত বিহীন ২ রাকাত ঈদুল আজহার নামাজ আদায় করা ওয়াজিব। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পবিত্র ঈদের নামাজ পড়ার জন্য নির্দেশ প্রদান করেছেন। এবং ঈদগাহে তিনি নারী, শিশু ও বৃদ্ধদেরকেও যাওয়ার নির্দেশ প্রদান করেছেন।

পবিত্র ঈদুল আজহার নামাজের নিয়ম-কানুন গুলো নিচে বিস্তারিতভাবে বর্ণনা করা হলো। চলুন দেখে নেই ঈদুল আজহার নামাজের নিয়মঃ
  • ঈদুল আজহার নামাজের নিয়ম ১ঃ ঈদুল আযহার নামাজ অবশ্যই জামাতের সহিত আদায় করতে হবে জমাত ব্যতীত ঈদুল আযহার নামাজ শুদ্ধ হবে না। অন্ততপক্ষে তিনজন হলেও জামাতবদ্ধ হয়ে ঈদুল আযহার নামাজ আদায় করতে হবে। যেহেতু ঈদুল আযহার নামাজ জামাতে আদায় করতে হয় তাই এই নামাজ বাসায় বা একাকী আদায় করা বৈধ নয়। 
  • ঈদুল আজহার নামাজের নিয়ম ২ঃ অন্যান্য নামাজের মত ঈদুল আযহার নামাজ ও প্রথমে তাকবীরে তাহরীমা বলে হাত বাধতে হবে। এর পর যথারিতি ছানা পাঠ করতে হবে। সানা পাঠ করা শেষ হলে ইমাম সাহেব অতিরিক্ত ৩ তাকবীর দেবে। ইমাম সাহেবের সহিত মুসল্লিরাও প্রথম ও দ্বিতীয় তাকবীরে কান বরাবর হাত উত্তোলন করবে এবং তৃতীয় তাকবীরের সময় হাত বাঁধবে।
  • ঈদুল আজহার নামাজের নিয়ম ৩ঃ এরপর ইমাম সাহেব কেরাত পাঠ করবেন কেরাত পাঠ করার সময় অবশ্যই সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলাতে হবে। সূরা ফাতিহার সাথে প্রথম রাকাতে সূরা আ'লা পড়া সুন্নত। এবং দ্বিতীয় রাকাতে সূরা পড়া সুন্নত। অথবা প্রথম রাকাতে সুরা ক্বাফ এবং দ্বিতীয় রাকাতে সূরা আল-কামার পাঠ করা ও সুন্নত। এরপরে তাকবীর বলে ইমাম সাহেব রুকুতে যাবেন মুসল্লিরাও যথারীতি ইমাম সাহেবকে অনুসরণ করবেন।
  • ঈদুল আজহার নামাজের নিয়ম ৪ঃ দ্বিতীয় রাকাতে ইমাম সাহেব দাঁড়ানোর পর সূরা ফাতেহার সহিত অন্য সূরা মিলাবেন। এবং রুকুতে যাওয়ার পূর্বে অতিরিক্ত ৩ তাকবীর প্রদান করবেন।  
  • ঈদুল আজহার নামাজের নিয়ম ৫ঃ এরপর ইমাম সাহেব সালাম ফিরানোর মাধ্যমে নামাজের সমাপ্তি ঘটাবেন এবং মুসল্লিরাও এমনটি করবেন। 
  • ঈদুল আজহার নামাজের নিয়ম ৬ঃ ঈদুল আজহার নামাজ সমাপ্ত হয়ে গেলে ইমাম সাহেব খুতবা পাঠ করবেন আর মুসল্লিগণ সেই খুতবা মনোযোগ সহকারে শ্রবণ করবেন।
উপরে বিস্তারিতভাবে ঈদুল আজহার নামাজের নিয়ম সম্পর্কে আলোকপাত করা হলো। উপরে যে ঈদুল আজহার নামাজের নিয়ম যে সকল নিয়ম কানুন উল্লেখ করা হলো এই নিয়মগুলো অবশ্যই পালন করতে হবে অন্যথায় ঈদের নামাজ বৈধ হবে না। 

ঈদুল আজহার সুন্নত সমূহ

ঈদের দিনের এমন কিছু আমল রয়েছে যে আমলগুলো রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম করতেন বা করার নির্দেশ প্রদান করতেন সেই আমল গুলো পালন করা সুন্নত। ঈদুল আজহার সুন্নত সমূহ যদি কোন ব্যক্তি পালন করে তাহলে সে অশেষ সাওয়াবের অধিকারী হবে। নিচে ঈদুল আজহার সুন্নত সমূহ উল্লেখ করা হলো। 
  • ঈদুল আজহার সুন্নত সমূহ ১ঃ ঈদের নামাযের উদ্দেশ্যে ভালোভাবে গোসল করা। এবং সামর্থ্য অনুযায়ী সুন্দর পোশাক পরিধান করা। নিজের সর্বোচ্চ পোশাক পরিধান করে পায়ে হেঁটে ঈদগাহে যাওয়া। 
  • ঈদুল আজহার সুন্নত সমূহ ২ঃ আতর বা সুগন্ধি ব্যবহার করা। ঈদের দিন গোসল করে ঈদগাহে যাওয়ার সময় অথবা সুগন্ধি ব্যবহার করা সুন্নত। 
  • ঈদুল আজহার সুন্নত সমূহ ৩ঃ ঈদুল আযহার দিনে কোরবানির গোশত দিয়ে দিনের প্রথম আহার করা। অর্থাৎ কুরবানীর দিন সকালে কোন কিছু না খেয়ে কোরবানির গোশত দিয়ে প্রথম খাবার খাওয়া ঈদুল আযহার দিনের অন্যতম একটি সুন্নত।
  • ঈদুল আজহার সুন্নত সমূহ ৪ঃ ঈদগাহে যাওয়ার সময় যে রাস্তায় ঈদগাহে যাবে ঈদগাঁও থেকে ফেরার সময় সেই রাস্তা দিয়ে নাসির অন্য রাস্তা দিয়ে বাসায় ফিরে আসা সুন্নত। 
  • ঈদুল আজহার সুন্নত সমূহ ৫ঃ তাকবীর দিতে দিতে ঈদগাহে যাওয়া এবং ঈদগা থেকে ফেরার সময় তাকবীর দিতে দিতে বাসায় ফিরে আসা।
উপরে যে সকল ঈদুল আজহার সুন্নত সমূহ বর্ণনা করা হলো এই সুন্নাত গুলো যদি কোন ব্যক্তি খাস নিয়তে পালন করে তাহলে আল্লাহতালা তাকে উত্তম প্রতিদান দান করবেন। 

ঈদুল আজহার নামাজের নিয়ম | ঈদুল আজহার সুন্নত সমূহঃ শেষ কথা

ঈদুল আজহার নামাজের নিয়ম এবং ঈদুল আজহার সুন্নত সমূহ সম্পর্কে উপরে যে সকল তথ্য প্রদান করা হলো আশা করি এই তথ্যগুলো আপনার উপকারে আসবে। উপরোক্ত আলোচনার মাধ্যমে ঈদের নামাজ কিভাবে পড়তে হয় আশা করি সেই বিষয়টি আপনি ইতোমধ্যেই ভালোভাবে বুঝতে পেরেছেন।এবং যেসকল ঈদুল আজহার সুন্নত সমূহ উল্লেখ করা হলো এই গুরুত্বপূর্ণ সুন্নত গুলো অবশ্যই পালন করার চেষ্টা করবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url