৬ মাসের শিশুর খাবার তালিকা | ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা

শিশুদের সময় মত বেড়ে ওঠার জন্য খাবার খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার শিশুকে সঠিক সময়ে সঠিক খাবার প্রধান না করেন, তাহলে কিন্তু আপনার সন্তান পুষ্টিহীনতায় ভুগতে পারে। নিচে ৬ মাসের শিশুর খাবার তালিকা বা ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা তুলে ধরা হলো।

৬ মাসের শিশুর খাবার তালিকা | ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকাঃ উপস্থাপনা

বাচ্চারা যে সময়ে বেড়ে ওঠে সেই সময়টিতে তাদের খাবার খুবই গুরুত্বপূর্ণ। কেননা আপনি যদি তাদেরকে সুষম খাদ্য প্রদান না করেন, তাহলে কিন্তু তারা সঠিকভাবে বেড়ে উঠতে পারবে না। পরিমিত পুষ্টিকর খাবার প্রদান না করলে বাচ্চারা পুষ্টিহীনতায় ভুগতে পারে। তাই ৬ মাসের শিশুর খাবার তালিকা বা পুষ্টিকর খাবারের তালিকা সম্পর্কে অবশ্যই আপনার জেনে রাখা উচিত।

বাচ্চারা যখন বেড়ে ওঠে তখন তাদের বিভিন্ন ধরনের প্রচুর ভিটামিন এর প্রয়োজন হয়। কেননা শিশুদের এই বাড়বাড়ন্ত সময়টিতে দেহে প্রচুর পরিমাণে পুষ্টির চাহিদা থাকে। যদি শিশুরা সেই পরিমাণে পুষ্টির যোগান না পায়, সে ক্ষেত্রে কিন্তু তারা সঠিকভাবে বেড়ে উঠতে পারে না এবং ভবিষ্যতে বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়।

আপনি যেন সঠিক সময়ে আপনার বাচ্চাকে পুষ্টিকর খাদ্য প্রদান করতে পারেন তাই আপনার জন্য নিচে ৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা বা ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা তুলে ধরা হলো।

৬ মাসের শিশুর খাবার তালিকা | ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকাঃ বুকের দুধ

অনেকেই শিশুর বয়স ছয় মাসে পৌঁছলে বুকের দুধ খাওয়ানোর পরিমাণ কমিয়ে দেন, এটি মোটেও উচিত নয়। কেননা ৬ মাস বয়সী শিশুর প্রধান খাদ্য হবে মায়ের বুকের দুধ। মায়ের বুকের দুধের পাশাপাশি অন্যান্য খাবার খাওয়াতে হবে। কিন্তু মায়ের বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দিয়ে অন্য কোন খাবার বেশি পরিমাণে খাওয়ানো সমীচীন নয়।
শিশুর নিয়মিত এবং পর্যাপ্ত পরিমাণে মায়ের বুকের দুধ খাবে। মায়ের বুকের দুধ খাওয়ার পাশাপাশি বাইরের পুষ্টিকর খাবার অল্প অল্প করে খাওয়াতে হবে। সেক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে খাবার যেন খুব বেশি শক্ত না হয়। যেই খাবারই খাওয়ান না কেন তা নরম করে খাওয়ানোর চেষ্টা করবেন।

৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা বা ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা সম্পর্কে আরো বিস্তারিত জানতে হলে আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। 

৬ মাসের শিশুর খাবার তালিকা | ছোট বাচ্চাদের খাবার তালিকাঃ ফলের জুস

আপনি আপনার ৬ মাস বয়সী শিশুকে ফলের জুস খাওয়াতে পারেন। সেক্ষেত্রে ফলের জুস অবশ্যই আপনাকে নিজে নিজে তৈরি করতে হবে। বাজার থেকে ক্রয় করা জুস কখনই বাচ্চাকে খাওয়াবেন না। কেননা বাজারে যে সকল জুস পাওয়া যায় সেগুলোতে কেমিক্যাল ব্যবহার করা হয়। আর এই কেমিক্যাল আপনার বাচ্চার জন্য ক্ষতির কারণ হতে পারে, তাই অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে বাইরের কোনো জুস যেন বাচ্চা কখনোই না খায়।

প্রয়োজনে আপনি আপনার সন্তানের জন্য একটি ব্লেন্ডিং মেশিন বা জুসার ক্রয় করবেন এবং বাজার থেকে ফল ক্রয় করে সেটিকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিজে নিজে ব্লেন্ডিং মেশিনের সাহায্যে জুস তৈরি করে বাচ্চাকে খাওয়াবেন।

৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা এবং  ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা সম্পর্কে যদি আপনি আরও বিস্তারিত তথ্য জানতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়তে হবে।

৬ মাসের শিশুর খাবার তালিকা | পুষ্টিকর খাবারের তালিকাঃ মাছ-মাংস 

৬ মাসের শিশু বাচ্চাকে পরিমিত পরিমাণে মাছ মাংস খাওয়ানো যেতে পারে। তবে মাছ মাংস খাওয়ানোর ক্ষেত্রে অবশ্যই ভালোভাবে পাক করতে হবে এবং নরম করে তারপর খাওয়াতে হবে। মাছ খাওয়ানোর ক্ষেত্রে অবশ্যই আপনাকে বিশেষ সর্তকতা অবলম্বন করতে হবে।

মাসে যেহেতু কাটা রয়েছে তাই কোনভাবেই যেন কাতার কোন অংশ শিশুর মুখের ভিতরে নেয়া যায় কেননা ছোট বাচ্চার মুখে কাটা প্রবেশ করলে সেটি গলায় আটকে যেতে পারে। তাই মাছ খাওয়ানোর ব্যাপারে অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে।
নিচে ৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা এবং  ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা নিয়ে আরও বেশি তথ্য তুলে ধরা হলো।এখানে ছয় মাসের বাচ্চাকে খাবার খাওয়ানোর যেসকল পদ্ধতি উল্লেখ করা হচ্ছে সেগুলো যদি আপনি অনুসরণ করেন তাহলে আশা করা যায় আপনার সন্তান সঠিক সময়ে পরিমিত পুষ্টি পেয়ে যাবে।

৬ মাসের শিশুর খাবার তালিকা | ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকাঃ ভাত

৬ মাসের শিশু বাচ্চাকে দুধ খাওয়ানো যায় কিন্তু ভাত খাওনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। ভাত যেন শক্ত না থাকে, কেননা শক্ত ভাত খাওয়ালে হজমে ব্যাঘাত ঘটে পেট খারাপ হতে পারে। 

আপনি ভাত খাওয়ান বা অন্য কিছু খাওয়ান যেটাই খাওয়ান না কেন তা অবশ্যই পরিমিত পরিমাণে খাওয়াতে হবে। অধিক পরিমাণে খাওয়া থেকে বাচ্চার ক্ষতি হতে পারে। বাচ্চা যতক্ষণ নিজের ইচ্ছে করে খাবে ততক্ষণই তাকে খাওয়াবেন জোর করে কখনোই আপনার বাচ্চাকে খাবার খাওয়াবেন না।

উপরে ৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা এবং  ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এবং নিচেও এ ব্যাপারে আরও আলোকপাত করা হবে। 

৬ মাসের শিশুর খাবার তালিকা | ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকাঃ সুজি

বাচ্চাদের জন্য আদর্শ খাবার হতে পারে সুজি। সুজি অত্যন্ত পুষ্টিকর একটি খাদ্য। পুষ্টিকর এই শিশুখাদ্য বাচ্চারা খুব সহজেই খেতে পারে এবং এই খাদ্য প্রস্তুত করার ঝামেলাও খুব কম। অল্প সময়ে এধরনের পুষ্টিকর খাবার খাবার খুব কমই রয়েছে। তাই শিশু খাদ্য হিসেবে সুজির কদর ব্যাপক। আপনি ও আপনার বাচ্চাকে সুজি খাওয়াতে পারেন তবেন। 

আপনি যদি নিয়মিতভাবে বাচ্চাকে সুজি খাওয়ান, সেক্ষেত্রে কিন্তু আপনার সন্তান সঠিক ভাবে বেড়ে উঠতে পারবে। সুজির পাশাপাশি আপনি অন্যান্য খাবার ও আপনার সন্তানকে খাওয়াতে পারেন। অর্থাৎ শিশুকে আপনি যাবতীয় খাবার খাওয়াবেন কোন সমস্যা নেই তবে সেটি পরিমাণে অল্প হতে হবে এবং নরম হতে হবে ।
৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা এবং  ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা সম্পর্কে এতক্ষণ যে আলোচনা করা হলো আপনি যদি তা মনোযোগ সহকারে পড়ে থাকেন আশা করি উপকৃত হবেন। 

৬ মাসের শিশুর খাবার তালিকা | ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকাঃ উপসংহার

৬ মাসের শিশুর খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার তালিকা, ছোট বাচ্চাদের খাবার, পুষ্টিকর খাবারের তালিকা এবং  ৬ মাসের বাচ্চাদের খাবার তালিকা সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।আপনি যদি আপনার সন্তানকে সময়মতো সুষম খাদ্য খাওয়াতে চান তাহলে অবশ্যই আপনাকে উপরের টিপসগুলো অনুসরণ করতে হবে। আপনি যদি উপরের তথ্যগুলো সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে খুব সহজেই আপনি আপনার সন্তানকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করতে সক্ষম হবেন।

পক্ষান্তরে আপনি যদি ৬ মাসের শিশুর খাবার তালিকা অনুসরণ না করে ইচ্ছে অনুযায়ী খাবার খাওয়ান, তাহলে কিন্তু আপনার সন্তান সঠিক সময়ে সঠিক পুষ্টি না পাওয়ার কারণে পুষ্টিহীনতায় ভুগতে পারে অথবা অধিক পরিমাণে খাওয়ানোর কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url