২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা | গর্ভবতী মায়ের ১০ খাবার

গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের খাবার খুবই গুরুত্বপূর্ণ। কেননা, সঠিক সময়ে সঠিক খাদ্য গ্রহণ না করলে গর্ভস্থ বাচ্চার পুষ্টিহীনতা দেখা দিতে পারে। তাই আপনার উচিত হবে গর্ভবতী নারীদের খাদ্য তালিকা অনুসরণ করা। নিচে মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা তুলে ধরা হলো।

পেজ সূচিপত্রঃ ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা | গর্ভবতী মায়ের ১০ খাবার

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ ভূমিকা

একজন নারী যখন গর্ভবতী হন তখন তারা সব ধরনের পুষ্টির প্রয়োজন পড়ে। কেননা গর্ভস্থ বাচ্চা মায়ের থেকেই সব ধরনের পুষ্টি গ্রহণ করে। তাই গর্ভাবস্থায় যদি কোন নারী পুষ্টিকর খাদ্য না খান সেক্ষেত্রে কিন্তু গর্ভস্থ বাচ্চার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই গর্ভবতী নারীদের কে প্রতি মাসে যখন যেই ধরনের খাদ্যের প্রয়োজন তখন সেই ধরনের খাদ্য গ্রহণ করতে হবে।

গর্ভধারণের প্রথম মাস সাধারণত নারীরা তেমন কোনো অসুবিধার সম্মুখীন হন না। কিন্তু দ্বিতীয় মাস থেকে গর্ভবতী নারীরা নিজেদের গর্ভ অনুভব করতে পারেন এবং গর্ভবতী হওয়ার উপসর্গগুলো  প্রকট আকার ধারণ করে। 

তাছাড়া গর্ভস্থ শিশু কিছুটা বড় হওয়ার কারণে অধিকমাত্রায় পুষ্টি গ্রহণ করতে শুরু করে। আর এ কারণেই ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা খুবই গুরুত্বপূর্ণ। নিচে ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা তুলে ধরা হলো।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ সবুজ শাকসবজি

দ্বিতীয় মাসে ফলিক এসিড যুক্ত খাবার গ্রহণ করা গর্ভবতী মায়ের একান্ত কর্তব্য। আর ফলিক এসিডের অন্যতম উৎস হলো সবুজ শাকসবজি। কেননা, এই সময় শিশুদের গ্রোথ হয়। এই সময়টিতে ফলিক এসিডের ভূমিকা ব্যাপক। তাই এই সময় অবশ্যই এমন খাবার খেতে হবে যে খাবারগুলো ফলিড অ্যাসিড যুক্ত।
ফলিক এসিড যুক্ত খাবারের মধ্যে অন্যতম হলো মসুর ডাল, সবুজ শাকসবজি, আখরোট, ডিম ইত্যাদি।মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় ফলিক এসিড যুক্ত খাবার রাখলে আশা করা যায় গর্ভস্থ সন্তান সুস্থভাবে বেড়ে উঠবে।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ কচি মুরগি

যে সকল খাবারে আয়রন রয়েছে এই খবরগুলো ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় রাখা অত্যাবশ্যক। কচি মুরগিতে পর্যাপ্ত পরিমাণে আয়রন রয়েছে তাই গর্ভাবস্থার দ্বিতীয় মাসে অবশ্যই পর্যাপ্ত পরিমানে খেতে হবে। যে সকল খাবারে পর্যাপ্ত পরিমাণে আয়রন রয়েছে সেই খাবারগুলো গর্ভধারণের দ্বিতীয় মাসে খাওয়া উচিত। আয়রন যুক্ত খাবারের মধ্যে অন্যতম হল পালং শাক, ডিম, কচু শাক, মেথি ইত্যাদি। 

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ দুধ

যে সকল খাবারে ক্যালসিয়াম রয়েছে যেমন শালগম, বাঁধাকপি, দুধ, সামুদ্রিক মাছ ইত্যাদি। এই খাবার গুলো অবশ্যই ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় রাখতে হবে। তবে দুধ খাওয়ার ব্যাপারে একটু সতর্ক থাকতে হবে যে দুধ যেন অপাস্তুরিত না হয় এবং দুধ ভালোভাবে গরম করে তারপরে খেতে হবে।

কেননা, অপাস্তুরিত দুধে বা দুধ অল্প গরম করে খেলে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটতে পারে. তাই অবশ্যই দুধ খাওয়ার ব্যাপারে সাবধান থাকতে হবে। আর ভুল করেও কখনো বাসি দুধ খাওয়া যাবে না কেননা বাসে দুধে ব্যাকটেরিয়া জন্মায়।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ কলা

গর্ভবতী মায়েদের ফাইবার যুক্ত খাবার খাওয়া খাওয়া উচিত। কেননা, এই সময়ে সাধারণত কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। আর আপনি যদি নিয়মিত ফাইবার যুক্ত খাবার খান তাহলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকাংশে দূর হয়ে যাবে। তাই অবশ্যই ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় ফাইবার যুক্ত খাবার রাখতে হবে। যে সকল খাবারে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে সেগুলো হলোঃ কাঠবাদাম, পেস্তা বাদাম, কলা, গাজর,  বাঁধাকপি ইত্যাদি। 

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ মসুর ডাল

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় মসুর ডাল রাখতেই হবে। কেননা, মসুর ডালে রয়েছে পর্যাপ্ত পরিমাণে জিংক, ক্যালসিয়াম এবং অন্যান্য ভিটামিন। তাই গর্ভবতী মায়ের জন্য মসুর ডাল খুবই গুরুত্বপূর্ণ। জিংক সমৃদ্ধ আরো অন্যান্য খাবারের মধ্যে অন্যতম হলো মটরশুটি মাছ শাকসবজি ইত্যাদি। 
গর্ভবতী অবস্থায় আপনি যদি জিংক সমৃদ্ধ খাবার পর্যাপ্ত পরিমাণে না খান সেক্ষেত্রে আপনার গর্ভস্থ সন্তান বিভিন্ন জটিলতায় পড়তে পারে। তাই আপনার উচিত হবে গর্ভাবস্থায় বেশি বেশি করে জিংক যুক্ত খাবার গুলো খাওয়া। 

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ ঘি

চর্বিজাতীয় একটি খাবার হলেও গর্ভাবস্থায় এটি গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। কেননা গর্ভবতী নারী যদি গর্ভাবস্থায় নিয়মিত চর্বিজাতীয় খান তাহলে তা ভ্রুনের চোখ, মস্তিষ্ক এবং প্লাসেন্টা ও টিস্যু গঠন করতে সহায়তা করবে। তাই ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায়  ঘি রাখা যেতে পারে। সরিষার তেল, ঘি এরূপ চর্বি জাতীয় খাবার গর্ভবতী মায়ের জন্য উপকারী।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ কমলা

গর্ভাবস্থায় অবশ্যই গর্ভবতী নারীকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। কেননা ভিটামিন-সি গর্ভস্থ বাচ্চার ত্বক ও হাড় গঠনে সহায়তা করে। তাই অবশ্যই ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় ভিটামিন সি যুক্ত খাবার রাখতে হবে। ভিটামিন সি যুক্ত খাবারের মধ্যে অন্যতম হলোঃ আঙ্গুর, মালটা ,পুদিনা পাতা, কাঁচা মরিচ ইত্যাদি। 

ভিটামিন সি যুক্ত খাবার যদি আপনি সঠিক ভাবে গ্রহণ না করেন, সেক্ষেত্রে কিন্তু আপনার বাচ্চার ত্বক ও হাড় গঠনে ব্যাঘাত ঘটতে পারে। তাই অবশ্যই আপনাকে নিয়মিত ভিটামিন সি যুক্ত খাবার গুলো খেতে হবে। 

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ মাছ

অনেক নারী গর্ভাবস্থায় মাছ এড়িয়ে চলেন। এরূপ করা মোটেই সমীচীন নয়। কেননা গর্ভস্থ নারীর জন্য  নিয়মিত মাছ খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। মাছে রয়েছে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পুষ্টি যা গর্ভস্থ সন্তানের জন্য অপরিহার্য। 

অনেক সময় দেখা যায় যে গর্ভাবস্থায় নারীরা মাছ অপছন্দ করে। কেননা মাছ তাদের কাছে  আঁশটে গন্ধ লাগে। এরূপ যদি সমস্যা করা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে সাধারনত এই সমস্যাগুলো বমির কারণে হয়ে থাকে। যাই হোক ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় নিয়মিত মাছ রাখা উচিত।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ কড লিভার ওয়েল

কড লিভার অয়েল এর রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা আপনার গর্ভস্থ বাচ্চার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই আপনাকে গর্ভাবস্থায় কড লিভার অয়েল খেতে হবে। ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় নিয়মিত কড লিভার অয়েল রাখেন, তাহলে এটি তাদের গর্ভস্থ সন্তানের জন্য কল্যাণকর।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ স্টার্চ জাতীয় খাবার

গর্ভাবস্থায় গর্ভবতী নারীদের উচিত হবে স্টার্চ জাতীয় খাবার গ্রহণ করা। কেননা সাধারণ এই খাবার গুলোতে যে উপাদান রয়েছে তাঁর গর্ভস্থ বাচ্চার জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্টার্চ জাতীয় খাবারের মধ্যে অন্যতম হলোঃ আলু, রুটি, পাস্তা লাল, চালের ভাত ইত্যাদি। ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় স্টার্চ জাতীয় খাবার রাখা আপনার একান্ত কর্তব্য। 

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ উপসংহার

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কে উপরে যে আলোচনা করা হলো আপনি যদি তা অনুসরণ করেন তাহলে আশা করা যায় আপনার গর্ভস্থ বাচ্চা সুস্থ সফলভাবে আপনার পেটে বেড়ে উঠবে। এই সময় অনেক নারী নিয়মিত খাবার খেতে চান না। বিশেষ করে যারা প্রথমবার গর্ভবতী হন তাদের ক্ষেত্রে সমস্যা প্রকট হতে দেখা যায়।
তবে এমন টি করা কখনই উচিত হবে না। কেননা আপনি যদি সঠিকভাবে খাদ্য গ্রহণ না করেন তাহলে কিন্তু আপনার গর্ভস্থ বাচ্চা স্বাভাবিকভাবে বেড়ে উঠাতে পারবে না। তাই আপনার উচিত হবে নিয়মিত পুষ্টিকর খাদ্য গ্রহণ করা।  উপরে বর্ণিত ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা যথাযথভাবে অনুসরণ করলে তা আপনার জন্য এবং আপনার কর্মস্থল সন্তানের জন্য মঙ্গল জনক হবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url