অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম | ট্রেনের টিকিট ক্রয় ২০২৩

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জেনে রাখলে ঘরে বসে খুব সহজেই  অল্প সময়ের মধ্যে আপনি ট্রেনের টিকেট কাটতে পারবেন। নিচে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম বিস্তারিতভাবে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনুসরণ করে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।
সূচি নির্দেশনা

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বর্তমানে ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায়। তবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে চাইলে আপনাকে নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে। যথাযথভাবে  অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনুসরণ না করলে কখনোই আপনি অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন না। তাই ট্রেনের টিকিট ক্রয় করার পূর্বে অবশ্যই আপনাকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। 

এই আর্টিকেলটিতে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম কানুন সমূহ বিস্তারিতভাবে তুলে ধরা হবে। তাই প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি যদি আপনি মনোযোগের সাথে পড়েন অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। 

অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে চাইলে সর্বপ্রথম আপনাকে ফোন নাম্বার এবং এনআইডি কার্ডের তথ্য প্রদান করে একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে। তবে ইতিমধ্যেই যদি আপনার একাউন্ট ক্রিয়েট করা থাকে তাহলে লগইন করতে হবে। যাইহোক একাউন্ট ক্রিয়েট করা থেকে টিকিট কাটা পর্যন্ত যাবতীয় বিষয় সম্পর্কে নীচে বিস্তারিত হবে আলোচনা করা হবে। 

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে চান সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইল ফোন থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে। যদি আপনার ল্যাপটপ কিংবা ডেস্কটপ থেকে সেক্ষেত্রে ল্যাপটপ বা ডেস্কটপের যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। ব্রাউজার ওপেন করার পরে সার্চ অপশনে "Bangladesh railway" লিখে সার্চ বাটন এ ক্লিক করতে হবে। 

সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথেই নিচের চিত্রের মতো একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। নিচের চিত্র দেখতে পাচ্ছেন যে একটি লিঙ্ক হাইলাইট করে দেওয়া হয়েছে সেই লিংকে আপনাকে ক্লিক করতে হবে। 

উপরে হাইলাইট করা লিংকে ক্লিক করলে নিচের চিত্রের মত নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। পূর্বে যদি আপনি একাউন্ট ক্রিয়েট না করে থাকেন সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে একটি একাউন্ট ক্রিয়েট করতে হবে। নতুন একাউন্ট ক্রিয়েট করার জন্য নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে ডান দিকের উপরের অংশে "register" নামের একটি বাটন কে হাইলাইট করা হয়েছে সেই বাটনটিতে ক্লিক করতে হবে। 

"register" বাটনে ক্লিক করার সাথে সাথেই নিম্ন বর্ণিত চিত্রের মত নতুন আরেক ইন্টার ফেস আপনার সামনে উপস্থিত হবে। নিম্ন বর্ণিত চিত্র দেখতে পাচ্ছেন যে অনেকগুলো ফাঁকা ঘর রয়েছে। সেই ঘরগুলোতে যথাযথ তথ্য প্রদান করতে হবে। প্রথম ঘরটিতে আপনার মোবাইল নাম্বার দিতে হবে।  
এরপরে দ্বিতীয় ফাঁকা ঘরটিতে এনআইডি কার্ডের নাম্বার প্রদান করতে হবে এবং তৃতীয় যে ঘরটি রয়েছে সেখানে আপনাকে এনআইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ ওর সাথে হবে। এরপরে "I am not a robot" লেখা যে ঘরটি রয়েছে সেখানে ক্লিক করে হিউম্যান ভেরিফাই করতে হবে। এরপরে আপনাকে "Verify" অপশনটিতে ক্লিক করতে হবে। 


উপরে উল্লেখিত চিত্রে বর্ণিত সকল তথ্যগুলোর সঠিকভাবে ফিলাপ করার করলে চিত্রের মত নতুন আরেকটি ইন্টারফেস ওপেন হবে। সেখানে আপনার এনআইডি কার্ডের তথ্য অনুযায়ী সকল তথ্য স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। যাইহোক নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, আরও কিছু তথ্য চাওয়া হচ্ছে।

সেই তথ্যগুলো আপনাকে যথাযথভাবে প্রদান করতে হবে। প্রথমত আপনাকে আপনার ইমেইল এড্রেস প্রদান করতে হবে। এরপরে দ্বিতীয় ঘরে আপনার এনআইডি কার্ড অনুযায়ী ঠিকানা বসাতে হবে। সবশেষে আপনাকে একটি পাসওয়ার্ড বসাতে হবে। পাসওয়ার্ডটি দুইবার প্রদান করতে হবে। সবকিছু সঠিকভাবে বসানো হয়ে গেলে “Complete registration” বাটনটিতে ক্লিক করতে হবে। 


“Complete registration” বাটনটিতে ক্লিক করলে নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে উপস্থিত হবে। নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, ওটিপির জন্য একটা ঘর দেয়া রয়েছে সেখানে আপনাকে ওটিপি প্রদান করতে হবে। এতে পূর্বে আপনি যে, ফোন নাম্বার দিয়েছিলেন সেই নাম্বারে ছয় ভিজিটের একটি কোড যাবে সেই কোড আপনাকে এখানে বসাতে হবে। এরপরে “ continue” বাটনটিতে ক্লিক করতে হবে। 


উপরে বর্ণিত তথ্য গুলো সব কিছু ঠিকঠাক থাকলে নিচের চিত্রের মত নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। মূলত এই স্টেপ থেকেই আপনার ট্রেনের টিকিট ক্রয়ের মূল কার্যক্রম শুরু হবে। অর্থাৎ অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম মূলত এখান থেকেই শুরু হতে যাচ্ছে। যাইহোক নিচে উল্লেখিত ফাঁকা ঘরের প্রথম টিতে আপনি যেখান থেকে ভ্রমণ করতে চান সেই স্থানের নাম উল্লেখ করতে হবে। 

দ্বিতীয় ঘরটিতে আপনার গন্তব্যের স্থান উল্লেখ করতে হবে। তৃতীয় যে ফাঁকা ঘরটি রয়েছে সেখানে আপনাকে নির্ধারণ করতে হবে কত তারিখে আপনি ভ্রমণ করতে যান। এবং সর্বশেষ যেই ঘরটি রয়েছে সেখান থেকে আপনাকে ট্রেনের কামরা অর্থাৎ ক্লাস নির্বাচন করতে হবে। যাই হোক সব কিছু সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে “Search trains” অপশনটিতে ক্লিক করতে হবে। 

 
“Search trains” অপশনটিতে ক্লিক করলে নিচের চিত্রের নতুন নতুন আরেকটি ইন্টারফেস দেখতে পাবেন। নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, বিভিন্ন কামরার নাম এবং মূল্য তালিকা দেওয়া রয়েছে, সেখান থেকে আপনি যে কামরায় ভ্রমণ করতে চান সেটি সিলেক্ট করবেন। 


এরপর আপনাকে সিট বুকিং করতে হবে। নিচের চিত্র দেখতে পাচ্ছেন যে কিছু কিছু ঘর হলদে কালার করা হয়েছে আর কিছু ঘর রয়েছে সাদা। হলদে রঙের সিটগুলো ইতোমধ্যেই বুকিং হয়ে গেছে। আর সাদা রঙের সিট গুলো এখনও ফাঁকা রয়েছে। তাই আপনাকে সাধারণের ঘর গুলোর মধ্যে থেকে যেকোন সিট পছন্দ করে নিতে হবে। 


নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, কয়েকটি ফাঁকা ঘর রয়েছে সেগুলোর কোনো পরিবর্তন করতে হবে না তবে, শুধু "Name" সংবলিত অপশনটিতে নাম বসাতে হবে। যাই হোক এরপর আপনাকে পেমেন্ট করতে হবে। 
পেমেন্ট করার জন্য আপনি বিকাশ রকেট কিংবা নগদ ব্যবহার করতে পারেন। আপনি যেই মাধ্যমে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করতে হবে। নিচে নগদের মাধ্যমে পেমেন্ট করার পদ্ধতি তুলে ধরা হবে। তবে বিকাশ এবং রকেটের জন্য একই নিয়ম প্রযোজ্য। 


পেমেন্ট অপশন সিলেক্ট করার পরে নতুন আরেকটি ইন্টারফেস করার সামনে ওপেন হবে। নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে, ফাঁকা ঘর রয়েছে সেখানে আপনাকে আপনার নগদ একাউন্টের নাম্বার বসাতে হবে। নগদ নাম্বারটি সাবমিট করার পরে সেই নাম্বারে একটি ওটিপি প্রদান করা হবে সেটা আপনাকে “ enter verification code” লেখা ঘরটিতে সাবমিট করতে হবে। এবং সবশেষে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড সঠিক ভাবে প্রদান করলেই আপনার পেমেন্ট কমপ্লিট হয়ে যাবে। 


সঠিকভাবে পেমেন্ট কমপ্লিট হয়ে গেলে নিচের চিত্রের মতো নতুন একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। নিজের চিত্রে দেখতে পাচ্ছেন যে,“ Print your ticket now” নামক একটি বাটন হাইলাইট করে দেওয়া হয়েছে সেখানে ক্লিক করে খুব সহজে আপনি আপনার ট্রেনের টিকিট প্রিন্ট করে নিতে পারবেন। 
চাইলে আপনি সেখান থেকে পিডিএফ আকারের টিকিটটি সেভ করে রাখতে পারবেন। উপরে উল্লেখিত অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জেনে আশা করি উপকৃত হতে পারবেন।অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্বলিত তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার উপকারে আসলেই এই আর্টিকেলটি লেখা সার্থক হবে। 


বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

উপরে উল্লেখিত পদ্ধতিতেই আপনি বিকাশের মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে পেমেন্ট অপশনে গিয়ে শুধুমাত্র বিকাশ সিলেক্ট করতে হবে। এছাড়া উপরে উল্লেখিত অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম এর কোন পার্থক্য ঘটবে না। বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে আশা করি জানতে পারলেন। 

ট্রেনের টিকিট ক্রয় | ট্রেনের টিকিট ক্রয় ২০২৩

আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই অনলাইনের মাধ্যমে কিভাবে ঘরে বসে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় সেই বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। কেননা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। যদি এখন পর্যন্ত আপনি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জেনে না থাকেন তাহলে উপর থেকে পড়ে আসতে পারেন। 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

উপরে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনুসরণ করে খুব সহজেই আপনি ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। তবে চাইলে আপনি অ্যাপসের মাধ্যমেও অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম আপনার এন্ড্রয়েড ফোনের প্লে স্টোরে গিয়ে সেখান থেকে "Rail Sheba" অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। সঠিকভাবে অ্যাপসটি ইন্সটল করলে খুব সহজেই আপনি অ্যাপসের মাধ্যমেও ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। 

ট্রেনের অগ্রিম টিকেট | ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

উপরে বর্ণিত অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনুসরণ করেই আপনি ট্রেনের অগ্রিম টিকেট ক্রয় করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে বাড়িতে কিছু করতে হবে না। তাই আপনি যদি ট্রেনের অগ্রিম টিকেট ক্রয় করতে চান সে ক্ষেত্রে সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে মনোযোগ সহকারে পড়ুন এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম যথাযথভাবে অনুসরণ করুন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url