ঘরে বসে আয় করুন | ঘরে বসে ইনকাম করার ১০০ উপায় | online income bd

১০০টি উপায়ে ঘরে বসে আয় করুন মাসে লক্ষাধিক টাকা। মাসে লক্ষাধিক টাকা উপার্জন করতে চাইলে ঘরে বসে ইনকাম করার উপায় সমূহ সম্পর্কে জানতে হবে। আপনি যদি বুদ্ধিমত্তার সাথে পরিশ্রম করতে পারেন তাহলে অবশ্যই ঘরে বসেই লক্ষাধিক টাকা আয় করতে পারবেন।
সূচি নির্দেশনা

ঘরে বসে আয় করুন | ঘরে বসে ইনকাম করার ১০০ উপায়

ঘরে বসে আয় করার কার্যকর ও সহজ ১০০টি উপায় তুলে ধরা হবে। নিচে উল্লেখিত ঘরে বসে ইনকাম করার উপায় সমূহ জেনে রাখলে আশা করি উপকৃত হতে পারবেন। নিচে উল্লেখিত ঘরে বসে ইনকাম করার উপায় সমূহের মধ্য থেকে যেকোনো একটি উপায় অবলম্বন করে ঘরে বসে আয় করুন মাসে লক্ষাধিক টাকা। 

শুধু কথার ফুলঝুরি নয়, বাস্তবে অনেকেই অনলাইন থেকে ঘরে বসে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা মোটেও অসম্ভব নয়। তবে আপনি যদি মনে করেন, কোন দক্ষতা ছাড়াই এবং পরিশ্রম না করে ঘরে বসে থেকে ইনকাম করবেন, তাহলে কিন্তু তা দিবা স্বপ্নের মত। এ ধরনের দিবা স্বপ্ন দেখে কোন লাভ নেই। 

অনলাইন থেকে ইনকাম করতে চাইলে অবশ্যই আপনাকে কোন না কোন বিষয়ে দক্ষ হতে হবে। মনে রাখবেন, কেউই আপনাকে এমনি এমনি টাকা দিবে না। কারো কাছ থেকে টাকা নিতে চাইলে অবশ্যই তার কাজ করে দিয়ে তাকে সন্তুষ্ট করতে হবে এবং আপনার পাওনা বুঝে নিতে হবে। বর্তমানে অনলাইনে ইনকাম করার লোভনীয় অফার দেখিয়ে অনেকেই হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। 

এই সকল ধোকাবাজ ও প্রতারক ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে। প্রকৃত পক্ষে যদি আপনি ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করতে চান তাহলে নিজেকে যোগ্য করে গড়ে তুলুন। প্রথমে আপনার একটি নির্দিষ্ট লক্ষ্য স্থির করুন। এরপরে আপনার লক্ষণ অনুযায়ী দক্ষতা অর্জন করুন। অনলাইনে চাহিদা রয়েছে এমন কোন দক্ষতা যদি আপনি অর্জন করতে পারেন তাহলে অবশ্যই আপনি  ঘরে বসে ইনকাম করতে পারবেন। 

ওয়েব ডেভলপিং: অনলাইনের মাধ্যমে ঘরে বসে ইনকাম করার অন্যতম একটি উপায় হলো ওয়েব ডেভলপিং। বিশ্বজুড়ে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি করা হয়। আর এ সকল ওয়েবসাইট তৈরি করার জন্য ডেভলপারদের প্রয়োজন পড়ে। আর এ কারণেই বর্তমানে সারা বিশ্বব্যাপী ওয়েব ডেভলপারের চাহিদা অনেক বেশি। 
আপনি যদি প্রফেশনাল ভাবে ওয়েব ডেভলপিং শিখেন তাহলে ওয়েব ডেভেলপিং করে ঘরে বসেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। তবে ওয়েব ডেভেলপিং শেখার জন্য আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। ভালোভাবে যদি আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান সেক্ষেত্রে দেড় থেকে দুই বছর পর্যন্ত সময় লাগতে পারে। আপনি যদি ধৈর্য সহকারে ওয়েব ডেভলপিং শিখতে পারেন তাহলে পরবর্তীতে আশা করা যায় ভালো টাকা ইনকাম করতে পারবেন। 

ওয়েব ডিজাইন: ওয়েব ডেভলপারদের পাশাপাশি ওয়েব ডিজাইনারদেরও প্রচুর চাহিদা রয়েছে। ওয়েব ডেভলপাররা মূলত ওয়েবসাইটের স্ট্রাকচার তৈরি করে। আর ওয়েবসাইটের ইন্টারফেস এবং ডিজাইন করে থাকে ওয়েব ডিজাইনার। সাধারণত ওয়েব ডেভলপার এবং ওয়েব ডিজাইনার আলাদা আলাদা ভাবে কাজ করে থাকে। তবে অনেকে ওয়েব ডেভেলপিং এর পাশাপাশি ওয়েব ডিজাইন ও শিখে থাকেন। 

যাই হোক আপনি শুধুমাত্র ওয়েব ডিজাইনার হয়েও ঘরে বসে ইনকাম করতে পারবেন। ফাইবার আপ ওয়ার্কসহ জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে ওয়েব ডিজাইনারদের অনেক চাহিদা রয়েছে। আপনি যদি ওয়েব ডিজাইনিং শিখতে চান সে ক্ষেত্রে আপনাকে এক থেকে দেড় বছর পরিশ্রম করতে হবে। এরপরে আস্তে আস্তে আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো থেকে আয় করতে পারবেন। 

ঘরে বসে ইনকাম | ঘরে বসে মোবাইলে আয়

ঘরে বসে ইনকাম করতে চাইলে অর্থাৎ ঘরে বসে মোবাইলে আয় করতে চাইলে নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন তাহলে আশা করি আপনি উপকৃত হতে পারবেন। আসুন দেখে নেয়া যাক, আসুন দেখে নেয়া যাক ঘরে বসে ইনকাম বা ঘরে বসে মোবাইলে আয় করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য। 

ডিজিটাল মার্কেটিং: ঘরে বসে ইনকাম করার সবচেয়ে কার্যকর এবং প্রতিষ্ঠিত উপায় হলো ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল  মার্কেটিং এর মাধ্যমে খুব সহজেই আপনি ঘরে বসেই প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং বড় ধরনের একটি কনসেপ্ট। অনেকগুলো বিষয়ে ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত। তাই ডিজিটাল মার্কেটিং সার্ভিস সমূহের মধ্যে থেকে সর্বপ্রথম আপনাকে যেকোনো একটি সার্ভিস সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে। 

এর পরে আস্তে আস্তে আপনি ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য সেক্টরগুলো সম্পর্কেও দক্ষতা অর্জন করতে পারবেন। যাইহোক, নিচে উল্লেখিত ডিজিটাল মার্কেটিং সার্ভিস সমূহের মধ্য থেকে যেই সার্ভিসটি আপনার পছন্দ হয়, তার উপরে দক্ষতা অর্জন করে ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করতে পারেন। নিচে ডিজিটাল মার্কেটিং এর শাখা-প্রশাখা সমূহ তুলে ধরা হলো।

  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)
  • কনটেন্ট মার্কেটিং
  • পে-পার-ক্লিক (PPC) বিজ্ঞাপন
  • ইমেইল - মার্কেটিং
  • মার্কেট রিসার্চ
  • ভিডিও মার্কেটিং
  • পাবলিক রিলেশন (PR)
  • অ্যাফিলিয়েট এবং ইনফ্লুয়েন্সার মার্কেটিং

উপরে উল্লেখিত ডিজিটাল মার্কেটিং এর শাখা প্রশাখা গুলো ছাড়াও আরো অনেক শাখা-প্রশাখা রয়েছে।তবে ডিজিটাল মার্কেটিং এর জগতে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM) অনেক বেশি জনপ্রিয়। তাই প্রাথমিক অবস্থায় আপনি SEO এবং SMM শিখতে পারেন। 

মজার বিষয় হলো আপনি যদি SEO এবং SMM সম্পর্কে দক্ষতা অর্জন করেন তাহলে আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোর উপরে নির্ভর করতে হবে না। SEO জানলে আপনি নিজে নিজেই ব্লগিং এর মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং কিংবা গুগল এডসেন্স সহ অন্যান্য এড নেটওয়ার্কের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও SEO এবং SMM এর চাহিদা সব জায়গায় থাকার কারণে স্থানীয়ভাবেও আপনি কাজ করতে পারবেন। 

ই-কমার্স: অনলাইনে কোটি কোটি টাকা ইনকাম করার পদ্ধতি হলো ই-কমার্স। অনলাইনে সবচেয়ে বেশি টাকা ইনকাম হয়ে থাকে ই-কমার্সের মাধ্যমে। আপনার যদি সামর্থ থাকে সেক্ষেত্রে আপনি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে পণ্য বিক্রি করতে পারেন। যদি আপনার ই-কমার্স ওয়েবসাইট তৈরি করা এবং পরিচালনা করার মত সামর্থ্য না থাকে তাহলে আপনি ড্রপ শিপিং করতে পারেন। 

ড্রপ শিপিং করার সুবিধা হলো আপনার শুধু একটি ই-কমার্স ওয়েবসাইট থাকলেই চলবে। পণ্য সরবরাহ, পণ্য ডেলিভারি, ড্যামেজ ম্যানেজমেন্ট আরো যে সকল ঝামেলা রয়েছে সেগুলো আপনাকে বহন করতে হবে না। ড্রপ শিপিং কি জিনিস? তা যদি জেনে না থাকেন তাহলে গুগল থেকে জেনে নিতে পারেন। 

সংক্ষিপ্তভাবে বললে ড্রপ শিপিং হলো ই-কমার্স ব্যবসার একটি কনসেপ্ট। আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট ক্রিয়েট করে eBay, alibaba, aliexpress এর মত হোলসেল ওয়েবসাইট গুলো থেকে বিভিন্ন পণ্য আপনার ওয়েবসাইটে ডিসপ্লে করবেন। এরপর যখন আপনার ওয়েবসাইটে থেকে কোন পণ্য কেউ ক্রয় করবে, তখন সেই পণ্যটি আপনি সোর্স ওয়েবসাইটে অর্ডার করে দিবেন। সেই ওয়েবসাইট আপনার ক্রেতার নিকটে পণ্য পাঠিয়ে দিবে। 

ঘরে বসে আয় করার উপায়

ইতোমধ্যেই উপরে ঘরে বসে আয় করার উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। নিচে ঘরে বসে আয় করার আরো বেশ কিছু কার্যকর উপায় সমূহ সম্পর্কে আলোচনা করা হবে। আশা করি নিচে উল্লেখিত তথ্যগুলো আপনার উপকারে আসবে। ঘরে বসে আয় করার উপায় সমূহ সম্পর্কে নীচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। 

ব্লগিং: ঘরে বসে ইনকাম করার সহজ ও জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং করা। ব্লগিং করে খুব সহজেই প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। ব্লগিং করে ইনকাম করার বিভিন্ন উপায় রয়েছে। অ্যাফিলিয়েট পণ্য স্পন্সর করার মাধ্যমে ইনকাম করা যায়, গুগল এডসেন্স সহ বিভিন্ন নেটওয়ার্ক ব্যবহার করে অ্যাডভার্টাইজিং এর মাধ্যমে ইনকাম করা যায়। 

লিড জেনারেশনের মাধ্যমেও ব্লগ সাইট থেকে টাকা ইনকাম করা যায়। আপনি আপনার ব্লগ সাইটে যত বেশি ভিজিটর নিয়ে আসতে পারবেন আপনার ইনকাম তত বৃদ্ধি পাবে। আপনি যদি ব্লগিং করে প্রচুর টাকা ইনকাম করতে চান তাহলে ইংরেজি ভাষায় ব্লগিং করতে পারেন। বাংলা ভাষাতেও ব্লগিং করা যেতে পারে, তবে এতে আপনার ইনকাম তুলনামূলক কম হবে। 

গ্রাফিক্স ডিজাইন: বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে গ্রাফিক্স ডিজাইনারদের প্রচুর চাহিদা রয়েছে। আপনি যদি প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন সেক্ষেত্রে ফ্রিল্যান্সিং ভিত্তিক মার্কেটপ্লেসগুলো থেকে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ক্রিয়েটিভ ডিজাইন বিক্রি করেও টাকা ইনকাম করা যায়। 

প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনাকে ৬ মাস থেকে এক বছর সময় পরিশ্রম করতে হবে। আপনি যদি ছয় মাস বা এক বছর ভালোভাবে পরিশ্রম করেন তাহলে ভালোভাবেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। ভালোভাবে গ্রাফিক্স ডিজাইন শেখার পরে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে একাউন্ট ক্রিয়েট করে ক্লাইন্ট জেনারেট করতে পারেন। 

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় 

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় সমূহ সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান, সে ক্ষেত্রে আর্টিকেলের এই অংশটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আসলে ইনকাম করার জন্য নারী বা পুরুষ কোন ফ্যাক্টর নয়। যে কেউ যেকোনো ধরনের স্কিল অর্জন করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবে। যাই হোক, মেয়েদের ঘরে বসে আয় করার উপায় সমূহ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স: দ্রুত বর্ধমান সেক্টর হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। তাই আপনি যদিআর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করতে পারেন তাহলে ভবিষ্যতে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। ভবিষ্যতের অনেক কিছুই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে করা হবে। তাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করলে ভবিষ্যতে অনেক ভালো করার সম্ভাবনা রয়েছে। 
তবে সমস্যা হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে দক্ষতা অর্জন করা বেশ কঠিন। যেহেতু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তুলনামূলক নতুন সেক্টর তাই এই ব্যাপারে দক্ষ মেন্টর কিংবা প্রতিষ্ঠান সহজে খুঁজে পাওয়া যায় না। তবে আপনি যদি ইংরেজিতে দক্ষ হয়ে থাকেন সেক্ষেত্রে বৈদেশিক প্রতিষ্ঠান কিংবা মেন্টরের কাছ থেকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শিখতে পারেন। 

ভিডিও এডিটর: ভিডিও এডিটিং খুবই চাহিদা সম্পন্ন জনপ্রিয় একটি সেক্টর। আপনি ভালভাবে ভিডিও এডিটিং শিখতে পারলে ভিডিও এডিটিং করে প্রতি মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। ভিডিও এডিটিং শেখার জন্য আপনাকে মোটামুটি ছয় মাস থেকে এক বছর সময় পরিশ্রম করতে হবে। মনোযোগ সহকারে যদি আপনি ছয় মাস থেকে এক বছর সময় ভিডিও এডিটিং শিখেন তাহলে আশা করা যায় প্রফেশনাল মানের ভিডিও এডিটিং করতে পারবেন। 

মহিলাদের ঘরে বসে ইনকাম

মহিলাদের ঘরে বসে ইনকাম করার উপায় সমূহ সম্পর্কে ইতিমধ্যে উপরে বেশ কিছু আলোচনা করা হয়েছে। আপনি যদি আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়েন তাহলে মহিলাদের ঘরে বসে ইনকাম করার উপায় সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

কন্টেন্ট ক্রিয়েটর: একসময় মানুষ বই পড়ে সময় কাটাতো। এরপরে যখন প্রযুক্তি আরো উন্নত হলো তখন মানুষ ই-বুক পড়তে বা ওয়েবসাইট ভিজিট করত। কিন্তু বর্তমানে ফেসবুক ইউটিউব সহ বিভিন্ন প্লাটফর্মে ভিডিও দেখতে পছন্দ করে। আপনি যদি একজন কন্টেন্ট ক্রিয়েটর হতে পারেন, সে ক্ষেত্রে ইউটিউব ফেসবুকসহ আরো বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে সেগুলো ব্যবহার করে বিভিন্ন মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। 

কন্টেন্ট ক্রিয়েটররা গুগল এডসেন্সের মাধ্যমে, এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে এবং স্পন্সরশিপের মাধ্যমে টাকা ইনকাম করতে পারে। এছাড়াও বিভিন্ন পণ্য বা কোর্স বিক্রি করেও কনটেন্ট ক্রিয়েট ক্রিয়েটররা টাকা উপার্জন করতে পারে। 

অ্যাপ ডেভলপিং: অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপিং করে অনেকেই মাসে প্রচুর টাকা ইনকাম করছেন। তাই আপনিও যদি অনলাইনের মাধ্যমে ঘরে বসে ইনকাম করতে চান সেক্ষেত্রে অ্যাপ ডেভলপিং শিখতে পারেন। অ্যাপ ডেভলপিং শেখার জন্য আপনাকে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। তবে আপনি যদি মনোযোগ সহকারে শিখেন সে ক্ষেত্রে এর থেকে কম সময়ও লাগতে পারে। 

সর্বাধিক চাহিদা সম্পন্ন ১০০টি জনপ্রিয় ফ্রিল্যান্সিং কাজ

উপরে উল্লেখিত ঘরে বসে ইনকাম করার উপায় গুলো ছাড়াও আরো অনেক উপায় রয়েছে। ঘরে বসে আয় করার জনপ্রিয় ১০০ টি উপায় নিচে তুলে ধরা হলো। আশা করি নিম্ন বর্ণিত  ঘরে বসে ইনকাম করার উপায় সমূহ আপনার ভালো লাগবে। এবং নিচে উল্লেখিত ঘরে বসে ইনকাম করার উপায় সমূহের মধ্য থেকে আপনি আপনার পছন্দের কাজটি খুঁজে পাবেন না। 

  • ওয়েব ডেভলপিং
  • ওয়েব ডিজাইন
  • ডিজিটাল মার্কেটিং
  • ই-কমার্স
  • ব্লগিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স
  • ভিডিও এডিটর
  • কন্টেন্ট ক্রিয়েটর
  • অ্যাপ ডেভলপিং
  • কপিরাইটার
  • পাবলিক রিলেশন এসোসিয়েট
  • অনলাইন টিউটর
  • ডিজিটাল মার্কেটার
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • রিক্রুটিং এজেন্ট
  • অনুবাদক
  • ফিনান্সিয়াল এডভাইজার
  • ডেটা এনালাইজ
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
  • সাবটাইটেলিং
  • কন্টেন্ট রাইটার
  • ফ্রিল্যান্স প্রশিক্ষক
  • ভিডিও এডিটর
  • সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার
  • ভ্লগার
  • যোগব্যায়াম প্রশিক্ষক
  • ঘোস্ট রাইটার
  • ফ্রিল্যান্স ফটোগ্রাফার
  • ইবুক লেখক
  • ফ্রিকশন রাইটার
  • ওয়েব কন্টেন্ট রাইটার
  • এডিটর
  • প্রুফরিডার
  • প্রেস রিলিজ লেখক
  • আইনী লেখক
  • জীবনবৃত্তান্ত এবং কভার লেটার লেখক
  • প্রোডাক্ট ডেসক্রিপশন রাইটার
  • কপিরাইট রাইটার
  • টেকনিক্যাল রাইটার
  • গেস্ট রাইটার
  • একাডেমিক রাইটার
  • লোগো ডিজাইনার
  • ফটোশপ এডিটর
  • ওয়েবসাইট মকআপ ডিজাইনার
  • ফটো এডিটর
  • আইকন ডিজাইন
  • বইয়ের কভার ডিজাইনার
  • টি-শার্ট ডিজাইনার
  • ইনফোগ্রাফিক ডিজাইনার
  • CAD ডিজাইনার
  • ভেক্টর ডিজাইনার
  • কার্টুন আর্টিস্ট
  • ব্যানার/বিজ্ঞাপন ডিজাইনার
  • বিবাহের অ্যালবাম ডিজাইনার
  • স্কেচ আর্টিস্ট
  • ডিজিটাল আর্টিস্ট
  • ভেক্টর ইলাস্ট্রেটর
  • প্রিন্ট ডিজাইনার
  •  কনসেপ্ট আর্টিস্ট
  • অয়েল পেইন্টার
  • ফ্লায়ার ডিজাইনার
  • ব্রোশার ডিজাইনার
  • ফ্রন্ট-এন্ড ডিজাইনার
  • ব্যাক-এন্ড ডেভেলপার
  • প্লাগইন ডেভেলপার
  • ওয়ার্ডপ্রেস বিশেষজ্ঞ
  • ওয়েব ফন্ট ডিজাইনার
  • বাগ ফিক্সিং
  • অ্যাপ UI ডিজাইনার
  • গেম ডেভেলপার
  • আইনি পরামর্শদাতা
  • স্বাস্থ্য উপদেষ্টা
  • প্যারেন্টিং কনসালটেন্ট
  • ফিটনেস কনসালটেন্ট
  • কর্মজীবন কনসালটেন্ট
  • স্টপ-মোশন ভিডিও
  • YouTube ভিডিও সম্পাদক
  • ভয়েস-ওভার আর্টিস্ট
  • অডিও সম্পাদক
  • অডিও অনুবাদক
  • সঙ্গীত রচনা
  • পডকাস্ট বিজ্ঞাপন রেকর্ড করুন
  • ডেটা এন্ট্রি
  • মার্কেটিং কৌশলবিদ
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • লাইভ চ্যাট এজেন্ট
  • রিক্রুটিং এজেন্ট
  • প্রকল্প ব্যবস্থাপক
  • লিড জেনারেটর
  • উপস্থাপনা ডিজাইনার
  • অনলাইন বিজ্ঞাপন বিশেষজ্ঞ
  • সোশ্যাল মিডিয়া সম্পাদক
  • ইমেইল ডিজাইনার
  • ইমেল আউটরিচ
  • ট্রাফিক জেনারেশন
  • কীওয়ার্ড রিসার্চ
  • পিআর জমা
  • বাজার গবেষণা
  • ব্র্যান্ডিং সার্ভিস

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url