আযানের দোয়া | আযানের জবাব | azan bangla

আজান হলে আজানের দোয়া পাঠ করা সুন্নত। তাই আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন সেক্ষেত্রে অবশ্যই আপনাকে, আযানের দোয়া মুখস্ত রাখতে হবে। নিচে, আযানের দোয়া আরবি বাংলা অর্থ ও বাংলা উচ্চারণ তুলে ধরা হবে। সেখান থেকে দেখে দেখে খুব সহজেই আপনি আযানের দোয়া মুখস্ত করে নিতে পারবেন।
পেজ সূচিপত্র

আযানের দোয়া | আযানের জবাব

আল্লাহ কর্তৃক ফরজ বিধান হলো প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়া। আর নামাজ পড়ার জন্য আজানের প্রয়োজন হয়। অর্থাৎ নামাজে আহ্বান করার মাধ্যম হলো আজান। আর তাই প্রতিদিন পাঁচবার আযান দেয়া হয়। কোন মুসলিম যদি আজান শ্রবন করে তাহলে তার উচিত হবে, আযানের দোয়া পড়া বা আযানের জবাব দেয়া। 

কিন্তু আপনি যদি, আযানের দোয়া বা আযানের জবাব না জানেন তাহলে কিন্তু আযান হলে কখনোই আপনি আযানের দোয়া বা আযানের জবাব দিতে পারবেন না। আপনি যেন খুব সহজেই, আযানের দোয়া বা আযানের জবাব মুখস্ত করতে পারেন তাই নিচে আযানের দোয়া বা আযানের জবাব তুলে ধরা হলো। 

আযানের দোয়া বা আযানের জবাব আরবি উচ্চারণ:  اللَّهُمَّ رَبَّ هَذِهِ الدَّعْوَةِ التَّامَّةِ، وَالصَّلاَةِ الْقَائِمَةِ، آتِ مُحَمَّداً الْوَسِيلَةَ وَالْفَضِيلَةَ، وَابْعَثْهُ مَقَامَاً مَحمُوداً الَّذِي وَعَدْتَهُ، إِنَّكَ لَا تُخْلِفُ الْمِيعَ

আযানের দোয়া বা আযানের জবাব আরবি উচ্চারণ: আল্লা-হুম্মা রববা হা-যিহিদ্ দা‘ওয়াতিত্ তা-ম্মাতি ওয়াস সালা-তিল ক্বা-’ইমাতি আ-তি মুহাম্মাদানিল ওয়াসীলাতা ওয়াল ফাদীলাতা ওয়াব্‘আছহু মাক্বা-মাম মাহমূদানিল্লাযী ওয়া‘আদতাহ, ইন্নাকালা তুখলিফুল মী‘আদ।
আযানের দোয়া বা আযানের জবাব আশা করি জানতে পেরেছেন। নিচে আযানের দোয়া আরবি এবং  আযানের দোয়া বাংলা তুলে ধরা হবে। এর পাশাপাশি আযানের দোয়া বাংলা উচ্চারণ এবং আযান অর্থ বা আযানের দোয়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

আযানের দোয়া আরবি

নিচে আযানের দোয়া আরবিতে তুলে ধরা হয়েছে। নিম্নবর্ণিত, আযানের দোয়া  দেখে দেখে খুব সহজেই আপনি, তা মুখস্ত করে নিতে পারবেন। চাইলে আপনি নিম্ন বর্ণিত, আযানের দোয়া আরবি নোট ডাউন করে রেখে দিতে পারেন বা স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন। আযানের দোয়া যদি আপনি আপনার সংগ্রহে রাখেন তাহলে যেকোনো সময় যেকোনো অবস্থায় তা পাঠ করতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, আযানের দোয়া আরবি।

আযানের দোয়া আরবি: اللَّهُمَّ رَبَّ هَذِهِ الدَّعْوَةِ التَّامَّةِ، وَالصَّلاَةِ الْقَائِمَةِ، آتِ مُحَمَّداً الْوَسِيلَةَ وَالْفَضِيلَةَ، وَابْعَثْهُ مَقَامَاً مَحمُوداً الَّذِي وَعَدْتَهُ، إِنَّكَ لَا تُخْلِفُ الْمِيعَ

আযানের দোয়া বাংলা

ইতোমধ্যেই উপরে, আযানের দোয়া আরবি তুলে ধরা হয়েছে। আর আর্টিকেল এর এই অংশে, আযানের দোয়া বাংলা অর্থাৎ আযানের দোয়ার বাংলা অর্থ তুলে ধরা হবে। তাই আপনি, নিম্ন বর্ণিত আযানের দোয়া বাংলা দেখে আযানের দোয়ার অর্থ জানতে পারবেন। তো দেরি না করে চলুন দেখে নেয়া যাক, আযানের দোয়া বাংলা অর্থ। 
আরো পড়ুন: সূরা ইয়াসিন
আযানের দোয়া বাংলা: হে আল্লাহ! এই পরিপূর্ণ আহ্বান এবং প্রতিষ্ঠিত সালাতের মালিক! মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জান্নাতের একটি স্তর এবং ফযীলত তথা সকল সৃষ্টির উপর অতিরিক্ত মর্যাদা দান করুন। আর তাঁকে প্রশংসিত স্থানে পৌঁছে দিন, যার প্রতিশ্রুতি আপনি তাঁকে দিয়েছেন। নিশ্চয় আপনি প্রতিশ্রুতি ভঙ্গ করেন না।

আযানের দোয়া বাংলা উচ্চারণ

আযানের দোয়া বাংলা উচ্চারণ নিচে তুলে ধরা হবে। আপনি যদি আরবি পড়তে না পারেন সে ক্ষেত্রে, আযানের দোয়া বাংলা উচ্চারণ দেখে দেখে আযানের দোয়া মুখস্ত করতে পারবেন। আশা করি নিম্ন বর্ণিত, আযানের দোয়া বাংলা উচ্চারণ আপনার উপকারে আসবে। চলুন দেখে নিন, আযানের দোয়া বাংলা উচ্চারণ। 

আযানের দোয়া বাংলা উচ্চারণ: আল্লা-হুম্মা রববা হা-যিহিদ্ দা‘ওয়াতিত্ তা-ম্মাতি ওয়াস সালা-তিল ক্বা-’ইমাতি আ-তি মুহাম্মাদানিল ওয়াসীলাতা ওয়াল ফাদীলাতা ওয়াব্‘আছহু মাক্বা-মাম মাহমূদানিল্লাযী ওয়া‘আদতাহ, ইন্নাকালা তুখলিফুল মী‘আদ।

আযান অর্থ | আযানের দোয়ার ফজিলত

আযানের জবাব দেয়ার অনেক ফজিলত রয়েছে। তাই আজান শুনলে আজানের জবাব দেয়া উচিত।আযানের দোয়া বা আযানের জবাব উপরে তুলে ধরা হয়েছে। এখানে আযানের দোয়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। বিভিন্ন হাদিসে, আযানের দোয়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আযানের দোয়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো। 

সাত ইবনু আবি ওয়াক্কাস রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত তিনি বলেন যে ব্যক্তি মোয়াজ্জিনের আজানের শুনতে পাবে সে যেন এই দোয়া পড়ে, أَشْهَدُ أَنَّ لاَ إِلٰهَ إِلاَّ الله وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، وَأَنَّ مُحَمَّدا عَبْدُهُ وَرَسُولُهُ رضيت بالله ربًا وبمحمد ﷺ رسولًا وبالإسلام دينًا। এই দোয়া পড়লে তার সকল গুনাহ মাফ করে দেয়া হবে।( মুসলিম)
আরো পড়ুন: বিবাহের খুতবা
জাবের রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি আজান শুনে আযানের দোয়া পাঠ করবে, কেয়ামতের দিন সে আমার সুপারিশ লাভ করবে। (বুখারি)

উপর উল্লেখিত হাদিসদ্বয়  থেকে নিশ্চয়ই জানা গেল যে, আযানের দোয়া পাঠ করা বা আযানের জবাব দেয়া খুবই ফজিলতপূর্ণ। আযানের দোয়া পাঠ করা বা আযানের জবাব দেয়া সম্পর্কে আরো অনেক হাদিস রয়েছে। এক কথায়, আযানের দোয়া পাঠ করা বা আযানের জবাব দেয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url